মাল্যবান PDF : জীবনানন্দ দাশ | Malloban : Jibanananda Das [পিডিএফ]

Title মাল্যবান বইটি পিডিএফ ডাউনলোড করুন ১০০% ফ্রিতে
Author জীবনানন্দ দাশ এর বই PDF
Publisher কবি প্রকাশনী
Quality PDF Download Free
ISBN 978984964869
Edition 2nd Published, 1970
Number of Pages 152
Country বাংলাদেশ
Language বাংলা | Original Malloban Hardcover Link


Malloban PDF Book Is First Novel Of Author Jibanananda Das. He Was A Most Popular Poet Of India. We Added Recently Malloban PDF Book For Free So You Can Malloban Read Online Or Download For Free Easily... Thanks For Visiting Boipaw.com 

"আমি মোমের ডানায় ভর করে রোদ্দুরে উড়তে চেয়েছিলাম। কিন্তু ভাগ্য বললো 'এখন তোমার বাস্তবতা বোঝার সময়'....!!"

ব্যক্তিগত জীবনে জীবনানন্দ দাশ ছিলেন খুবই অসুখী একজন মানুষ। সাহিত্যে, বিশেষত কবিতার মাধ্যমে তিনি মানুষের আত্মিক দিক স্পর্শ করলেও মূলত আর্থিক অনটনের কারণেই তিনি লিখালিখি শুরু করেন (বিশেষত উপন্যাস)। 

লাবণ্য দাশ ছিলেন জীবনানন্দ দাশের দাম্পত্য সঙ্গী। কিন্তু বৈবাহিক জীবন খুব একটা সুখকর ছিলোনা তাঁর। ধারণা করা হয় কবির ব্যক্তিগত জীবনের প্রতিফলন ঘটেছে মাল্যবান উপন্যাসে। 

মাল্যবান, তার স্ত্রী উৎপলা এবং এক মেয়ে মনুকে নিয়ে তাদের ছোট্ট একটা সংসার। তবুও সুখের কোন বার্তা নেই সেই ঘরে।

মাল্যবান চায়, উৎপলা তার জন্মদিনটাকে আরো বিশেষ অর্থবহ করে তুলুক। অথচ উৎপলার মনেই থাকেনা আজকের দিনে মানুষটা জন্মেছিলো(বিয়াল্লিশ বছর আগের এক অগ্রহায়ণ মাসের ২০ তারিখে)।
Malloban Old Cover Photo

যদিও আড়াইশো টাকা সেসময়ের জন্য চলনসই। কিন্তু উৎপলার ধারণা, মাল্যবান তার জীবনে না আসলে সে এর থেকে ভালো একটা জীবন পেতে পারতো, যেখানে আর্থিক এবং জৈবিক সকল চাহিদা অনায়াসে পূরণ হতো।

অন্যদিকে কেরানির চাকরি করা মাল্যবান খুব একটা হতাশ নয় তার আর্থিক অবস্থা সম্পর্কে। তবে তার সমস্ত হতাশা শুধু তার সংসার কেন্দ্রিক। স্বামী-স্ত্রীর মধ্যে অন্তঃর্মিল না থাকলে সংসার যে শ্মশানে পরিণত হতে খুব বেশি সময় নেয় না, সেটাই উঠে এসেছে উক্ত উপন্যাসে।

জীবনের শুরুর দিকে একজন মানুষ খুব সহজেই মেসের পরিবেশে মানিয়ে নিতে পারে নিজেকে। তবে সেই অবস্থা থেকে পরিবারে ফিরে এসে সংসারমনা হয়ে উঠার পরে আবার মেসে ফিরে যাওয়াটা যে কি যন্ত্রণাদায়ক, সেটা হারে হারে টের পেয়েছে মাল্যবান।

সুখী নয় উৎপলাও। একের পর এক বিলাসিতা তাকে প্রতিনিয়ত হাতছানি দেয়। ভাগ্যের দোষেই সে মাল্যবানের ঘরে রমণী হয়ে এসেছে। মাল্যবানও শুধু সমাজের কারণে সহ্য করে যাচ্ছে সব কিছু। অনিচ্ছা সত্ত্বেও উৎপলার সঙ্গে থাকার চেয়ে একা থাকাটাই তার কাছে শ্রেয়। ফিরে যেতে চায় সে তার বিয়ের আগের জীবনটাতে।

একের পর এক পুরুষ মানুষ আসে স্ত্রীর ঘরে, তা প্রত্যক্ষ করেও মাল্যবান নির্বিকার চিত্তে দিনাতিপাত করে। 

একটা পর্যায়ে আলো আসে মাল্যবানের সংসারে। তবে সেটা সূর্যের কিরণ হয়ে আঁধার দূর করে, নাকি আগুন হয়ে সবকিছু ধ্বংস করে দেয় তার লেলিহান শিখায় সেটাই দেখার বিষয়.....

​জীবনানন্দ রচনা করেছেন প্রায় ১৬০০ কবিতা, এক ডজন উপন্যাস, প্রায় পঞ্চাশটি গল্প ও বহু প্রবন্ধ। তিরিশের দশক থেকে মৃত্যুবধি তিনি গল্প-উপন্যাস রচনা করে গিয়েছেন, কিন্তু সেগুলির একটিও তাঁর জীবদ্দশায় প্রকাশিত হয়নি। তাঁর কবিতারও এক ক্ষুদ্র ভগ্নাংশ গ্রন্থিত হয় তাঁর জীবদ্দশায়, যদিও আরও কয়েকশো কবিতা বিভিন্ন পত্রিকায় প্রকাশিত হয়-অধিকাংশই বিভিন্ন লিট্‌ল ম্যাগাজিনে।

"মাল্যবান" তাঁর লেখা প্রথম উপন্যাস যা গ্রন্থিত হয় ১৯৭০ সালে। বাস্তবিকই, তাঁর অকালমৃত্যুর পরে কা্রোর ধারণাই ছিল না যে তাঁর পাণ্ডুলিপির ট্রাঙ্কের ভিতর এতগুলি অপ্রকাশিত গল্প ও উপন্যাস রয়েছে।

জীবনানন্দ মনে করতেন যে সমাজ ও অর্থনীতির সমস্যায় বহু মানুষের জীবন চিরকাল চক্করে ঘুরে চলেছে। এই সব পরিস্থিতি নিয়ে তিনি যে উপন্যাস লিখেছেন তার কাঠামো সাধারণ উপন্যাসের থেকে আলাদা-এই উপন্যাসের শুরুও নেই, শেষও নেই। তাঁর দু-একজন সাহিত্যিক বন্ধু দু-একটি উপন্যাস পড়ে বলেন যে এই উপন্যাস লেখার ব্যাকরণ মানছে না, তাই এগুলি চলবে না। তাই জীবনানন্দ নিজেও এগুলিকে ঘষা-মাজা করে প্রকাশ করার চেষ্টা করেননি।

তাঁর নিজের কিন্তু বিশ্বাস ছিল যে মানুষের আসল সমস্যাকে পাঠকের কাছে তুলে ধরতে এরকম উপন্যাসের প্রয়োজন আছে-তাই বিশ বছরের বেশি সময়ে কয়েক ডজন খাতা ভর্তি করে এতো গল্প-উপন্যাস লিখেছেন তিনি। তিনি এও জানতেন যে ইউরোপের কিছু নামী লেখক এই ধরণের উপন্যাস লিখেছেন- যদিও জীবনানন্দের সব উপন্যাসই একান্তভাবে বাঙালীর জীবনসংকট নিয়ে। Download Malloban PDF Format For Free

Tag's
মাল্যবান PDF
জীবনানন্দ দাশ পিডিএফ
কারুবাসনা pdf
জীবনানন্দ দাশ প্রবন্ধ রচনা pdf
ধূসর পাণ্ডুলিপি pdf
জীবনানন্দ দাশের গল্প সমগ্র

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ