কেন পড়বেন মুসলিম নারীর পূর্ণাঙ্গ মাসাইল? বিলিভার্স ভিশন পাবলিকেশন্স বই

বই : মুসলিম নারীর পূর্ণাঙ্গ মাসাইল
লেখক : আল্লামা মুহাদ্দিস আমর আবদুল মুনঈম সালিম
প্রকাশনী : বিলিভার্স ভিশন পাবলিকেশন্স
বিষয় : ইসলামে নারী
অনুবাদক : শাইখ আব্দুল্লাহ মাহমুদ
পৃষ্ঠা : 416, কভার : হার্ড কভার
আইএসবিএন : 9789843525642, ভাষা : বাংলা

মুসলিম নারীর পূর্ণাঙ্গ মাসাইল

ইসলামের স্তম্ভসমূহ

মুসলিম বোন, জেনে রাখুন! ইসলামের স্তম্ভসমূহ সম্পর্কে জ্ঞান লাভ করা মুসলিম নারীর জন্য অতীব গুরুত্বপূর্ণ একটি বিষয়। নবী * ইসলামের স্তম্ভসমূহের সবিস্তর বর্ণনা হাদীসে দিয়েছেন।

নবী বলেছেন, “ইসলাম পাঁচটি স্তম্ভের ওপর প্রতিষ্ঠিত:

[১] এ সাক্ষ্য প্রদান করা যে, আল্লাহ ব্যতীত সত্য কোনো ইলাহ নেই এবং মুহাম্মাদ তাঁর বান্দা ও রাসূল।

[২] সালাত প্রতিষ্ঠা করা।

[৩] যাকাত আদায় করা।

[৪] বাইতুল্লাহয় হজ্জ সম্পাদন করা এবং

[৫] রামাদান মাসে সিয়াম পালন করা। ১৭

কেউ যদি এসব রোকন বা স্তম্ভের কোনো একটি বর্জন করে তাহলে তার ইসলাম তেমন হয়ে যাবে, যেমন স্তম্ভ ছাড়া ভবনের অবস্থা হয়। স্তম্ভ ছাড়া ভবন কি টিকে থাকতে পারে? ভবনের আশেপাশের দেওয়াল ও খুঁটি ছাড়া কীভাবে ভবন পরিপূর্ণ হতে পারে!

ইসলামের প্রথম স্তম্ভ: শাহাদাতান বা দুই সাক্ষ্যবাণী

দুই সাক্ষ্যবাণী হচ্ছে: [আরবি কালিমা শাহাদাত]

[ক] আমি সাক্ষ্য দিচ্ছি যে, “আল্লাহ ব্যতীত সত্য কোনো ইলাহ নেই। [খ] আমি সাক্ষ্য দিচ্ছি যে, 'মুহাম্মাদ আল্লাহর বান্দা ও রাসূল।'

যখন কেউ মুসলিম হতে চাইবে, তখন সর্বপ্রথম তাকে এই সাক্ষ্যবাণী উচ্চারণ করতে হবে। এ দুই সাক্ষ্যবাণীর মাধ্যমে তার জীবন, সম্পদ ও সম্মান নিরাপদ হয়ে যাবে। তবে কেউ কোনো অপরাধ করলে তার হিসাব অন্য হবে।

১৭. সহীহুল বুখারী, ৮; সহীহ মুসলিম, ১৬; সুনানুত তিরমিযী, ২৬০৯
৪২ মুসলিম নারীর পূর্ণাঙ্গ মাসাইল
হায়েয ও নিফাস অধ্যায় ফিকহের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অধ্যায়। কেননা একদিকে এ সংক্রান্ত বিধিবিধান জানা খুবই প্রয়োজন, অন্যদিকে এ সংক্রান্ত মাসআলা মাসাইলগুলো অত্যন্ত সূক্ষ্ম ও জটিল। তাই একজন মুসলিম নারীকে এ সংক্রান্ত বিধিবিধান জানতেই হবে; অজ্ঞ থাকার কোনো সুযোগ নেই।

এ ব্যাপারে ইমাম নববী যা বলেছেন তার চেয়ে কোনো বড়ো দলীল নেই। তিনি বলেছেন, ‘জেনে রাখুন! হায়েযের অধ্যায় সবচেয়ে জটিল ও দুর্বোধ্য অধ্যায়। এ সংক্রান্ত মাসআলা-মাসাইল কঠিন ও সূক্ষ্ম হওয়ার কারণে অনেক মহাপণ্ডিত ভুলের শিকার হয়েছেন। তাই মুহাক্কিক আলিমগণ এ অধ্যায় নিয়ে অত্যন্ত গুরুত্বারোপ করেছেন এবং এ বিষয়ে স্বতন্ত্র গ্রন্থ রচনা করেছেন। ’

2021

দ্য ইম্ব্যালান্সড বাফেলো বইটি কেন পড়বেন? লেখক: রাজীব হোসেন | The Imbalanced Buffalo By Rajib Hosen

More Jay Nokkhotrera : Javed Rasin Book | মরে যায় নক্ষত্রেরা লেখক জাবেদ রাসিন বই রিভিউ

আই লাভ ইউ বই রিভিউ - লেখক : মুহাম্মাদ আতীক উল্লাহ | I Love You : Mohammad Atiq Ullah Books

আগুনি : লেখক : মাহবুব আজাদ | Aguni By Mahbub Azad Books

ইলুমিনাতি এজেন্ডা : ডিন এবং জিল হ্যান্ডারসন - পাঠ প্রতিক্রিয়া! Iluminati Agenda Boi

খুন উপন্যাসটি কেন পড়বেন? মিনা শারমিন | Khun By Mina Sarmin Books

চন্দ্রভুক : মুনিরা কায়ছান - বইটি কেন পড়বেন? Chandrovuk By Munira Kaysan Books

নীলুফার বইটি কেন পড়বেন? লেখক: সাইফুল ইসলাম | Nilufar By Saiful Islam Books

পুষ্প ফুটিবার তরে : হাফিজ পাশা - চমৎকার কিছু তথ্য | Pushpo Futibar Tore By Hafiz Pasha Books

বই : পিনবল - এম. জে. বাবু | Pinbol By M J Babu Books

বই অভিনেতা পাঠক অনুভূতি! : মুনীরা কায়ছান | Ovineta : Munira Kaysan Books

বই মায়ের চিঠি : লেখক পরিতোষ বাড়ৈ | Mayer Chithi : Author Poritosh Bare

বাঙলা বানান রীতি বইটি কেন পড়বেন? : জাফর সাদিক | Bangla Banan Riti By Zafar Sadiq


ইমাম নববীর কথার সবচেয়ে বড়ো দলীল হচ্ছে ইমাম, ফকীহ দারিমীর গ্রন্থ রচনা। তিনি হায়েযের মাত্র একটি মাসআলা নিয়ে অনেক বড়ো গ্রন্থ রচনা করেছেন। তা হলো, 'আল-মুতাহাইয়িরা ফিল হাইয'।

এটা বলা অত্যুক্তি হবে না যে, ডাক্তার ও মহিলা-অসুখ বিশেষজ্ঞগণকে এ গুরুত্বপূর্ণ অধ্যায় সম্পর্কে জানতে হবে এবং জ্ঞানার্জন করতে হবে। চিকিৎসা শাস্ত্র ও ফিকহ শাস্ত্র অভিন্ন নয়৷ চিকিৎসা শাস্ত্র পরিপূর্ণভাবে ফিকহ শাস্ত্রের ওপর নির্ভর করে।

একজন মহিলা ডাক্তার এ সংক্রান্ত মাসআলা-মাসাইল জানার প্রয়োজনীয়তা নিয়ে যা বলেছেন, তা অতিরঞ্জিত নয়। তিনি বলেছেন, 'আমরা ডাক্তারেরা আমাদের প্রাত্যহিক অনুশীলনে ও দায়িত্বে কিছু সমস্যার সম্মুখীন হই। সেসব সমস্যা সমাধানে এমন মতামত জানা আবশ্যক যা ইসলামী শরীআতের অনুকূলে হবে। যাতে করে ডাক্তারেরা ব্যক্তিমতামত ও গবেষণার ওপর নির্ভর করতে বাধ্য না হয়। কারণ, তাদের ব্যক্তিমতামত ও গবেষণা ভুলও হতে পারে আবার সঠিকও হতে পারে।

১৪৫. আল-মাজমু শারহুল মুহায্যাব, ২/৩৪২

১৪৬. ড.উমার আশকার, আল-হাইয ওয়াল হামল ওয়ান নিফাস বাইনাল ফিকহ ওয়াততিব্ব, মাজাল্লাতুশ শরীআহ ওয়াদ-দিরাসাতিল ইসলামিয়্যা, জামিআ কুয়েত, সংখ্যা ১১, পৃ. ১৩৭

৯৬ মুসলিম নারীর পূর্ণাঙ্গ মাসাইল

শরীআতসম্মত পোশাক এবং এর বৈশিষ্ট্য

মুসলিম নারী হলো রক্ষিত মুক্তাদানা এবং সকল প্রকার কুদৃষ্টি ও অপবিত্র চাহনি হতে রক্ষিত। কুদৃষ্টি ও অপবিত্র চাহনি জৈবিক চাহিদার রোগ ও শয়তানী কুমন্ত্রণাকে নাড়া দেয়। একজন মুসলিম নারী আল্লাহ নির্দেশিত পন্থায় ইসলামী বেশভূষা ধারণ না করে পরপুরুষের সামনে যাওয়া হতে নিজেকে নিবৃত রাখবে। তারা আল্লাহর পক্ষ হতে ফরযকৃত পর্দা মেনে চলবে। এ কারণে বেশভূষা ও হিজাব পরিধান করার সময় শরীআত কর্তৃক নির্ধারিত সকল শর্ত পূর্ণ করা আবশ্যক। তাই আমরা এই অধ্যায়ে এ ব্যাপারে সংক্ষিপ্ত আলোচনা তুলে ধরব।

→ প্রথম শর্ত: এমন পোশাক হতে হবে যা সমস্ত শরীর ঢেকে রাখবে, তবে যা প্রকাশ করার অনুমতি রয়েছে তার বিধান ভিন্ন। এ মর্মে আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা বলেন,

وقل للمؤمنات يغضضن من أبصارهن ويحفظن فروجهن ولا يبدين زينتهن إلا ما ظهر منها وليضربن بخمرهن على جيوبهن ولا يبدين زينتهن إلا لبعولتهن أو آبائهن أو آباء بعولتهن أو أبنائهن أو أبناء بعولتهن أو إخوانين أو بني إخوانهن أو بني أخواتهن أو نساءين أو ما ملكت أيمانهن أو التّابعين غير أولي الإربة من الرجال أو الطفل الذين لم يظهروا على عورات النساء ولا يضرين بأرجلين ليعلم ما يخفين من زينتهن وتوبوا إلى الله جميعا أيه المؤمنون لعلكم تفلحون

হে নবী! আপনি মুমিনা নারীদেরকে বলে দিন, তারা যেন তাদের দৃষ্টি অবনত রাখে এবং তাদের লজ্জাস্থানের হেফাযত করে। আর যা স্বাভাবিকভাবে প্রকাশ পায় তা ব্যতীত অন্য সৌন্দর্য যেন প্রকাশ না করে এবং তাদের বক্ষের ওপর যেন চাদর জড়িয়ে নেয়। আর সর্বাবস্থায় তাদের স্বামী তাদের পিতা, শ্বশুর, তাদের সন্তান, স্বামীর সন্তান (অন্য স্ত্রীর), তাদের ভাই, বোন, ভাতিজা ও ভাগিনা এবং নিকটাত্মীয় মহিলা, দাস-দাসী অথবা যৌবন সম্পর্কে স্থায়ীভাবে হতাশ পুরুষ, আর নারীদের গোপনাঙ্গ সম্পর্কে অজ্ঞ শিশু ব্যতীত অন্যের সামনে তাদের সৌন্দর্য....

কেন পড়বেন?

মুসলিম নারীর পূর্ণাঙ্গ মাসাইল’ এটি কুরআন-সুন্নাহর আলোকে মাযহাবনিরপেক্ষ ও মৌলিক একটি কিতাব। বাংলাভাষায় মুসলিম নারীদের জন্য উপযোগী ও পূর্ণাঙ্গ এমন একটি কিতাবের চাহিদা দীর্ঘদিনের। বইটিতে ঈমান ও ইসলামের মৌলিক বিষয় থেকে শুরু করে নারীজীবনের সকল ব্যক্তিগত ও সামাজিক বিধানসমূহ সহজ-সাবলীলভাবে পেশ করা হয়েছে। একটি কমপ্লিট প্যাকেজ। আলহামদুলিল্লাহ!পুরুষদের ওপর যেমন শরীআতের বিধান অর্পিত, ঠিক তেমনভাবে নারীদেরও ওপর শরীআতের বিধান অর্পিত। তাই শরীআত কর্তৃক নারীদের ওপর যেসব দায়িত্ব ও ইবাদত নির্ধারিত, সেসব বিষয়ে সম্যক জ্ঞান অর্জন করা তাদের ওপর আবশ্যক। যেমন, পবিত্রতা অর্জন করা, সালাত কায়েম করা, সিয়াম পালন করা, সম্পদ থাকলে যাকাত আদায় করা, সামর্থ্য থাকলে হজ্জ সম্পাদন করা ইত্যাদি। এসব বিষয়ে জ্ঞানার্জন করা তাদের ওপর ওয়াজিব। এসব বিষয়ে অজ্ঞ থাকার কোনো সুযোগ নেই। দীনী জ্ঞানার্জন প্রতিটি মুসলিম নর-নারীর ওপর ফরয। ইমাম ইবনুল জাওযী রাহিমাহুল্লাহ বলেন, ‘মহিলারা পুরুষের মতোই শরীআতের দায়িত্বপ্রাপ্তা। তাই তাদের ওপর যেসব বিষয় ওয়াজিব ও ফরয, সেসব বিষয়ে জ্ঞান অর্জন করা তাদের জন্য ওয়াজিব; যাতে তারা তাদের ওপর অর্পিত বিধানসমূহ যথাযথ ও সুষ্ঠুভাবে পালন করতে পারে।

বইটির বৈশিষ্ট্য

১. আধুনিক জামানার নারীদের প্রয়োজনীয়তা লক্ষ্য রেখে বইটি রচনা করা হয়েছে।
২. কুরআন ও সহীহ হাদীসের আলোকে গ্রহণযোগ্য মতামত উল্লেখ করা হয়েছে।
৩. ইমামগণের বিরল বা শায মতামত স্থান এতে পায়নি।
৪. ইখতিলাফী বিষয়ে রাজেহ বা প্রাধান্যপ্রাপ্ত মত উল্লেখ করা হয়েছে।
৫. ঈমান আকীদার মৌলিক আলোচনা থেকে শুরু করে ফিকহি গুরুত্বপূর্ণ বিষয়সমূহ একটি বইতেই সম্পন্ন হয়েছে। যা বাজারে অন্য বইতে পাওয়া যায় না।
৬. বইটি ফিকহি বিন্যাস অনুযায়ী সাজানো।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ