কুরআন-সুন্নাহর আলোকে জীবন সাথীর আত্মকথন

Titleকুরআন-সুন্নাহর আলোকে জীবন সাথীর আত্মকথন
Authorমহিউদ্দিন বিন জুবায়েদ
Publisherঅনুজ প্রকাশন
Qualityহার্ডকভার
Edition1st Published, 2022
Number of Pages128
Countryবাংলাদেশ
Languageবাংলা
আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা নারী-পুরুষ সৃষ্টি করে তাদের প্রত্যেকের জন্য নির্ধারণ করে দিয়েছেন পৃথক পৃথক জীবন ব্যবস্থা। আর নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের আগমনে পৃথিবীর মানুষ পেয়েছে আলোর সন্ধান, সুন্দর ও সুশৃঙ্খল জীবনব্যবস্থা। বিশেষ করে নারী জাতি মুক্তি পেয়েছে চরম লাঞ্ছিত ও অপমানের জীবন থেকে।ইসলাম নারীকে দিয়েছে সঠিক অধিকার ও মর্যাদা। ইসলাম পূর্ব যুগে নারীদের কোন মর্যাদা ছিল না। পিতামাতা কন্যা সন্তান জন্মে অপমান বোধ করতো।


তাই কন্যা সন্তান জন্মের সাথে সাথে জীবন্ত কবর দিতো। 
অর্থাৎ নারী মানেই অপদার্থ ও মূল্যহীন এক ভোগের সামগ্রী। সেই অবহেলিত লাঞ্ছিত নারী জাতিকে সমাজের উচ্চাসনে বসিয়েছে ইসলাম। আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা বলেছেন, ‘ জীবন্ত প্রোথিত কন্যা সন্তানকে ক্বিয়ামতের দিন জিজ্ঞেস করা হবে কোন অপরাধে তাকে হত্যা করা হয়েছিল।’ [সুরা তাকবীর, আয়াত নং ৭-৮] নারীদের শরীয়াতের জ্ঞানার্জন করা ফরজ। যাতে নিজের এবং স্বামী- সংসারের গুরুত্ব বুঝে পরকালমূখী এক কল্যাণময় জীবন উপহার দিয়ে সুখময় জান্নাতের অধিকারী হতে পারে। কুরআনুল কারিমের আয়াত এবং সহিহ হাদিসের প্রমাণিক দলিলের ভিত্তিতে সরল- সহজ ,প্রাঞ্জল ভাষায় সংসার জীবনের নানা দিক তুলে ধরা হয়েছে গ্রন্থটিতে। 


১৪ জন মাহরাম পুরুষ-মহিলাদের বিবরণ

মুক্তির সহজ পথ, ভালো নারীর পরিচিতি, স্বামীর প্রতি হক্ব, নারীদের সৎ গুণাবলী,আদব-কায়দা,সালাত আদায়ে পোষাক-পরিচ্ছদ, জান্নাতি-জাহান্নামী নারীর বর্ণনা, বিয়ে-শাদির সুন্নাতরীতি, মোহরানা- বাসর ঘর ও কনে সাজানো, ভ্রু প্লাক, নেল পালিশ লাগানোর বিবরণ, সন্তান গ্রহণ এবং পর্দাসহ নানা বিষয়। রাসূলুল্লাহ( সাঃ) বলেন, ‘সম্পূর্ণ দুনিয়া হচ্ছে সম্পদ। আর দুনিয়ার শ্রেষ্ঠ সম্পদ হচ্ছে সতী-সাধবী নারী।’ [বাংলা মিশকাত, হাদিস নং ২৯৪৯] 

আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা বলেন,
‘অতএব যারা সতী-সাধবী স্ত্রী লোক তারা তাদের স্বামীদের ব্যাপারে আল্লাহর হুকুম পালনকারীণী এবং স্বামীদের অনুপস্থিতিতে গোপনীয় বিষয়গুলির হিফাযতকারীণী হয়ে থাকে। কেননা, আল্লাহ নিজেই তার হিফাযত করেন।’ [সুরা নিসা, আয়াত নং ৩৪]

ভালো মহিলা হওয়ার জন্য ছয়টি গুণের কথা উল্লেখ করেছেন। 

১.মুসলিম হওয়া। 
২. মু’মিন হওয়া। 
৩. আনুগত্যশীল হওয়া।
( আল্লাহ, তাঁর রাসূল এবং স্বামীর আনুগত্যকে বুঝানো হয়েছে) ৪.তাওবাকারী হওয়া। 
৫.ইবাদাতকারী হওয়া। 
৬. সিয়াম পালনকারী হওয়া। [সুরা তাহরীম, আয়াত নং ৫] নারীরা রাস্তার মধ্যস্থল দিয়ে এদিক সেদিক তাকিয়ে পথ চলবে না। দৃষ্টি নত করে রাস্তার এক পাশ দিয়ে পথ চলবে। হাদিসে এসেছে, ‘ নারীরা রাস্তার মধ্য দিয়ে চলাচল করবে না।’ [সিলসিলা সহিহা, হাদিস নং ৮৫৬] এভাবে ধারাবাহিকভাবে আলোচনার মধ্য দিয়ে বইটির সমাপ্তি হয়েছে। প্রতিটি ব্যক্তির সংসার জীবনে নারীদের জন্য "কুরআন-সুন্নাহর আলোকে জীবন সাথীর আত্মকথন" গ্রন্থটি খুবই প্রয়োজন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ