আঙ্কল টমস কেবিন PDF : হ্যারিয়েট বিচার স্টো | Uncle Tom's Cabin Novel by Harriet Beecher Stowe

দাসপ্রথার উপর ভিত্তি করে লেখা হ্যারিয়েট বিচার স্টো’র একটি অমর উপন্যাস আঙ্কল টমস কেবিন। ১৮৫২ সালে বইটি প্রকাশিত হওয়ার পরে জনমানসে এতটাই আলোড়ন তুলেছিল যে যার কারণে আমেরিকার ইতিহাসেও বড় ধরণের পরিবর্তন এসেছিল।

  • Book : Uncle Tom's Cabin - আঙ্কল টমস কেবিন
  • Author : Harriet Beecher Stowe - হ্যারিয়েট বিচার স্টো
  • Publisher : নালন্দা
  • Quality PDF Download [English/Bangla]
  • ISBN 9847009300097
  • Edition 2nd Published, 2007
  • Number of Pages 160
  • Country বাংলাদেশ
  • Language বাংলা


আমেরিকায় এমন একটা সময় ছিল যখন কৃষ্ণাঙ্গদের ব্যবহার করা হতো ক্রীতদাস হিসেবে। জিনিসপত্রের মতো তাদের বাজারে বেচাকেনা করা হতো এবং কারণে অকারণে তাদের উপর অকথ্য নির্যাতন চালাতো শ্বেতাঙ্গরা। উপন্যাসের কেন্দ্রীয় চরিত্র আঙ্কল টম কাজ করত শেলবি পরিবারে। সেখানে তার স্ত্রী সন্তানও ছিল। অন্যান্য শ্বেতাঙ্গদের মতো শেলবি পরিবার তাদের সাথে খারাপ ব্যবহার করত না। তবে ঋণের বোঝা থেকে মুক্তির জন্য বাধ্য হয়ে টম এবং অন্য আর এক দাসকে দালালের কাছে বিক্রি করে দেয় মিস্টার শেলবি। আর পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে শুরু হয় টমের নতুন এক জীবন।

শেলবি পরিবারের আশ্রয় ছাড়ার পরে টমের যেমন অগাস্টিন সেন্ট ক্লেয়ার, ইভা, মিস ওফেলিয়ার মতো মহৎ হৃদয় মানুষের সঙ্গে পরিচয় হয়, তেমনি তার সাক্ষাৎ হয়েছিল সাইমনন লেগ্রির মতো সাক্ষাৎ শয়তানের সঙ্গেও। মুক্ত হওয়ার শেষ মুহূর্তে এসে পুনরায় বন্দী হওয়ার যন্ত্রণাও ভোগ করতে হয় তাকে।

কাহিনী আর বিস্তারিত না বলি। তবে এই উপন্যাস প্রকাশের পর আমেরিকায় একটা বড় ধরণের পরিবর্তন সাধিত হয়। এর আগে কৃষ্ণাঙ্গদের অধিকার সম্বন্ধে কেউ ভাবেনি, তবে এই উপন্যাস অনেকের ভাবনার জগতকে আলোড়িত করে। কৃষ্ণাঙ্গরা ও সেই সাথে কিছু মহৎপ্রাণ শ্বেতাঙ্গ ‘ক্রীতদাস আইন’ এর বিরুদ্ধে প্রতিবাদ শুরু করে। ফলশ্রুতিতে আমেরিকায় গৃহযুদ্ধ শুরু হয়। তবে তৎকালীন রাষ্ট্রপতি আব্রাহাম লিংকনের আন্তরিক প্রচেষ্টায় ১৮৬৫ সালে ক্রীতদাস আইন রদ হয়, অর্থাৎ আঙ্কল টমস কেবিন প্রকাশের ১৩ বছর পরে। 

উপন্যাসের অন্যতম একটি চরিত্র জর্জ শেলবি টমের কবরের সামনে নতজানু হয়ে বসে প্রতিজ্ঞা করেছিল, ‘তোমার জন্যে আমি প্রতিজ্ঞা করছি, দেশ থেকে অভিশপ্ত এই ক্রীতদাস প্রথা উচ্ছেদ করার জন্যে একটা মানুষের পক্ষে যা কিছু করা সম্ভব আমি তাই করব।’ পরবর্তীতে যা কার্যে পরিণত করেছিলেন মহাত্মা আব্রাহাম লিংকন।

‘আঙ্কল টমস কেবিন’, মার্কিন লেখক হ্যারিয়েট বিচার স্টো’র লেখা অত্যন্ত মানবিক একটা উপন্যাস। আজকাল প্রকাশনী থেকে প্রকাশিত বইটা অনুবাদ করেছেন অসিত সরকার। অনুবাদটা ভালো লেগেছে। ১৮৫২ সালে লেখা এই উপন্যাসের বিষয়বস্তু- বর্বর দাসপ্রথা। গা শিউরে উঠতে থাকবে নিগ্রো দাসদের ওপর শ্বেতাঙ্গদের চালানো নির্যাতনের বর্ণনা পড়লে। দাসদের জীবনে পরিবার, সন্তান বলে কিছু ছিলো না তখন। যখন তখন সন্তানকে মা-বাবার কাছ থেকে অন্য কোথাও বিক্রি করা হতো। দাসদের মানুষ বলেই মনে করা হতো না, এমনকি একটা পশুর জীবনও দাসদের চেয়ে ভালো ছিলো।

উপন্যাসের নায়ক টম নামে এক নিগ্রো দাস। স্ত্রী ক্লো ও দুই সন্তান নিয়ে সে শেলবি পরিবারের খুব আদরেই থাকছে। একই বাড়িতে এলিজা নামে আরেক দাসীও তার সন্তানকে নিয়ে বাস করে। টম চরিত্রটির মধ্যে অসামান্য মানবিকবোধ, ধৈর্যসহ নানা গুণের সমাহার ঘটেছে। ওই সময়কার দাসদের করুণ অবস্থা বোঝার জন্য উপন্যাসটা যথার্থ। শেলবি পরিবার আকণ্ঠ ঋণের দায়ে টম আর এলিজার শিশুপুত্র হ্যারিকে বিক্রি করেন অনিচ্ছা সত্ত্বেও। সন্তান হারাবার শোক সইতে না পেরে এলিজা হ্যারিকে নিয়ে পালিয়ে যায়, অন্য এক নিষ্ঠুর মনিবের বাড়িতে কাজ করা এলিজার স্বামী জর্জও পালিয়ে যায় কানাডার উদ্দেশ্যে। তবে সৌভাগ্যক্রমে টম অগাস্টিন ক্লেয়ার নামে দয়ালু ও শিক্ষিত ঘরে গিয়ে পড়লো। মনিবের একমাত্র কন্যা শিশু ইভার সাথে টমের অসাধারণ বন্ধুত্ব পাঠককে আলাদা জগতে নিয়ে যাবে। শিশু ইভা তার মানবিক হৃদয় দিয়ে জগতের সমস্ত মানুষকে সমান ভাবে। কিন্তু দুঃখজনকভাবে ইভা কঠিন এক অসুখে মারা যায় এবং এর পর পরই মনিব অগাস্টিনও দুর্ঘটনায় মারা যায়। মনিব অগাস্টিন তার প্রয়াত কন্যা ইভার ইচ্ছা অনুযায়ী টমকে স্বাধীন করতে উদ্যোগী হয়েছিলেন, কিন্তু অকাল মৃত্যুর ফলে টমের স্বাধীনতার সাধ মিটে যায়। নিলামে তোলার পর টম সাইমন লেগ্রি নামে প্রচণ্ড নিষ্ঠুর এক মনিবের হাতে পড়ে এবং এখানেই নির্যাতনের ফলে সে মারা যায়।

পুরো উপন্যাস পড়ে বার বার চোখ ভিজে যাচ্ছিলো। মানুষের মতো উন্নত মস্তিষ্ক ও হৃদয়সম্পন্ন প্রাণি যে দাসপ্রথার মতো এমন অমানবিক প্রথার সূচনা করেছিলো, এটা ভাবলেই অবাক লাগে। মানুষ হয়ে মানুষকে এতো অসম্মান, নির্যাতন কীভাবে করতে পারে মানুষ, ভাবা যায় না। এখনো বিশ্বের অনেক জায়গায় দাসপ্রথার মতো জঘণ্য-বর্বর প্রথা চালু আছে বলে জানি। এমনকি শ্বেতাঙ্গরা এখনো কালো মানুষদের প্রতি নিচু মনোভাব ধারণ করে। গায়ের রঙ বা অর্থনৈতিক অসহায়ত্বের কারণে মানুষ বলে একজনের সমস্ত সত্ত্বাকে অস্বীকার করা, দাস বানিয়ে রাখা, তার স্বাধীনতাকে ছিনিয়ে নেওয়ার মতো জঘণ্য প্রথাকে কখনোই সমর্থন করা যায় না, কোনো যুগেই না। 

Uncle Tom's Cabin; or, Life Among the Lowly is an anti-slavery novel by American author Harriet Beecher Stowe. Published in two volumes in 1852, the novel had a profound effect on attitudes toward African Americans and slavery in the U.S., and is said to have "helped lay the groundwork for the [American] Civil War". Wikipedia
Originally published: March 20, 1852
Genre: Novel

Dewey Decimal: 813.3
LC Class: PS2954.U5
Characters: Uncle Tom, Simon Legree, Evangeline St. Clare, Miss Ophelia, Quimbo, Arthur Shelby,

Plot
Uncle Tom's Cabin tells the story of Uncle Tom, an enslaved person, depicted as saintly and dignified, noble and steadfast in his beliefs. While being transported by boat to auction in New Orleans, Tom saves the life of Little Eva, an angelic and forgiving young girl, whose grateful father then purchases Tom. Know More.

Theme
A major theme in Uncle Tom's Cabin is the problem of slavery and the treatment of humans as property, concepts that Stowe counterbalanced against the morality of Christianity. Stowe's depiction of slavery in her novel was informed by her Christianity and by her immersion in abolitionist writings. know more 

Time period
Between 1852 and the Civil War, Uncle Tom's Cabin evoked at least twenty-five proslavery (“anti-Tom”) novels. Search on the term slavery in First-Person Narratives of the American South to reveal many non-fiction accounts of slavery. know more 

Statistics
Uncle Tom's Cabin was a runaway best-seller, selling 10,000 copies in the United States in its first week; 300,000 in the first year; and in Great Britain, 1.5 million copies in one year. In the 19th century, the only book to outsell Uncle Tom's Cabin was the Bible. Know More 

আঙ্কল টমস কেবিন ১৯ শতকের সর্বচ্চ বিক্রিত উপন্যাসের বই এবং পবিত্র বাইবেলের পর সব থেকে ...
পরবর্তী বই: আ কি টু আঙ্কল টম্‌স কেবিন (১৮৫৩)
মূল শিরোনাম: Uncle Tom's Cabin; or, Life Among the Lowly

Author
Harriet Beecher Stowe
American author
Harriet Elisabeth Beecher Stowe was an American author and abolitionist. She came from the Beecher family, a religious family, and became best known for her novel Uncle Tom's Cabin, which depicts the harsh conditions experienced by enslaved African Americans.Wikipedia

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ