সুখময় মুসলিম জীবন : আব্দুল্লাহ আল কাফী | Shukhomoy Muslim Jibon : Author Abdullah Al Khafi

  • বই : সুখময় মুসলিম জীবন
  • লেখক : আব্দুল্লাহ আল কাফী
  • প্রকাশনী : পথিক প্রকাশন
  • বিষয় : সুন্নাত ও শিষ্টাচার
  • পৃষ্ঠা : 304, কভার : হার্ড কভার
  • ভাষা : বাংলা

সকল প্রশংসা একমাত্র আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালার জন্য, যিনি আমাদের দ্বীন ইসলামকে পরিপূর্ণ করে দিয়ে অন্যান্য সবকিছুকে অন্ধকার ঘোষণা দিয়েছেন। দুরুদ ও সালাম বর্ষিত হোক আমাদের প্রাণপ্রিয় নবিজি মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর উপর, যিনি সমাজ থেকে সকল জাহেলি আঁধার দূর করে মানবজাতিকে প্রদান করেছেন শাশ্বত সুন্দর সুখময় জীবনব্যবস্থা। আরও রহমত ও শান্তি বর্ষিত হোক তার পরিবার-পরিজন ও সাহাবাদের উপর, যাদের ঐকান্তিক ত্যাগ, প্রচেষ্টা ও কুরবানে ইসলাম দিক-দিগন্তে বিস্তৃত হয়েছে।

ইসলাম শান্তির ধর্ম। ইসলাম সর্বজনীন চির শান্তিময় জীবনব্যবস্থা। ইসলামই একমাত্র স্রষ্টার পক্ষ থেকে গোটা মানবজাতির জন্য সুখ ও সমৃদ্ধির মাপকাঠি। যুগ যুগ ধরে জাহিলিয়াতের নিকষকালো অন্ধকারে নিমজ্জমান আরবের মাঝে মুক্তি ও শান্তির বার্তা নিয়ে সত্য ও মিথ্যার কষ্টিপাথর হয়ে আবির্ভূত হয়েছিলেন স্রষ্টার সর্বশেষ মেসেঞ্জার মুহাম্মাদুর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। তিনি এসে ছড়িয়ে দিলেন তাওহিদ ও ঈমানিয়্যাতের ফল্গুধারা। দীক্ষা দিলেন শান্তি ও মুক্তির স্রোতধারা। দলে দলে আরবরা তার উপর ইমান আনলো। তার আনীত সমাজ ও জীবনব্যবস্থাকে সাদরে গ্রহণ করে ঐশী প্রেমের ডাকে নিজেদের বিলীন করে দিলো। তৈরি হলো সাম্য ও মানবিকতার সংবিধান। ন্যায় ও ইনসাফের আদালত। প্রতিষ্ঠিত হলো শান্তি-সুখের চির শাশ্বত জীবনব্যবস্থা।

কালের ঘূর্ণাবতে হারিয়ে গেছে ইসলামি খিলাফতের সেই স্বর্ণালী ভোর, রুপোলি সন্ধ্যা। নির্লিপ্ত হয়েছে ইতিহাসের আস্তাকুঁড়ে। কিন্তু দ্বীনের ম্যানুয়াল আল-কুরআন তো হারিয়ে যায়নি। কি করেই বা হারাবে? এর মুহাফিজ তো স্বয়ং আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা। তিনি নিজ হাতে এর সংরক্ষণের দায়িত্ব নিয়েছেন। শতাব্দীর পর শতাব্দী পেরিয়ে এর প্রেরণাতেই মুসলিম উন্মাহর বারংবার উত্থান ঘটেছে। মৃতপ্রায় ইমান তরুতাজা হয়েছে। কিন্তু নফসের তাঁবেদারি আর শয়তানের অনবরত প্ররোচনায় প্ররোচিত হয়ে মুসলিম উম্মাহ খুইয়ে ফেলেছে তার আত্মপরিচয়। স্রষ্টার শাশ্বত আইন থেকে বিচ্যুত হয়ে অশান্তি, অরাজকতা আর বে ইনসাফ অদ্য নিমজ্জমান সমাজের সার্বক্ষণিক চিত্রপট। 

তবে একথা দিবালোকের ন্যায় চির সুস্পষ্ট যে, সর্বকালেই এই মহাগ্রন্থ আল-কুরআনের অনুশাসন যাঁরা মেনে নিয়েছে, নিজেদের জীবন ও আত্মাকে এর স্বচ্ছ আলোয় পরিশুদ্ধ করেছে, তারাই সুখ ও শান্তিময় স্বচ্ছ জীবন পেয়েছে। ঐশী প্রেমের আত্ম প্রশান্তিতে জীবনের সুদীর্ঘ পথ পাড়ি দিয়েছে। বক্ষমান গ্রন্থটি সেই সুখময় মুসলিম জীবনকে ঘিরেই।

গ্রন্থটি প্রতিটি মুসলিমের জীবনে চলার পথের একটি সংক্ষিপ্ত গাইড হতে পারে। যা তার জীবনের পরতে পরতে যথোপযুক্ত নির্দেশনা প্রদান করবে। সংক্ষিপ্ত বর্ণনাশৈলীতে বিপুল মর্মের ভান্ডার সমৃদ্ধ প্রায় পূর্ণাঙ্গ মুমিন জীবনের নির্দেশিকা বহন করছে গ্রন্থটি। আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা এই প্রয়াসটুকুন তার দ্বীনের পথে অসামান্য খিদমত হিসেবে কবুল করে নিন। আমিন।

হে দয়াময়! প্রতিটি কর্মে আপনার কাছে একনিষ্ঠতা কামনা করছি। সামান্য এই খিদমতটুকু আপনি কবুল করে নিন। কিয়ামতের দিন আমাদের তাদের দলভুক্ত করুন যারা আপনার অশেষ অনুগ্রহপ্রাপ্ত। নবিগণ, সিদ্দিকগণ, শহিদগণ এবং সৎকর্মশীলগণ।

ربنا آتنا في الدنيا حسنة وفي الآخرة حسنة وقنا عذاب النار.

হে রাব্বুল আলামিন! আমাদেরকে দুনিয়া ও আখিরাতে কল্যাণ দান করুন এবং জাহান্নামের আযাব থেকে রক্ষা করুন। (সুরা বাকারা : ২০১)

পরিশেষে বলব—এটি যেহেতু ‘জালিকাল কিতাব' নয়, তাই 'লা রইবা ফিহি' বলার সাধ্য আমার নেই। মানুষ মাত্রই ভুল করে। গ্রন্থটিতে যা কিছু ভালো ও কল্যাণকর তা মহান আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালার পক্ষ থেকে। যা কিছু ভুল ত্রুটি ও অকল্যাণকর সব আমি গুনাহগারের পক্ষ থেকে। গ্রন্থটির পাঠকবৃন্দের কোনো ত্রুটি দৃষ্টিগোচর হলে অবশ্যই শালীনভাবে অবহিত করার অনুরোধ। আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা এই প্রয়াসটুকু আমাদের আমলে জারিয়া হিসেবে কবুল করে নিন। আমিন।

আব্দুল্লাহ আল কাফী
১৩-১২-২০২১ খ্রিস্টাব্দ
kafii6218@gmail.com

লেখক পরিচিতি

আব্দুল্লাহ আল কাফী। ইয়ামানী বংশোদ্ভূত। জন্মেছেন নীলফামারীতে। স্বপ্ন নববি ইলমের ফল্গুধারা ছড়িয়ে দিবেন বিশ্বজুড়ে। অবিস্মরণীয় অবদান রেখে যেতে চান মুসলিম উম্মাহর মাঝে। সেই লক্ষ্যেই লেখালেখিতে পদার্পণ। 'সুখময় মুসলিম জীবন' তার রচিত প্রথম মৌলিক গ্রন্থ। আরও লিখছেন। যতদিন জীবন চলমান—বাস্তব ও সত্যনিষ্ঠ লিখনিতে দিনের ফল্গুধারা ছড়িয়ে দিতে চান নিরন্তর।
-প্রকাশক

দুআ ও অভিমত

رب العالمين والعاقبة للمتقين والاستعانة بالصبر والصلاة عند الحمد لله المصيبة صفة من صفات المؤمنين والصلاة والسلام على اشرف الانبياء وخاتم المرسلين وعلى اله الطاهرين والطيبين وعلى السابقين الاولين من الانصار والمهاجرين وعلى الذين اتبعوهم باحسان الى يوم الدين.

সকল প্রশংসা আল্লাহ রাব্বুল আলামিনের জন্য। পরলৌকিক কল্যাণ মুত্তাকিদের জন্য। আল্লাহ তায়ালা মানুষ সৃষ্টি করেছেন। তাদের দুনিয়া ও পরকালীন কল্যাণের পথ দেখিয়েছেন। যুগে যুগে নবি ও রাসুলগণকে প্রেরণ করেছেন। তারা পার্থিব সুখময় জীবন যাপনের পদ্ধতি এবং পরকালীন মুক্তির সকল উপায় হাতে-কলমে শিক্ষা দিয়েছেন। সেই শিক্ষা যারা গ্রহণ করেছেন তারা প্রকৃত সুখ-শান্তি অনুধাবন করেছেন। আত্মার প্রশান্তি লাভে ধন্য হয়েছেন। ছড়িয়ে দিয়েছেন তারা গোটা দুনিয়ায় শান্তির আবহাওয়া। পৌঁছে দিয়েছেন প্রতিটি পরিবারে সুখময় মুসলিম জীবনের বারিধারা।

আমি মনে করি—প্রত্যেক মুসলমানের উচিত এমন জীবন যাপন করা। প্রকৃত শান্তি লাভ করা। আর এ বিষয়টি উঠে এসেছে 'সুখময় মুসলিম জীবন' নামক গ্রন্থটিতে। নবিন লেখক ‘আব্দুল্লাহ আল কাফী' গ্রন্থটি লিখেছেন। গ্রন্থটির বচনভঙ্গি খুবই সহজ, সুন্দর এবং প্রাঞ্জল। কুরআন ও হাদিসের উদ্ধৃতিতে ভরপুর। সাহাবি জীবনের হৃদয়কাড়া ঘটনাবলীতে সাজানো। আমি বিশ্বাস করি—যে ব্যক্তি গ্রন্থটি পাঠ করবে তার ভেতর সুখময় জীবন যাপনের প্রেরণা জন্ম নেবে।

আমি দুআ করি—আল্লাহ যেন লেখকের লেখনীর ধারা অব্যাহত রাখেন। তাঁর হাতকে আরও শক্তিশালী করেন। সে সাথে লেখক-পাঠক ও প্রকাশনার কাজে নিয়োজিত সকলকে কল্যাণ দান করেন। আমিন।

মুফতি এরশাদ উল্লাহ ইয়ামানী
৩১-০৮-২০২১ খ্রিস্টাব্দ। Shukhomoy Muslim Jibon Buy

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ