ভালোবাসা, প্রেম নয় PDF সুনীল গঙ্গোপাধ্যায় | Valobasha Prem Noy : Sunil Gangopadhyay

  • বই : ভালোবাসা, প্রেম নয়
  • লেখক : সুনীল গঙ্গোপাধ্যায় (নীললোহিত)
  • প্রকাশনী : বিভাস
  • Quality পিডিএফ ডাউনলোড ফ্রি
  • ISBN 9847034303353
  • Edition 1st Published, 2012
  • Number of Pages 112
  • Country বাংলাদেশ
  • Language বাংলা

"Valobasha Prem Noy Is Good Book For Me & This Book Is Written By Sunil Gangopadhyay So Read This Book, When You Read Valobasha Prem Noy PDF
You Feel So Sad About love. Recently We Added Valobasha Prem Noy PDF On Boipaw.com Download This Book For 100% Free & Enjoy Valobasha Prem Noy PDF Format"

বাংলা সাহিত্যে প্রথিতযশা বাঙালি কথা সাহিত্যিক ও কবি হিসেবে ভারতীয় এই লেখকের খ্যাতি ও সুনাম রয়েছে। তিনি কিছু কালজয়ী সাহিত্য রচনা করেছেন যার কারণে হরদম পাঠক মহলে তার আলোচনা প্রায়শই হয়ে থাকে। 'ভালোবাসা, প্রেম নয়' বইটা সুনীলের পড়া আমার প্রথম বই।

আমি প্রথমেই বলবো ‘কাউকে হাতের কাছে পাওয়া মানেই হৃদয়ের কাছে পাওয়া নয়’। কাউকে বউ হিসেবে পেলাম ব্যাস তার পৃথিবী জুড়ে শুধুই আমি থাকবো এটা ভাবা বোকামি এবং শুধুই বোকামি। মানুষের জীবনে প্রেমের দরকার আছে যেমন ঠিক আবার শরীরের ক্ষুধা মেটানোর দরকার আছে, এটাও মেনে নিতে হবে। কেউ কাউকে প্রচন্ড ভালোবাসলেও তার মনের ভেতরে ঢুকতে পারে না। আবার ঢুকলেও সারাজীবন শুধু সেই থাকবে এটা ভাবাও উচিত না।ভালোবাসা বদলায়। বদলে যায় পরিবেশ পরিস্থিতিতে।

যে আপনার না হওয়ার তাকে যতোই পছন্দ করুন, যতোই ভালোবাসুন, যতোই স্বাধীনতা ও প্রতিষ্ঠিত করুন না কেন সে আপনার হবে না। কেউ যদি একবার মনে করে সে আপনার জীবনে থাকবে না তাকে আর কখনো আপনি পাবেন না। সে যে কোন ভাবেই হোক সকল বাঁধন ছিন্ন করে চলে যাবে৷ কাউকে কাউকে শুধু ভালোবাসা দিয়ে সারাজীবন আঁটকে রাখা যায় না৷

উপন্যাসের প্রধান চরিত্র কামাল তার প্রিয়তমা স্ত্রী জুলেখাকে না দেখে বিয়ে করে তার বাড়ির লোকদের কথায়। কামাল থাকে যুক্তরাষ্ট্রের বোষ্টনে আর জুলেখা ঢাকায় তার শ্বশুর বাড়িতে। বিয়ের বেশ কিছু মাস পরে জুলেখাকে কামাল বোষ্টনে নিয়ে যায়। কামাল হচ্ছে খুবই ভালো ও পরোপকারী মানুষ। সবাইকেই সে বিশ্বাস করে। নিজের কথা সে ভাবে না। তার ভাবনার জগতে অন্য মানুষ। কাউকে সাহায্য করতে পারলে তার ভালো লাগে।

সেই সূত্রে বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে পড়তে আসা ওমর আলীকে প্রেয়িং গেস্ট হিসেবে বাসায় আশ্রয় দেয়। সে লেখাপড়ায় যথেষ্ট ভালো। জুলেখা ও ওমর আলী পিঠাপিঠি বয়সের হবে। ওমর বুদ্ধিমান ও কথা কম বলে।

জুলেখা বলে সে কামালকে খুব ভালোবাসে।

কিছুদিনের জন্য বাংলাদেশ থেকে কামালের মা-বাবা বোষ্টনে বেড়াতে আসলে তখন উপন্যাসের মোড় ঘুরে যায়। জুলেখা যথেষ্ট সুন্দরী ও শিক্ষিতা। যে কোন পুরুষের নজর এড়ানো দায়। একে একে জানতে পারে দেশে থাকতে তারই পাশের বাসার ছোট ভাই টাইগারের সঙ্গে তার প্রেমের কথা, ভাব আদান-প্রদান ও ফষ্টি-নষ্টির কথা। কিন্তু কামাল বিশ্বাস করতে চায় না। তার কিছু দিন পরে আরো জানতে পায় জুলেখা ও ওমর আলীর প্রেম-ভালেবাসার কথা। আসলে প্রেম ভালোবাসার কথা বললে ভুল হবে। তাদের মধ্যে শুধু শরীর ও যৌনতা ছিলো। সেখানে কোন প্রেম-ভালোবাসা ছিলো না। সেই বিকৃত যৌনাচারের কথা জুলেখা ওমরকে চিঠির মাধ্যমে বললে সেই চিঠি কামালের হাতে পরে৷ সেখানেই সে এসব জানতে পারে।

এদিকে কামাল জুলেখাকে প্রচন্ড ভালোবাসার কারণে এগুলো মেনে নেয় তবুও সে জুলেখাকে চায়। কিন্তু জুলেখা তাকে চায় না, সে ডিভোর্স চায়।

এক দৃষ্টে ঘটনার দৃশ্যপট পরিবর্তনের যে বিষাদময় কাহিনী তা একজন পাঠককে বিশ্বাস, ভালোবাসা ও বিবাহ থেকে বিতৃষ্ণা ধরিয়ে দেওয়ার জন্য যথেষ্ট।

বইটি পড়ে আমার নারী প্রেমে ও বিশ্বাসে ঘৃণা লাগছে।
বইটি আমাকে তিক্ত অভিজ্ঞতা দিয়েছে।

লেখা: মোঃ আশিকুর রহমান
[১৬ জুন ২০২২ ইং] Download Valobasha Prem Noy PDF

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ