মুমিনের চরিত্র | লেখক : উস্তায আবু উসামা আল হিন্দি | Muminer Choritro : Ustaz Abu Usama Al Hind

  • বই : মুমিনের চরিত্র
  • লেখক : উস্তায আবু উসামা আল হিন্দি
  • প্রকাশনী : ফাতিহ প্রকাশন
  • বিষয় : আদব, আখলাক
  • ভাষা : বাংলা

শাপলার ঐতিহাসিক গণজাগরণের পর বাংলাদেশে ইসলাম ও মুসলিমদের অস্তিত্ব এক ভিন্ন দিকে বাঁক নেয়। মসজিদ, মাদরাসার সীমাবদ্ধ গণ্ডি পেরিয়ে প্র‍্যাক্টিসিং ইসলামের চর্চা জোয়ার আনে কলেজ, ভার্সিটি জেনারেল কারিকুলামেও। স্রষ্টাপ্রদত্ত ফিতরাতে সাড়া দিয়ে তরুণ – যুবারা সাড়া দেয় সে ডাকে। 

আক্ষরিক অর্থেই ইসলাম চর্চার এক নীরব বিপ্লব ঘটে। কিন্তু ইসলামের সুবিমল ছায়াতলে স্থান নেয়া সেসব ভাই – বোনেরা নির্দিষ্ট মনিটরিংয়ের অভাবে ফের জাহিলিয়াতেই মেতে ওঠার প্রবণতাও আমরা দেখতে পাই। দ্বীন প্র‍্যাক্টিসিং ভাই – বোনদের মাঝেও দেখা যায় একই সাথে হিদায়াত ও জাহিলিয়াতের সংমিশ্রণ। তাদের জন্য পথ্য হিশেবে কাজ করতে পারে মুমিনের চরিত্র বইটি।

মুমিনের চরিত্র বইটি পড়ে আপনি নতুন করে ভাবতে শিখবেন। বদলাতে চাইবেন নিজেকে। জানতে পারবেন কেমন হওয়া উচিত ছিলো আপনার চরিত্র। জাহিলয়াতের ঘোর আঁধারে আপনি দেখতে পাবেন আলোর মশাল। সে মশাল জ্বেলে আপনি প্রতিনিয়ত আবিষ্কার করবেন নিজেকে। সাড়া দেবেন আপনার রবের ডাকে।
তাই পড়ুন মুমিনের চরিত্র।

এ বিষয়টি কতই না উত্তম যে, আল্লাহর প্রতি আশা ও সুধারণা রাখা। কোনো ব্যক্তি যদি কাউকে ভালোবাসে তবে তাঁর প্রতি অন্তরে সবসময় উত্তম আশা ও সুধারণা পোষণ করে। আর মুমিন সবচেয়ে বেশি ভালোবাসে তাঁর সৃষ্টিকর্তা, তাঁর পালনকর্তা ও তাঁর রব মহান আল্লাহ তাবারাক ওয়া তাআলাকে, যিনি জগতসমূহের প্রতিপালক। তাই সে সবসময় আল্লাহর প্রতি উত্তম ধারণা পোষণ করে। বিপদে-আপদে, সুখে-দুঃখে কখনো তাঁর প্রতি সুধারণা রাখা থেকে তার অন্তর বিচ্যুত হয় না। সে কখনো আল্লাহর প্রতি নিরাশ হয়ে পড়ে না। সে যদি কখনো কোনো বিপদে পতিত হয়, তবে তাকেও সে নিজের রবের পক্ষ থেকে নিয়ামত ও পরীক্ষা হিসেবে কল্পনা করে। তাঁর প্রতি তখনো উত্তম ধারণা রাখে। 

সে জানে দুনিয়া ও আখিরাতের সকল কল্যাণ কেবল মুমিনদেরই প্রাপ্য। তাই সে কখনো নিরাশ হয় না। আল্লাহর প্রতি ভরসা রেখে তাঁর সাহায্য কামনা করে। সে জানে যতক্ষণ আল্লাহ তাবারাক ওয়া তাআলা না চাইবেন ততক্ষণ কোনো ধরনের বিপদ-আপদ, বালা-মুসিবত তার প্রতি আপতিত হতে পারে না। তাই জীবনের প্রতিটি মুহূর্ত সে তার অন্তরে অনাবিল সুখ-শান্তির পরশ অনুভব করে। একটি হাদিসে কুদসিতে আল্লাহ তাবারাক ওয়া তাআলা বলেন, 'আমার বান্দা আমার প্রতি যেরূপ ধারণা পোষণ করে, আমি তাঁর সাথে তেমনই আচরণ করি।”

একজন মুমিন আল্লাহ তাবারাক ওয়া তাআলার প্রতি সুধারণা পোষণ করে, তাই সে তাঁকে তেমনই পায়। সে তাঁর প্রতি আস্থা রাখে, ফলে আল্লাহ তার আস্থাভাজন হয়ে যান। সে আল্লাহর রহমত হতে কখনো নিরাশ হয় না, তাই তিনিও কখনো তাকে নিরাশ করেন না। আল্লাহ তাবারাক ওয়া তাআলার পক্ষ থেকে নিয়ামত কিংবা মুসিবত যাই লাভ করুক না কেনো সে তাঁর থেকে কখনো বিমুখ হয় না। তাঁর স্মরণ থেকে গাফেল হয় না। একজন মুমিন সর্বদাই তাঁর প্রতি ইতিবাচক ধারণা রাখে, তাঁর থেকে কল্যাণের আশা করে এবং উত্তোরত্তর তার সমৃদ্ধি ঘটায়।

কুপ্রবৃত্তির ডাক

মাঝরাত, সুনসান পরিবেশ। আশেপাশে কোথাও কেউ নেই। এমন সময় ঘুম ভেঙে জেগে উঠলেন তিনি। মোবাইলটা হাতে নিয়ে কিছুক্ষণ কি যেন ভাবলেন।তার কুপ্রবৃত্তি তাকে বারবার আহ্বান করছে। নিজের দিকে টেনে আনার চেষ্টা করছে। ডাটা অন করে ব্রাউজারে গিয়ে কিছু লিখলেন তিনি। তার চোখে মুখে উদ্বিগ্নতার ছাপ স্পষ্ট। লেখা শেষে ওকে- তে চাপ দেবার আগেই হুশ ফিরলো তার। এ কি করছেন তিনি? দূরে ছুঁড়ে ফেলে দিলেন মোবাইলটা। তার কপাল ঘামে ভিজে গেছে। দুরুদুরু করে কাঁপছে বুক। দ্রুত উঠে পড়লেন তিনি। অযু করে এসে দুরাকাআত নফল সালাত আদায় করলেন। সিজদায় পড়ে আল্লাহ তাবারাক ওয়া তাআলার নিকট নিজের চোখের অশ্রু ছেড়ে দিলেন। নিজ কৃতকর্মের জন্য অনুশোচনায় বিদ্ধ হয়ে ক্ষমা চাইলেন, তাওবা করলেন, প্রতিশ্রুতিবদ্ধ হলেন আর কখনোই এরূপ না করার।

আপনি কি জানেন, উপরের গল্পটি কার হতে পারে, হ্যাঁ! গল্পটি একজন মুমিনের। একজন মুমিনের যখন শয়তানের দ্বারা বিপদ ঘটে, যখন সে শয়তানের ধোঁকায় পড়ে আল্লাহ তাবারাক ওয়া তাআলার অবাধ্যতার জোয়ারে নিজেকে ভাসিয়ে দিতে যায় তখন তার অন্তর কেঁপে উঠে। তার হৃদয়ের নিভৃতে থেকে কোনো অদৃশ্য শক্তি তাকে বাধা প্রদান করে। অতঃপরসে পাপ করা থেকে বিরত হয়। এটিই আল্লাহ তাআলার সাথে মুমিন বান্দার ভালোবাসা।

মুমিনের অন্তরে আল্লাহর ভয় ও ভালোবাসার নিদর্শন। একজন মুমিন আল্লাহকে কেবল ভয়ই করে না; বরং তাঁকে ভালোওবাসে তাঁর ভালোবাসায় নিজের সবকিছু উজাড় করে দেয়। তার অন্তর আল্লাহর সঙ্গ পেতে ব্যাকুল থাকে। তাই যখন সে শয়তানের পাতা ফাঁদে পা দিয়ে নিজেকে ধ্বংস করার দ্বারপ্রান্তে উপনীত হয় তখন আল্লাহর ভালোবাসায় সিক্ত অন্তর তাকে বারবার বাঁধা প্রদান করতে থাকে। তার অন্তরে বপিত ইমানের বীজ তাকে নিষেধ করতে থাকে। গুনাহ থেকে বেঁচে থাকতে বলে। মুমিনের এই গুণ তাকে জান্নাত অবধি সঙ্গ দেয়। ভালো লাগলে অবশ্যই মুমিনের চরিত্র বইটি সংগ্রহ করুন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ