শেষযাত্রা লেখক : ইমরান হাসান - পাঠ প্রতিক্রিয়া ! | Seshjatra By Imran Hasan

শখ হয়েছে বলেই কী বই লিখতে হবে ? বই লিখলে কী সেই বইয়ের গল্প ও মান নিশ্চিত করা প্রয়োজন নয় ? রিভিউয়ে আলোচনার চেয়ে সমালোচনাই বেশি করতে হয়েছে। তাই লেখাগুলো ভালো করে পড়ে মন্তব্য করাই শ্রেয় হবে।

বইয়ের নাম : শেষযাত্রা
লেখক : ইমরান হাসান
জনরা  : থ্রিলার (যদিও থ্রিলার হিসেবে মানায় না)
পৃষ্ঠা সংখ্যা : ১৬০ পৃষ্ঠা 
প্রকাশনী  : ঈহা প্রকাশ
মূল্য  : ২০০ টাকা মাত্র


☆ ফ্ল্যাপ হতেঃ সমস্ত বাংলা এক ভয়ানক দুর্যোগে আক্রান্ত,  পলাশীর যুদ্ধের পর বক্সারের যুদ্ধ, নীলকরদের অত্যাচার আর কিছু খুনে জমিদারদের অত্যাচারে বাংলায় শুরু হয়েছে দুর্ভিক্ষ। সাথে আছে এশিয়াটিক কলেরা, ঠগি, আর না খেতে পেয়ে স্বগোত্রের মাংস খাওয়া নরখাদকের দল। বাংলার গ্রাম, পথ-প্রান্তর উজার হয়ে গেছে। এমনই এক ভয়ংকর সময়ে রংপুরের প্রাচীন জমিদার পরিবারের শেষ চিহ্ন, বক্সারের যুদ্ধের সেনাপতি আহমদ নকীব চৌধুরী তাদের নায়েবের ছেলে লখাইকে নিয়ে কলকাতা যাবার উদ্দেশ্য ভিটে ছাড়ে। পথিমধ্যে ওঁত পেতে থাকে ঠগি, নীলকর আর অত্যাচারী জমিদারদের সাথে নরখাদক তান্ত্রিকের দল। পদে পদে বিপদ আর মৃত্যুর হাতছানির মধ্য দিয়ে এগিয়ে চলে তাদের পদযাত্রা। এই যাত্রাই কী হবে তাদের শেষযাত্রা? কী হবে তাদের শেষ পরিণতি? তা জানতে হলে আপনাকে পড়তে হবে ৭৬ এর মহামন্বম্তর সময়ের আখ্যান 'শেষযাত্রা'।

✪ প্লট বাছাইঃ লেখক হয়তো ইতিহাস আশ্রিত থ্রিলার লেখার জন্যই প্লট বাছাই করেছেন। গল্প অতি সাধারণ এবং পছন্দসই। কিন্তু, লেখক তার লেখনীর দ্বারা গল্পের মাধুর্যতা আনতে পারেননি।

★ লেখনশৈলীঃ সম্ভবত এটা লেখকের প্রথম বই। প্রথম বই হিসেবে কিছু প্লটহোল এবং সূক্ষ্মতার অভাব থাকতেই পারে। তাই বলে এতো পরিমাণ প্লটহোল কখনো আশা করিনি। লেখনী একদম পছন্দ হয়নি। লেখনী অনুযায়ী এটা নিশ্চিত করে বলতে পারি, বইটা মানসিকভাবে প্রাপ্তবয়স্ক পাঠকদের জন্য একটুও মানানসই হবেনা।

✪ বানান ও বাক্য গঠনঃ বানান ভুলের জন্য বইটা পড়তে অনেক সময় লেগেছে। প্রতিটা পেজে বানান ভুলের ছড়াছড়ি। অনেক জায়গায় বাক্য গঠনে কর্ম, কর্তা, অবস্থান এসবের মাঝে জগাখিচুড়ি লক্ষণীয়। সম্পাদনা করলে হয়তো ভুলগুলো শুধরানো যেতো।

☆ প্রচ্ছদ ও অন্যান্যঃ বইয়ের প্রচ্ছদ দেখে ইতিহাসভিত্তিক বই মনে হলেও থ্রিলার বলে মনে হয়নি। বইয়ের পাতার মান ও বাইন্ডিং ভালোই ছিলো।

☆★✰ নিজস্ব মতামতঃ মিস্ট্রিবক্সে বইটা পেয়েছিলাম। অনেকদিন পর ভালো কোনো বই পড়ার আশায় বইটা হাতে নিলেও, বইয়ের সাথে মূহুর্তগুলো একটুও ভালো কাটেনি। একবার হাত থেকে নামালে, দ্বিতীয়বার হাতে নেয়ার ইচ্ছা জন্মায়নি। বইটার প্রতি যতটুকু এক্সপেকটেশন ছিলো, পড়তে গিয়ে সে এক্সপেকটেশনের মাথায় বাজ পড়েছে।
মানুষ নিজের শখ পূরণের জন্য বই প্রকাশ করে!লেখকের শখ ছিলো বই লেখার। তাই তিনি বই লিখে তার শখ পূরণ করেছেন। আর যাইহোক এটা কখনো কোনো সাহিত্যপ্রেমীর সঠিক উদাহরণ হতে পারেনা। যদি নিজের শখ পূরণের জন্যই বই লিখে থাকেন, তাহলে সেই শখের জিনিসটা যেনো সবার কাছে গ্রহনযোগ্য হয় সেইদিকে নজর দেওয়া উচিৎ ছিলো। 

লেখক ভালো প্লট নির্বাচন করলেও তা একদমই পাঠ উপযোগী করতে পারেননি। ৯০ পৃষ্ঠার বইকে অযথা সংলাপের মাধ্যমে ১৬০ পৃষ্ঠা করা হয়েছে।

বইয়ে নরখাদক ও আদমখোরদের বর্ণনা পড়ে মনে হচ্ছিলো লো-বাজেট কোনো মেক্সিকান মুভির জম্বির বর্ণনা পড়ছি। আর অ্যাকশন সিকোয়েন্সগুলো ছিলো সাউথের মুভির মতো ফিজিক্সের মৃত্যু। গল্প হলেও অবাস্তব যুক্তি ও সংলাপের অভাব ছিলোনা। বইটা পড়ার রুচি শুরুতেই হারালেও জোর করে হজম করেছি। বারবার সঠিক সম্পাদনার অভাববোধ করেছি।

উপসংহারঃ বইটাতে প্রচ্ছদ ও বাইন্ডিং ব্যতীত এমন কোনো কিছু পাইনি যা নিয়ে একটু ভালো আলোচনা করতে পারবো। থ্রিলার বই বলে হাতে যেনো আদর্শলিপির বই তুলে দিয়েছে।

লেখকের কাছে একটাই অনুরোধ থাকবে যে, বই লেখার মাধ্যমে নিজের শখ পূরণ করার কথা চিন্তা করে লেখালেখি না করে পাঠককে ভালো কিছু উপহার দেয়ার জন্য লিখলে হয়তো ভালো কিছু হবে।

জানি কথাগুলো লেখকের মনে একটু হলেও কষ্ট দিবে। তারপরও বলবো কথাগুলোকে সমালোচনা হিসেবে না নিয়ে, নিজের লেখার কিছু ভুল শোধরানোর উপায় হিসেবে ধরলেই খুশি হবো।

কষ্ট করে পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

লেখাঃ Farhan Labib

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ