পশ্চিমাদের কন্ঠে শুনি ইসলামের জয়ধ্বনি - রিভিউ | Poschimaer Konthe Shuni Islamer Joydhoni

  • বই : পশ্চিমাদের কন্ঠে শুনি ইসলামের জয়ধ্বনি
  • লেখক : ড. মুহাম্মাদ ইবনে আবদুল আযীয আল মুসনিদ
  • প্রকাশনী : আয়ান প্রকাশন
  • বিষয় : ইসলামি আদর্শ ও মতবাদ, ইসলামি বিবিধ বই
  • পৃষ্ঠা : 80, কভার : পেপার ব্যাক, 
  • সংস্করণ : 1st Published, 2022

তোমাদের এক হতভাগা বোন জিন্দাহ। আমার সব সার্টিফিকেট নিয়ে যাও। আমাকে একটি স্বামী দাও। 

এই আর্তচিৎকার একজন সৌদি মহিলা চিকিৎসক-এর। যিনি জীবনের তিরিশ বছর পার করে ফেলেছেন, কিন্তু এখনও ভাগ্যে বিবাহের নেয়ামত জুটেনি। তিনি চিৎকার করে বলেন—'আমার সব সার্টিফিকেট নিয়ে যাও। আমাকে একটি স্বামী দাও।

তিনি বলেন প্রতিদিন সকাল সাতটায় আমি বেশ আবেগাপ্লুত হয়ে পড়ি। চোখ দিয়ে অনবরত অশ্রু ঝরতে থাকে। প্রতিদিন এই সময়ে প্রাইভেটে চড়ে আমি আমার ক্লিনিকের উদ্দেশ্যে বের হই, কিন্তু আমার কাছে মনে হয়–সেটা আমার ক্লিনিক নয়, সেটা আমার কারাগার বরং (আরো সঠিক শব্দে) আমার কবরঘর। এরপর আমি যখন আমার কর্মস্থলে পৌঁছে দেখি অনেক মহিলা তাদের বাচ্চা সাথে নিয়ে আমার জন্য অপেক্ষা করছেন।
তারা বারবার ঘুরে ফিরে আমার সাদা কোটের দিকে নযর দিতে থাকেন, তাদের কাছে মনে হয় এটি একটি পার্সিয়ান রেশমের স্কার্ফ।

কিন্তু হায়! এটা শুধু তাদের চোখে। আর আমার চোখে এটা স্বামী মরা শোকের সাদা পোশাক ছাড়া আর কিছু নয়। আমি যখন আমার ক্লিনিকে ঢুকে স্টেথোস্কোপটি পরিধান করি তখন আমার মনে হয়, আমি ফাঁসির দড়ি গলায় ঝুলামে যা আমার ঘাড় পেঁচিয়ে ধরেছে, আর প্রস্তুতি নিচ্ছে তার কাজ সমাপ্ত করার। ভবিষ্যত সম্পর্কে নানা হতাশা আমাকে সারাক্ষণ আঘাত করতে থাকে
অবশেষে তার মুখ থেকে আর্তচিৎকার বেরিয়ে আসে—(আমার সকল সার্টিফিকেট নিয়ে নাও, আমার ডাক্তারি কোট খুলে নাও, আমার চাকরি ও মিথ্যা সুখের যাবতীয় আসবাব ছিনিয়ে নাও। বিনিময়ে আমাকে 'মা' 'মা' ডাক শুনাও!)

তিনি বলেন আমি চেয়েছিলাম আমাকে সবাই 'ডাক্তার' বলুক। হ্যাঁ, মানুষ আমাকে ডাক্তার বলে ডেকেছে। কিন্তু বলো, এতে আমি কী পেলাম?! কিছুই না অতএব যেই মেয়ে আমাকে তার আদর্শ বলে মনে করে তাকে গিয়ে বলো, আমি ঐ লোকদের কাতারে যারা নিজ পেশার মর্সিয়া গেয়ে চলেছে। গুটি কয়েক ব্যাতিরেকে আমাদের ঘরে ঘরে ছোট ছোট কত আদুরে শিশু আছে, যাকে সে বুকে আগলে রাখে। বলো, এদেরকে কি সারা দুনিয়ার সব সম্পদ দিয়েও কেনা সম্ভব?

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ