নামাজ যেমনটি তিনি চান - নামায সম্পর্কিত বই | Namaz : Jeminta Tini Chan

মনের গহীন কোণে লুকায়িত এমন কোনো দুঃখ-কষ্টের কথা যা নিজের বাবা-মা, ভাই-বোন, স্ত্রী-সন্তান, বন্ধু-বান্ধবসহ পৃথিবীর কোনো মানুষকেই বলা সম্ভব নয়, সে কথাটুকুও নির্ভয়ে, নিঃসংকোচে, নির্দ্বিধায় যাকে বলা যায়, এমন চরম বিশ্বস্ত মহান সত্ত্বার সাথে একান্ত সাক্ষাতের সুযোগ হচ্ছে নামাজ।


পুরো পৃথিবীর প্রতিটি মানুষের, প্রতিটি প্রাণীর, প্রতিটি বস্তুর, প্রতিটি অণু-পরমাণুর, এমনকি প্রতিটি ইলেকট্রন, প্রোটন আর নিউট্রনের মালিক যিনি; আমাদের প্রতিটি কাজের, প্রতিটি চিন্তার, প্রতিটি সফলতার, প্রতিটি ব্যর্থতার, প্রতিটি হাসির, প্রতিটি কান্নার নিয়ন্ত্রক যিনি; সেই সর্বশক্তিমান মহান প্রভূর ডাকে সাড়া দেয়ার মাধ্যম হচ্ছে নামাজ।

তাঁর রহমতের সাগরে ডুব দিয়ে তাঁর দেয়া নিয়ামতের সাহায্যে তাঁরই নাফরমানি করি আমরা। কিন্তু কোনো দিন তিনি বলেন না "আমার রাজ্য থেকে বেরিয়ে যা"। তাঁর বড় কোনো হুকুম লংঘন করার কিছু পরেই যদি তাঁর দুয়ারে দু'হাত তুলে 'ওগো আল্লাহ' বলে ডাকি, কখনোই তিনি বলেন না "হাত নামিয়ে ফেল"। এমন দয়ালু মহান সত্ত্বার সবচেয়ে কাছে গিয়ে তাঁর সাথে গোপন আলাপনের সুযোগ পাওয়া যায় যে কর্মটির মাঝে সেটি হচ্ছে নামাজ।

অথচ এ সুমহান কর্ম সম্পাদনের মুহূর্তে আমাদের মন ঘুরে বেড়ায় রঙিন দুনিয়ার এক প্রান্ত থেকে অপর প্রান্তে। মুখে হয়তো জপছি তাঁর গুণগান, কিন্তু মন হারিয়ে গেছে দূরে বহুদূরে। এ করুণ অবস্থা মুক্তি পেতে এবং সর্বোচ্চ একাগ্রতার সাথে নামাজ আদায়ের উপায় সম্পর্কে জানতে সহায়ক অসাধারণ একটি বই 'নামাজ যেমনটি তিনি চান'।

  •  বইটির লেখক: ড. রাগিব সারজানি
  •  অনুবাদক: শামীম আহমাদ, মুজাহিদুল ইসলাম মাইমুন
  •  প্রকাশনী: মাকতাবাতুল হাসান
  •  পৃষ্ঠা: ৪৫০
  •  মুদ্রিত মূল্য: ৭০০ টাকা 

বইটির আলোচ্য বিষয়:
-------------------------------------
★আল্লাহকে চেনার উপায়সমূহ
★আল্লাহর সৃষ্টি সম্পর্কে অসাধারণ কিছু বিজ্ঞানভিত্তিক তথ্য
★আল্লাহকে ভালোবাসার পদ্ধতিসমূহ
★একাগ্রতার পিরামিডতত্ত্ব (লেখক নামাজে একাগ্রতার বিষয়টিকে কয়েকটি স্তরে বিন্যস্ত করেছেন। প্রতিটি স্তর সম্পর্কে বিশদ আলোচনা করেছেন। ধীরে ধীরে সর্বোচ্চ স্তরে উপনীত হওয়ার উপায় সম্পর্কে দিকনির্দেশনা দিয়েছেন।)
★আল্লাহর প্রতি মনকে নিবিষ্ট রাখতে করণীয়সমূহ
★কিভাবে মসজিদ নির্মাণ করলে মুসল্লিরা একাগ্রতার সাথে নামাজ পড়তে পারবে?
★বাড়িতে নামাজের জায়গা কিভাবে সাজালে ঝখুশু-খুযুর জন্য সহায়ক হবে?
★তাকবিরে তাহরিমা থেকে শুরু করে সালাম ফেরানো পর্যন্ত পূর্ণ নামাজকে কিভাবে সুন্দর করা যায়?
★সালাতের পর মাসনুন দুআ ও আমলসমূহ
★সালাতে একাগ্রতার ক্ষেত্রে বাড়াবাড়িসমূহ
★একাগ্রতা নষ্টে শয়তানের কৌশলসমূহ

বইটির কিছু বৈশিষ্ট্য:
>বইটিতে অসংখ্য আয়াত, হাদিস ও সালাফদের বক্তব্যের সমাহার ঘটেছে।
>বিভিন্ন দৃষ্টান্ত তুলে ধরা হয়েছে।
>পর্যাপ্ত রেফারেন্স আছে হাদিস নাম্বারসহ।
>তাত্ত্বিক আলোচনা যেমন আছে, তেমনই উৎসাহ-উদ্দীপনামূলক আবেগমাখা কথাবার্তাও আছে যা পাঠকের হৃদয়ে আলোড়ন সৃষ্টি করে।

নামাজ যেমনটি তিনি চান বইটি পড়ার মাধ্যমে আমাদের নামাজগুলো অনেক বেশি প্রাণময় হবে, তাৎপর্যপূর্ণ হবে-এমনটাই আশা করি। আমার পরামর্শ থাকবে যেন সবাই বইটি নিজেরা পড়ি এবং অন্যদের পড়তে উৎসাহিত করি।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ