রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর বিদায়ী হজের ভাষণ বাংলা | বই রাসূলে আরাবি

  • বই : রাসূলে আরাবি (সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)
  • রচয়িতা : সফিউর রহমান মুবারকপূরি রাহিমাহুল্লাহ
  • প্রচ্ছদমূল্য : ৫০০ টাকা 
  • প্রকাশনী : সন্দীপন প্রকাশন 
যুল-হিজ্জাহর ০৮ তারিখ তারবিয়ার দিন নবি সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মিনায় তাশরীফ নিয়ে যান। মাথামুণ্ডন করে ফেলা হাজীরাও আবার ইহরাম পরে নেন। মিনায় যুহর, আসর, মাগরিব, ইশা ও ফজর সালাত আদায় করেন নবিজি সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। ৪ রাকাআত সালাতকে কসর হিসেবে ২ রাকাআত করে আদায় করেন। সূর্যোদয়ের পর আরাফাতের উদ্দেশ্যে মিনা ত্যাগ করেন। 


নামিরাহ উপত্যকায় তাঁর জন্য একটি তাঁবু খাটানো হয়। সেখানেই রাসূলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বিশ্রাম গ্রহণ করেন। সূর্যাস্তের সময় তাঁর ‘কাসওয়া’ উটনীতে আরোহণ করে উরানাহ উপত্যকায় প্রবেশ করেন তিনি। হাজীরা জড়ো হতে থাকে তাঁকে ঘিরে। একটু পরেই তাঁরা এক ঐতিহাসিক ভাষণ শুনবেন। আল্লাহর হামদ-সানা ও শাহাদাহ পাঠের পর রাসূলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন—

“হে লোকসকল, আপনারা সবাই মনোযোগ সহকারে শুনুন। আমার জানা নেই—এ বছরের পর এখানে আর আপনাদের সাথে কখনও দেখা হবে কি না? এই দিন, এই মাস এবং এই শহর যেমন পবিত্র, তেমনি আপনাদের রক্ত, সম্পদ এবং সম্মানও পবিত্র। সকল মুশরিকি ও জাহিলি প্রথা আমার পদতলে পিষ্ট। প্রতিশোধ-নেশায় রক্ত ঝরানোর প্রথাও বিলুপ্ত করা হলো। সবার আগে বাতিল করছি বানূ সা’দের হাতে লালিত এবং বানূ হুযাইলের হাতে নিহত হওয়া রবীআ ইবনু হারিসের ছেলের প্রতিশোধ। জাহিলি যুগের সুদ প্রথাও আজ থেকে বিলুপ্ত। সবার আগে বাতিল করা হলো আমাদের এবং আব্বাস ইবনু আবদিল মুত্তালিবের সুদের কারবার। 

স্ত্রীদের ব্যাপারে আল্লাহকে ভয় করুন। আল্লাহর কাছ থেকে আমানত হিসেবে আপনারা তাদের গ্রহণ করেছেন। তাদের সাথে মিলিতও হন আল্লাহর বাণীতে প্রাপ্ত বৈধতার মাধ্যমে। তাদের ওপর আপনাদের অধিকার রয়েছে। তার মাঝে একটি হলো আপনাদের অপছন্দনীয় কাউকে ঘরে না ঢোকানো। তারা এমনটা করে বসলে এর প্রতিবিধান করার অধিকারও আপনাদের রয়েছে, তবে বেশি কঠোরভাবে নয়। আর আপনাদের ওপর তাদের অধিকার হলো যথাযথভাবে তাদের খাদ্য-বস্ত্রের ব্যবস্থা করা। আমি এমন বিষয় রেখে যাচ্ছি, যা আঁকড়ে ধরে থাকলে কিছুতেই পথভ্রষ্ট হবেন না। তা হলো আল্লাহর কিতাব। এখন বলুন, বিচার দিবসে আমার ব্যাপারে জিজ্ঞেস করা হলে আপনারা কী জবাব দেবেন?”

সাহাবিরা সমস্বরে বললেন, “আমরা সাক্ষ্য দেবো যে, আপনি বার্তা পৌঁছে দিয়েছেন। যথাযথভাবে দায়িত্ব পালন করেছেন এবং কল্যাণকামনার ক্ষেত্রে আপনি কোনও ত্রুটি করেননি।”একবার আকাশের দিকে, আরেকবার জনতার দিকে তর্জনী নির্দেশ করে রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, “হে আল্লাহ, আপনি সাক্ষী থাকুন। হে আল্লাহ, আপনি সাক্ষী থাকুন। হে আল্লাহ, আপনি সাক্ষী থাকুন।”

এই বক্তব্যে নবিজি সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আরও কিছু বিষয়ে আলোচনা করেন। বক্তব্য শেষে আল্লাহ তাআলা আয়াত নাযিল করেন—
 “আজ আমি তোমাদের জন্য তোমাদের দ্বীনকে পূর্ণাঙ্গ করে দিলাম। তোমাদের প্রতি আমার অনুগ্রহ সম্পূর্ণ করে দিলাম এবং আমি ইসলামকে তোমাদের জন্যে দ্বীন হিসেবে পছন্দ করলাম।” (সূরা মায়িদা, ৫ : ৩)

রাসূলে আরাবি (সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বইয়ের পৃষ্ঠা নং ৩৩৫-৩৩৬ হতে চয়িত। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ