কেন পড়বেন? মুহস্বানাত : শাইখ আব্দুল্লাহ আল মামুন | Muhassanat Boi

এক নজরে বইটিঃ
  • বইয়ের নামঃ মুহস্বানাত | রিভিউ
  • সংকলনবৃন্দঃ শাইখ আব্দুল্লাহ আল মামুন
  • আব্দুল্লাহ ইবনে জাফর
  • বারিয়াহ বিনতে আতিয়ার
  • সায়মা সাজ্জাদ মৌসি
  • খন্দকার মারিয়াম হুমায়ুন
  • প্রকাশনাঃ ইনবাত পাবলিকেশন
  • মুদ্রিত মূল্যঃ ৩৯৫ টাকা
  • রিভিউ লিখেছেন 💕 আয়েশা সিদ্দিকা

অবতরণিকা

" মুহস্বানাত " বইটির ভেতর যে বিষয়গুলো উল্লেখ করা হয়েছে তা একটি নারীর জন্য অতীব গুরুত্বপূর্ণ। একজন মুমিনা নারীর সম্পূর্ণ বৈশিষ্ট্যগুলো এই বইটিতে উল্লেখ করা হয়েছে। নারীর জন্মের পর থেকে মৃত্যু পর্যন্ত অনেক ত্যাগ থেকে শুরু করে নিজের সুখটাও অন্যের মাঝে বিলিয়ে দিতে হয়। ❝ মুহস্বানাত ❞

বই পর্যালোচনা

মুলসিম নারীদের পুরো জীবনটি জুড়েই রয়েছে অসংখ্য দায়িত্ব ও কর্তব্য। হাজারো কর্তব্যের ভিরেই চলতে থাকে নারীদের জীবন,চলাফেরা,সাজ-সজ্জা,সৌন্দর্য,চরিত্র,পোশাক,ভদ্রতা,নম্রতা,ভালোবাসা সবকিছুই পবিত্র ও কুলষমুক্ত রাখতে প্রয়োজন সঠিক কুরআন-সুন্নাহ এর ইলম ও তদানুযায়ী আমল।সিরাতুল মুস্তাকিমের পথে অবিচল রাখতে একজন মুসলিম নারীর যেসব জীবনঘনিষ্ঠ সমস্যা ও প্রশ্নের মুখোমুখি হতে হয় সেসব জীবনঘনিষ্ঠ সমস্যা ও প্রশ্নের উত্তরগুলোকে সংকলন করে রাখা হয়েছে এ "মুহস্বানাত" বইটিতে। বইটিতে নারীদের গুরুত্বপূর্ণ শারীরিক সমস্যাগুলোও তুলে ধরা হয়েছে। জেনারেল থেকে যে বোনেরা দ্বীনের পথে ফিরেছেন তাদের জন্য এ বইটি খুব উপকারে আসবে আশা করি।

পাঠ-প্রতিক্রিয়া

বইটি পড়ে একজন বোন ইসলামের বিধি-বিধানগুলো জানতে পারবেন। বইটিতে হায়েয নেফাসের মাসয়ালাগুলো জানতে পারবেন। নিফাসের সময়সীমা,হায়েযের সময়সীমা,মাসিক বন্ধ রাখার জন্য ঔষধ সেবন করা জায়েজ আছে কি না? তবে,সেটা কখন জায়েজ? নিফাস চলাকালীন কী কী বিষয় লক্ষনীয়? সাদা স্রাব নাপাক কি না? সাদা স্রাব হলে নামাজ পড়ার আগে কী করণীয়? ফরজ গোসলের সঠিক নিয়ম।বর্তমান সময়ে পর্দার প্রয়োজনীয়তা।মাহরাম ও গায়রে মাহরাম,চাকুরি,বিয়ের বিধান,ইসলামী পাত্র-পাত্রী দেখার বিধান,জিহাদের বিধানসহ আরে অনেক গুরুত্বপূর্ণ বিষয়াবলী স্বতঃস্ফূর্তভাবে সুন্দর করে তুলে ধরা হয়েছে। আমি আশাবাদী যে বইটি সকল বোনদের জন্য দ্বীন শেখার ব্যাপারে অধিক সহজতর হবে ইনশাআল্লাহ।

পাঠ্য অনুভূতি

বইটি পড়ে আমার সেই অজানা বিষয়গুলো আয়ত্বে এসে গিয়েছে আলহামদুলিল্লাহ।সত্যি এই বইটি প্রতিটি বোনের জন্য গুরুত্বপূর্ণ।

বইটি আপনি কেনো পড়বেনঃ
ইসলামকে পরিপূর্ণভাবে মানার জন্য এই বইটিতে নারীদের গুরুত্বপূর্ণ সকল বিষয়ই আলোচনা করা হয়েছে। আমি আশা এই প্রায় অনেক বোনদের জন্য হেদায়েতের বিশেষ কারণ হয়ে দাঁড়াবে ইনশাআল্লাহ।

বই থেকে

আল্লাহ সুবহানাহু ওয়া তা'য়ালা পবিত্রতা পছন্দ করেন। সেই পবিত্রতা দেহের,সেই পবিত্রতা আত্মার। একজন মুসলিমাহ নিজের দেহ,পোশাক,সৌন্দর্য,চরিত্র,আখলাক সবকিছুই পবিত্র রাখবে,কলুষিত হতে দিবে না। তারাই তো ❝ মুহস্বানাত ❞, তাবৎ দুনিয়ার সবচেয়ে দামী সম্ভব।

পরিশেষে

বই পড়ার বিকল্প নেই। বই যত পড়বে জ্ঞানের পরিধি আরো বাড়বে। এমন বই পড়তে হবে যা দ্বারা ইলম হাসিল করা যায় ও তদানুযায়ী আমল করা যায়। আলহামদুলিল্লাহ ❝ মুহস্বানাত ❞ বইটিতে শিক্ষনীয় অনেক বিষয়াবলি আছে। যা পড়লে অধিক ইলম হাসিল হবে ইনশাআল্লাহ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ