দ্য ফরটি রুলস অফ লাভ PDF : এলিফ শাফাক - The Forty Rules of Love : Elif Shafak [পিডিএফ]

অনেকদিন থেকেই ‘দ্য ফরটি রুলস অফ লাভ’ চোখের সামনে সামনে ঘুরছিল। নানান রিভিউ দেখেও আশ্বস্ত হতে পারছিলাম না। কারণ নাম দেখেই ফাতরা টাইপ কিছু মনে হয়েছিল। আর রিভিউ... কত কত মহৎ প্রাণ যে চোখ কান বুজে নিজ আইডিওলজির গন্ডির ভেতরে ঘুরপাক খেতে থাকা আবর্জনা টাইপ বইয়ের চমকপ্রদ সব রিভিউ দিয়েছেন আর সেসব ভাবগম্ভীর রিভিউর ফাঁদে পড়ে কত কত আবর্জনা বইয়ের দোকান থেকে তুলে এনেছি ভাবতেই শিউরে উঠি...."Hello Dear Viewers !The Forty Rules Of Love PDF is a most popular eBook on 2017. We added this book pdf download free recently. So you can read online / Download The Forty Rules Of Love PDF Easily. I think you loved The Forty Rules Of Love PDF This Book"

The Forty Rules Of Love PDF Introduction

Title : দ্য ফরটি রুলস অফ লাভ PDF / পিডিএফ ডাউনলোড
Author : এলিফ শাফাক বই PDF
Publisher : রোদেলা প্রকাশনী
Quality : PDF Download 100% Free
ISBN : 9789849238041
Edition : 1st Published, 2017
Number : of Pages 400
Country : বাংলাদেশ
Language : বাংলা

...তবু হুট করে সংগ্রহ করে ফেলি একদিন বইটা আর দু-চার পাতা উল্টে দেখতে গিয়ে হাত থেকে তারে আর নামাতে পারি নাই শেষ না হওয়া পর্যন্ত। বউ বইয়ের নাম দেখে বারে বারে সরু চোখে আমাকে বই পড়ায় ব্যস্ত দেখে ভ্রু কুঁচকে সরে গেছে বিরক্ত না করেই। অনুচ্চারিত প্রশ্নখানা স্পষ্ট- তোমার মতলবখানা কী চান্দু?

অনুবাদক শাহেদ জামানের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা। ভদ্রলোকের অনুবাদ ঝরঝরে এবং প্রথম শ্রেণীর।

এটা উপন্যাসের চেয়ে কিছু বেশি। এটা বোধের জন্যে ভয়ানক অস্বস্তিকর এক বোমা। আত্মার অনুসন্ধান ও নিজেকে খুঁজে ফেরার এক বিশুদ্ধ আখ্যান। এটা পড়ার পর রুমি না পড়ে স্বস্তি মিলছে না। যদিও শামস তাবরেজি সংক্রান্ত আরো কোন বই থাকলে সেটাও পড়তে হবে।

রুমি ও শামস তাবরেজিকে নিয়ে লেখা কিছু বই-পত্রের সন্ধান কারো জানা থাকলে দয়া করে বইয়ের নামটা ছোট্ট করে জানাতে পারেন। কৃতজ্ঞ থাকব।

ধরেন অনেকগুলো নতুন বই আপনার কাছে আছে, যেগুলো পড়ার জন্য আপনার মনটা উতলা হয়ে আছে কিন্তু সময় বা পরিস্থিতি কিছুতেই সাথ দিচ্ছে না, তাহলে আপনার কেমন লাগবে!!

একেতো করোনা পরিস্থিতি, বাচ্চাদের স্কুল বন্ধ, বাইরে ঘোরাঘুরি বন্ধ, ওদেরকে পড়ানো, ওদের সাথে খেলা করা, তাতে করে প্রচুর সময় আমার বাচ্চাদেরকে দিতে হয়! তাছাড়া বেশ কিছু দিন হল নিজের শারীরিক অসুস্থতা সবকিছু মিলিয়ে, মনটা বিক্ষিপ্ত অবস্থায় ছিল।

প্রতিদিন, একশ থেকে দেড়শ পেজ পড়ার একটা অভ্যাস গড়ে উঠেছে। গত তিনদিনের ছন্দ পতনে আমার মনের আকাশ যেন মেঘের ঘনঘটা হয়ে আছে।

তাই,আজ এলিফ শাফাক এর দ্য ফরটি রুলস অফ লাভ বইটি নিয়ে বসলাম। বিশ্বাস করবেন কিনা জানিনা বইটি পড়ার পরে অদ্ভুত একটা ভালো লাগা কাজ করছে।
হঠাৎ দেখলাম বিক্ষিপ্ত মন টা আস্তে আস্তে শান্ত হয়ে আসলো। আমি নিজেও অনেকটা অবাক হয়েছি, মনের অজান্তেই বই এর প্রতি অসম্ভব একটা ভালোবাসা জন্মে গেছে!
এরকমটা অনুভব করতাম বছর দুয়েক আগে।
পুরনো অভ্যাস ফিরে পেয়ে অনেকটা ভালো লাগছে।

আচ্ছা আপনাদেরও কি এরকম অস্থির লাগে, বই না পড়লে!!!

আজকে রিভিউ লিখব না, সামান্য কিছু কথা লিখবো বইটি সম্পর্কে,

‘দ্য ফরটি রুলস অফ লাভ পিডিএফ’ বইটির লেখিকা তুরস্কের একজন জনপ্রিয় লেখক। তিনি রুমির জীবন দর্শনের সাথে বর্তমান সময়ের একটা যোগ সংযোগ ঘটিয়েছেন খুব দারুণ ভাবে। রুমির কবিতা গুলোতে মূলত আধ্যাত্মিকতা বিষয়গুলো বেশি প্রাধান্য পেয়েছে। রুমির খুব কাছের বন্ধু ছিলেন শামস তাবরিজি। তিনি একজন সাধু দরবেশ ছিলেন। শামস তাবরিজি সাথে বন্ধুত্ব রুমিকে সাধারণ ধর্মযাজক থেকে পরিণত করেছিলেন সাধক,বিদগ্ধ কবি এবং প্রেমিকে।

এই বইয়ের আরেকটি গুরুত্বপূর্ণ চরিত্র হলো এলা রুবিনস্টাইন। স্বামী, সন্তান, সুন্দর বাড়ি ঘর সবকিছু থাকলেও তার জীবনে ভালোবাসা ছিল না। পরবর্তীতে একটি লিটারেরি এজেন্ট এর অধীনে পাঠক হিসাবে কাজ নেয় সে। তার কম্পানি তাকে একটা মধুর অবিশ্বাস নামে বই এর পাণ্ডুলিপি পড়তে দেন, লেখক এর নাম হলো আজিজ জাহারা। তিনি তাঁর বইতে শামস তাবরিজি কিভাবে রুমির জীবন বদলে দিয়েছিল সেই গল্প লিখেছিলেন। বইটি পড়তে যেয়ে এলা জীবনের সাথে নিজের জীবনের অদ্ভুত মিল খুঁজে পায়। ভালোবাসার সুন্দরতম নিয়মের সাথে ধীরে ধীরে পরিচিত হতে থাকে....
এরপর বদলে যেতে থাকে এলার জীবন।

আসলে এই বইটির প্রতিটা বিষয় ধীরে ধীরে উপলব্ধি করার মত। গতানুগতিক আর বই গুলোর মত না। বইটি পড়তে এককথায় দারুন লাগছে । Direct Download PDF The Forty Rules Of Live

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ