প্রত্যাবর্তিত নক্ষত্র লেখিকা: তাওহিদা তাবাসসুম | Prottabortito Nokkhtro : Tawhida Tabassum Books

       এক নজরে বই পরিচিতি
__________________________
  • নাম: প্রত্যাবর্তিত নক্ষত্র 
  • লেখিকা: তাওহিদা তাবাসসুম
  • সম্পাদনা: আরিফ মাহমুদ 
  • প্রকাশনী: আয়ান প্রকাশন 
  • মুদ্রিত মূল্য: ৩০০৳
  • পৃষ্ঠা সংখ্যা: ১৬০

- প্রত্যাবর্তন মানে ফিরে আসা বা খুঁজে পাওয়া। তাই ‘প্রত্যাবর্তন’ শব্দটি শুনতেই যেন আমাদের মধ্যে এক প্রকার প্রাপ্তি কাজ করে। যেমন সন্তান তার মাকে হারিয়ে আবার খুঁজে পাওয়া, পথিক তার পথ ভুলে গিয়ে আবার সঠিক পথের সন্ধান পাওয়া, কোন নেতার নির্বাসন শেষে স্বদেশে ফিরে আসা ইত্যাদি। আর এই ফিরে আসা কিংবা খুঁজে পাওয়া যদি হয় আদর্শ কিংবা অস্তিত্বের তাহলে প্রাপ্তিটাও হয়ে উঠে অফুরন্ত, অনাবিল।

- ইসলামের পরিভাষায় ‘প্রত্যাবর্তন’ মানে কেউ তার রব্বের দিকে ফিরে আসাকে বুঝায়। মানুষের একটা স্বভাবসুলভ বৈশিষ্ট্য হচ্ছে নিষিদ্ধ বস্তু-বিষয়ের প্রতি ধাবিত হওয়া। মানুষ ভুল করবে এটাই স্বাভাবিক। কিন্তু ভুল করে সেই ভুলের উপর স্থির থাকাটা হচ্ছে ভয়াবহ। আমাদের সমাজের বাস্তবতার দিকে তাকালে দেখা যায়, মানুষ ভুল করে সেই ভুলের জন্য অনুশোচনা বোধ না করে, বরং আরো কৃতিত্ব প্রতিষ্ঠার চেষ্টা করে। এই মানুষগুলোর মধ্যে খুবই অল্পসংখ্যক কিছু মানুষ আছে, যারা নিজেদের ভুল বুঝতে পারে। বুঝতে পারে– এভাবে আল্লাহর অবাধ্য হয়ে, আল্লাহর দেয়া বিধি-নিষেধ তোয়াক্কা না করে, উদ্দেশ্যহীন পথিক হয়ে, অশ্লীলতা ও পাপের সাগরে ডুবে থেকে জীবন চলতে পারে না। এই জীবনের একটা লক্ষ্যে আছে। উদ্দেশ্য আছে। সঠিক গন্তব্য আছে। এই লক্ষ্যে, উদ্দেশ্য ও গন্তব্যের পথে ফিরে আসতে হলে তাকে কড়া নাড়তে হবে ‘তাওবাহের’ দরজায়। দৌড়াতে হবে প্রত্যাবর্তনের পথে।
- এমনই প্রায় ‘১০’ টি প্রত্যাবর্তিত জীবনের গল্প নিয়ে রচিত হয়েছে “প্রত্যাবর্তিত নক্ষত্র” বইটি। যারা একসময় ডুবে ছিলো আল্লাহর অবাধ্যতায়, অশ্লীলতায়। পাপে জড়জড়িত ছিলো যাদের জীবন। হঠাৎ বিভিন্ন পরিস্থিতির মোকাবিলায় কিংবা দাওয়াহের মাধ্যমে তারা ফিরে পেয়েছে আলোর রেখা। খুঁজে পেয়েছে আপন নীড়। ছুটে চলেছে প্রত্যাবর্তনের পথে। তাই তাদেরকে তুলনা করা হয়েছে অন্ধকারকে বিলীন করা আলোক উজ্জ্বল নক্ষত্রের সাথে। 

- লেখিকা ‘তাওহিদা তাবাসসুম’ তার লেখার মাধুর্য দিয়ে প্রতিটি গল্পে ফুটিয়ে তুলেছেন– তাওবাহের মাধ্যমে আল্লাহর দিকে ফিরে আসার মহিমা, আত্মার প্রশান্তি ও পাহাড়সম কৃতজ্ঞতার দৃষ্টান্ত। অন্ধকার থেকে আলোতে ফিরে একটা মানুষের জীবনে কতটা পরিবর্তন আসতে পারে, তা তুলে ধরেছেন খুব যত্নের সাথে। বইটির আরেকটি বৈশিষ্ট্য হচ্ছে– আমাদের চালচলনে, স্বাভাবিক কথাবার্তায় কীভাবে বন্ধুদের বা পরিচিত ব্যক্তিদের সুদক্ষভাবে দাওয়াহ দেয়া যায় তার দৃষ্টান্ত রয়েছে। বলা যায়, গল্পে গল্পে বিভিন্ন বিষয়ের শিক্ষা তুলে ধরা হয়েছে বইটিতে।

- গল্প পড়তে আমরা সকলেই ভালোবাসি। আর সেই গল্পগুলো যদি হয় আল্লাহর দিকে ধাবিত হবার গল্প। অন্ধকার থেকে আলোতে ফিরে আসার গল্প। জীবনের শিক্ষামণ্ডিত গল্প। তাহলে তার স্বকীয়তা কতটুকু তা সচেতন পাঠকমাত্রই বুঝতে পারবেন। এই বইটি আমাদের গল্পের সাহায্য আত্মার খোরাক জোগাবে। তাওবাহের মাধ্যমে আল্লাহর দিকে ফিরে আসার আহ্বান জানাবে। প্রত্যাবর্তনের পর আল্লাহর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ ও আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য অনুপ্রেরণা জোগাবে। দাওয়াহের মাধ্যমে নিজের সাথে অন্যকেও প্রত্যাবর্তনের চাদড়ে মোড়ে নেয়ার স্পৃহা জাগাবে 'ইন শা আল্লাহ। চাইলে বইটি সকলের সংগ্রহের লিষ্টে রাখতে পারি 'ইন শা আল্লাহ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ