বই অভিনেতা পাঠক অনুভূতি! : মুনীরা কায়ছান | Ovineta : Munira Kaysan Books



Titleঅভিনেতা
Authorমুনীরা কায়ছান
Publisherশব্দভূমি প্রকাশনা
Qualityঅরিজিনাল কপি
ISBN9789849377320
Edition৪র্থ মুদ্রণ, ২০২১
Number of Pages96
Countryবাংলাদেশ
Languageবাংলা

গত বেশকিছু বইমেলাতেই খুব বেছে বেছে বই কিনেছি । বইমেলা ফুরোলে আছে রকমারি। সত্যি বলতে কী, সেখানে বেছেবুঝে বই কিনতে আরও বেশী ভালো লাগে। মুনীরা কায়ছানের লেখা ‘অভিনেতা’ উপন্যাসটি রকমারি থেকেই কিনেছিলাম। বেশ অনেকদিন পরেই বইটা পড়া হলো আজকে।

মুনীরা কায়ছান আর আমি দুজনে একটি ফেসবুক গ্রুপের (স্বপ্নের ধ্বনিরা) গ্রুপমেট। আমাদের সাথে আরও দুজন লেখিকাও আছেন। সত্যি বলতে কী, আমি অনেকটা এই কারণেই মুনীরার এই ‘অভিনেতা’র রিভিউ দিতে দেরি করছিলাম। একে তো গ্রুপমেট তার ওপরে আমি জানতাম তার লেখা আমাকে হতাশ করবে না। আর গ্রুপমেটের বইয়ের ভালো রিভিউ দেওয়াটাকে কেউ অন্যভাবে ধরে নিতে পারেন। তবে তাদের আশ্বস্ত করে জানাতে চাই, বই ভালো না লাগলে আমি আজকাল কিছু বলিই না। কিন্তু ভুলভাল তেল দিয়ে আমি দেশের চলমান তেল সঙ্কটের মাঝে নতুন সঙ্কট খাড়া করাতে চাই না।

যা বলছিলাম... লেখিকার লেখার সাথে যতটুকু আমার পরিচয় ঘটেছে, তাতে এই বিশ্বাস জন্মেছে সে একজন জাত লেখক। এলাম দেখলাম জয় করলাম বা হাইপ তুলে ফাটায়ে ফেললাম, এগুলো তার লেখার গভীরতার সাথে একেবারেই যায় না। পাঠকপ্রিয় লেখক সে কতটা হতে পারবে, সেই ব্যাপারেও সন্দিহান আমি। কারণ পাঠকের রুচিবোধের ওপরে আমার আস্থা ফুরিয়ে গেছে। তবে অদূর ভবিষ্যতে সে একজন প্রথম সারির লেখক হতে পারবে, এই বিশ্বাস আমি খুব গভীরে ধারণ করি। সমসাময়িক সময়ের অত্যন্ত ভালোমানের লেখক যারা আছেন (যেমন ওবায়েদ হক) তাদের সাথে মুনীরার নাম একদিন উচ্চারিত হবে। সেই অব্দি শুধু ধৈর্য ধরে পথটা পাড়ি দিতে হবে।

অভিনেতা বইয়ে অভিনেতার গল্প আসলে সাদামাটা। কিন্তু এর কথনটা চমকপ্রদ। এক সময়ের সেনসেশনাল নায়ক ঋদ্ধর ক্যারিশমাটিক ব্যক্তিত্বের গল্প মুনিরা কায়ছান চমৎকার ভাবে তুলে ধরেছেন এটি। পাশাপাশি এটি একজন আত্মসচেতন আর ভীষণ সিদ্ধ পরিচালক একে’র (অনন্য) ব্যক্তিগত ইগোর গল্প। একে নিজের ক্ষমতা সম্পর্কে জানে, তাই দাম্ভিকতাভরা বচন ছুঁড়ে দিতে পিছপা হয় না সে। ঋদ্ধও জানে নিজের যোগ্যতার পরিধি। তাই একে’র ছুঁড়ে দেওয়া চ্যালেঞ্জ লুফে নিতে সে দুই সেকেন্ড চিন্তা করে না। লড়াইটা জমে ওঠে সেয়ানে সেয়ানে।

একসময় ঋদ্ধ ছিল মায়ের অল্পবয়সের ক্রাশ। এখন সে মেয়ের কোমর ধরেও দিব্যি নিজের বয়সকে বৃদ্ধাঙ্গুলি দেখায়ে চলেছে। শেষমেষ জয়ীর মুকুট কে পরবে, এটা নিয়েও লেখিকা প্রশ্ন ছুঁড়ে দিয়েছেন।
একে’র পরাজয় ফুটে উঠেছে সেলুলয়েডের রূপালি ফিতেয় পঞ্চাশোর্ধ নায়ক ঋদ্ধর মাঝে। ওদিকে ঋদ্ধর পরাজয় হারিয়ে গেছে নীল পানির বৃত্তে... কোনো এক বর্ষাদিনে।
পাঠক আমি পড়ে গেছি মুগ্ধ বিস্ময়ে। লেখিকার উপমা আর ভাষার প্রতি নিটোল দখলদারিত্ব আমাকে বারবার মুগ্ধ করেছে। অনেক কথা বিড়বিড় করছে মনের মধ্যে। সব একসাথে লিখতে গিয়ে কেমন জানি খেই হারিয়ে ফেলছি।

অভিনেতা ঋদ্ধর সাক্ষাৎকারের শেষ অংশটা পড়তে গিয়ে বারবার ভেসে উঠছিল সত্যজিৎ রায়ের ‘নায়ক’ সিনেমার নামভূমিকায় অভিনয় করা উত্তমকুমারের মুখ। নায়িকা শর্মিলীকে নিজের সাদামাটা জীবনে দৃপ্তপায়ে এগিয়ে যেতে দেখে লোভীর মতো সেদিকে ফিরে ফিরে দেখছিল নায়কবেশি গর্বিত উত্তম কুমার। সত্যিকারের ভালোবাসা পাওয়ার মতো একটি শুদ্ধ নারীকে সে আস্তে আস্তে মিলিয়ে যেতে দেখছিল তার জীবন থেকে। তার জীবনের আকেবাকে শুধু অশুদ্ধ আর মেকি নারীর ভিড়। এদেরকে ছাপিয়ে লোভ জেগে ওঠে সত্যিকারের শুদ্ধ একটি অতি সাধারণ নারীর প্রতি। সেই দৃষ্টি বুঝি উত্তম ছাড়া আর কারো পক্ষেই ফুটিয়ে তোলা সম্ভব ছিল না।
‘অভিনেতা’ পড়তে গিয়ে ঋদ্ধর মনের গভীরতম ভাবটিও তাই অবলীলায় ধরা পড়ে গেল পাঠক আমার কাছে।

ফেসবুকের এই নীলসাদা জগতে কত কত বইয়ের রিভিউ দেখি! কতজন বেস্টসেলার রাইটারদের আরও বেস্টসেলার বানিয়ে দেন। আচ্ছা,এমন একটা বইকে নিয়ে কেন কথা বলেন না আপনারা? এমন একটি বই যা কী না তরুণ একজন কথাশিল্পীর প্রথম সৃষ্টি, তার যথাযোগ্য গৃহপ্রবেশ কি ঘটেছে সাহিত্য আঙ্গিনায়?
মাত্র ৯৮ পৃষ্ঠার বইটির মলাটমূল্য দুইশত বিশ টাকা মাত্র। বইটি প্রকাশ করেছে শব্দভূমি প্রকাশনী।

বইটিতে ব্যবহার করা ইংরেজি শব্দগুলো যা ইংরেজিতে লেখা হয়েছে, সেগুলোর ব্যাপারে আলাদা করে কিছু বলছি না। আশা করছি পরের মূদ্রনে লেখিকা এই ত্রুটি সংশোধন করে নিবেন। তেমন মুদ্রণ প্রমাদ পাইনি। তবে একটা জায়গায় আমার সামান্য একটু খটকা যে লাগেনি তা বলব না। লেখিকা একে'র অতীত জীবনকে যেভাবে বয়ান করেছেন তার সাথে তার বর্তমান জীবনকে কেন জানি মেলাতে পারিনি। একে একজন গুণী পরিচালক। গুণী পরিচালক কেউ এত সহজে হতে পারে... কী জানি! সিনেমার পোকা ছিল, এমন কিছু বলেছেন অবশ্য। তবু একে'র উত্থানটা অন্যভাবে হলে স্বস্তি পেতাম। তবে এটা খুব বড় কিছুও মনে হয়নি আমার। এমন হয়ত হতেও পারে! 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ