পল্লী সমাজ PDF | লেখক শরৎচন্দ্র চট্টোপাধ্যায় | Polli Shomaj PDF Novel By Sarat Chandra Chattopadhyay

Sarat Chandra Chattopadhyay Books PDF 
Book: Palli Samaj PDF Document Book
File Size: 15.55 MB
Total Page:
Last Update: 026.6.2022
Click for Bangla
Viewed: 25488


Polli Shomaj PDF Is Most popular novel of Sarat Chandra Chattopadhyay, Today we are introducing with a awesome novel and the novel name is polli shomaj pdf we uploaded on this website I mean boipaw.com পল্লীসমাজ - শরৎচন্দ্র চট্টোপাধ্যায় Free download or read online ✅Palli Samaj bangla book from the category of Sarat Chandra Chattopadhyay. Portable Document Format (PDF) file size of Palli Samaj is 15.55 MB. If you want to read online Palli Samaj, please click Read Online button and wait few seconds.

'পল্লী-সমাজ' শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের সমাজ সমালোচনামূলক একটি শ্রেষ্ঠ উপন্যাস, তৎকালীন কলকাতাকেন্দ্রিক ব্রাহ্মণ প্রধান পল্লী-সমাজের স্বরূপ উন্মোচনই ১৯১৬ সালে রচিত এই উপন্যাসটির প্রধান বিষয়বস্তু। যেখানে উঠে এসেছে কথিত উচ্চশ্রেণীর সমাজপতিদের স্বেচ্ছাচারিতা, নিম্ন শ্রেণীর মানুষের দরিদ্রতা, বঞ্চনা, কলহ, বিবাদ, কুসংস্কার ইত্যাদি সেই সাথে এই অন্ধকারাচ্ছন্ন সমাজটাকে আলোকিত করার জন্য একজন সমাজ সংস্কারকের নিরন্তর প্রচেষ্টা ও সাহসিকতাও তুলে ধরা হয়েছে উপন্যাসটিতে।

শিক্ষার আলো বিবর্জিত কুয়াপুর গ্রামের তারিণী ঘোষাল ও যদু মুখুজ্যের পারিবারিক কলহ নিয়ে পল্লীসমাজের কাহিনী এগিয়েছে। একদিকে রয়েছে প্রজা উৎপীড়ক বেণী ঘোষাল এবং তার সমপর্যায়ের গোবিন্দ গাঙ্গুলি, পরাণ হালদার নামাক স্বার্থপর, হীন, লোভী এবং নিষ্ঠুর সমাজপতিরা। অপরদিকে প্রজার কল্যাণকামী তরুণ শিক্ষিত যুবক রমেশ। সে একজন সমাজ সংস্কারক হিসেবে নিজের পরিচয় বহন করে, গ্রাম উন্নয়ন, শিক্ষার আলো ছড়িয়ে দেয়া এবং সমাজের মানুষকে সচেতন করাই তার মহান ব্রত, এজন্য তাঁকে বারবার বাধার সম্মুখীন হতে হয় এমনকি একপর্যায়ে মিথ্যা সাজানো মামলায় জেলেও যেতে হয়, বেণী ঘোষালের মা বিশ্বেশ্বরীকে সব সময় তাকে ছায়ার মতো সাহস ও উৎসাহ যোগাতে দেখা যায়।

রমা যার বুকে রমেশের জন্য শত ভালোবাসা সত্বেও সমাজ ও সমাজপতিদের চাপে নিজের প্রেমকে জলাঞ্জলি দেওয়া একজন বিধবা সহনশীল নারী। যাকে কখনো মনে হয়েছে লোভী, স্বার্থপর এবং কখনো মনে হয়েছে নিঃস্বার্থ, মাতৃস্বরূপা, প্রেমময়ী একজন নারী।

ঊনবিংশ শতাব্দীতে গ্রামবাংলার নৈসর্গিক সৌন্দর্যের আড়ালে ছিল করুণ এবং নিষ্ঠুর আরেকটি চিত্র। 
উঁচু-নিচু ও হিন্দু মুসলিম জাতিবিভেদ, অর্থনৈতিক বৈষম্য, শিক্ষার প্রতি অনীহা, বংশানুক্রমিক বিবাদ, গাছ কাটা, মাছ ধরার মত ক্ষুদ্রাতিক্ষুদ্র বিষয়ে একে অপরের পিছে লেগে থাকা, ভুয়া মামলা, জাল সাক্ষী, একজনের বিপদে অন্যজনের এগিয়ে না আসা, জমিদারি প্রথার নামে কথিত নিচু জাত ও দারিদ্র্যকে সর্বস্বান্ত করে তাদের হর্তাকর্তা সাজা, অসহায় কৃষকের বিপদে চড়া সুদে ঋণ দিয়ে বা জমি বন্দক নিয়ে সেই জমিতে নিজের মালিকানা প্রতিষ্ঠার নিষ্ঠুর আয়োজন এসব এই সমাজের নিত্যনৈমিত্তিক স্বাভাবিক ঘটনা।

এগুলোকে জগত সংসারের নিয়ম বলে মেনে নেয়ায় কথিত 'নিচু জাত' খ্যাত ভুক্তভোগীদের মধ্যেও ছিল না কোন মাথা ব্যাথা বা কোন প্রতিবাদী সত্তা। তৎকালীন ব্রাহ্মণ প্রধান হিন্দু সমাজের এসবচিত্রের বিপরীতে মুসলিম সমাজের ধর্মীয় সমতা, সাম্প্রদায়িক ঐক্য, এবং জমিদারদের কাছে মাথা নত না করার বিষয়টিও উপন্যাসটিতে তুলে ধরা হয়েছে।

সবমিলিয়ে বলা চলে "পল্লীসমাজ" যেন বাস্তব সমাজের একখণ্ড রুপ যা সূক্ষাতিসূক্ষভাবে সমাজের চিত্র পুরোপুরি তুলে ধরে এবং শরৎচন্দ্র চট্টোপাধ্যায় কেবল নারীর স্নেহশীলতা ও মানবিক হৃদয়াবেগের রুপকারাই নন যেটা আমরা তার অন্যান্য রচনায় দেখতে পাই , তিনি সামাজিক অনাচার ও সংকটেরও একজন সার্থক রূপকার সেইসাথে সংকট নিরসনের নির্দেশকও বটে।
_মুঈনুল ইসলাম

শরৎচন্দ্র চট্টোপাধ্যায়

শরৎচন্দ্র চট্টোপাধ্যায় ছিলেন একজন বাঙালি উপন্যাসিক এবং ছোটগল্প লেখক। বাংলা সাহিত্যের ইতিহাসে অপ্রতিদ্বন্দ্বী জনপ্রিয়তার দরুন তিনি অপরাজেয় কথাশিল্পী নামে খ্যাত। তাঁর উল্লেখযোগ্য রচনাগুলির মধ্যে রয়েছে দেবদাস, শ্রীকান্তো, কোরিট্রোহিন, গৃহহাহা, ইত্যাদি


জন্ম: ১৫ সেপ্টেম্বর, ১৮৭৬, দেবানন্দপুর, বান্দেল, ভারত
মৃত্যুবরণ: ১৬ জানুয়ারী, ১৯৩৮, কলকাতা, ভারত
ডাক নাম: ন্যারিহা
চলচ্চিত্রগুলি: দেবদাস, পরিণীতা, দেব.ডি, মেজ দিদি, বাগদত্ত...
স্ত্রী: হিরণময়ী দেবী (১৯১০-১৯৩৮), শান্তি দেবী (১৯০৬–১৯০৮)

People also search for

পল্লী সমাজ উপন্যাসের সারাংশ
পল্লী সমাজ বই
পল্লীসমাজ উপন্যাসের প্রশ্ন উত্তর pdf
পল্লী সমাজের সমাজ চিত্র
পল্লী সমাজ প্রশ্ন উত্তর
পরিণীতা উপন্যাস pdf download
পল্লী সমাজ উপন্যাসের সারাংশ
পল্লী সমাজ বই
পল্লীসমাজ উপন্যাসের প্রশ্ন উত্তর pdf
পল্লী সমাজ প্রশ্ন উত্তর
পল্লী সমাজের সমাজ চিত্র

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ