জনরা বা Genres কি? জনরা সম্পর্কে কিছু তথ্য!

সাহিত্যের কোন কোন জনরা আপনি পড়তে পছন্দ করেন?

🌿বাংলা সাহিত্যের কিছু জনরাঃ
১)মুক্তিযুদ্ধ ভিত্তিক উপন্যাস - মুক্তিযুদ্ধ বাঙালির জীবনের এমন এক অধ্যায়- যাকে কোনো কিছু থেকেই বিচ্ছিন্ন করা যায় না। না যাপিত জীবনে, না মননের ক্ষেত্রে। এই অধ্যায়টিকে নিয়ে সরাসরি লেখা না হলেও কিছু উপন্যাস লেখা হয়েছে।  
হাঙর নদী গ্রেনেড - সেলিনা হোসেন।
ওঙ্কার - আহমদ ছফা

২)আত্মজীবনীমূলক গ্রন্থ - লেখকের স্বরচিত জীবনচরিত কিংবা কোনো একজন ব্যক্তির জীবনী যেই বইয়ে তুলে ধরা হয় সেটিকে আত্মজীবনীমূলক গ্রন্থ বলা হয়ে থাকে। 
অসমাপ্ত আত্মজীবনী - শেখ মুজিবুর রহমান, 
আত্মকথা- প্রমথ চৌধুরী। 

৩) থ্রিলার :- থ্রিলার সাহিত্য, চলচ্চিত্র ও টেলিভিশনের ক্ষেত্রে একটি বিস্তৃত বর্গ এবং এর অনেক উপবর্গ আছে। থ্রিলারকে চিহ্নিত ও সংজ্ঞায়িত করা যায় তাদের প্রকাশিত ভাব দিয়ে। তারা পাঠকের মধ্যে জাগিয়ে তোলে সাসপেন্স, উত্তেজনা, বিস্ময়, পূর্বাভাস এবং উৎকণ্ঠা। 
রবীন্দ্রনাথ এখানে কখনও খেতে আসেননি- মোহাম্মদ নাজিম উদ্দীন, 
মিসির আলী সিরিজ - হুমায়ুন আহমেদ।

৪)বৈজ্ঞানিক কল্পকাহিনী- বিজ্ঞান কল্পকাহিনী, বৈজ্ঞানিক কল্পকাহিনীবা কল্পবিজ্ঞান আধুনিক কল্পসাহিত্যের একটি বিশেষ শাখা বা শ্রেণী, যাতে ভবিষ্যৎ বৈজ্ঞানিকবা প্রযুক্তিগত আবিষ্কার ও উদ্ভাবন এবং মানব সভ্যতাকে কেন্দ্র করে পটভূমি রচনা করা হয়।
একজন অতিমানবী- মুহাম্মদ জাফর ইকবাল, 
ব্ল্যাকহোলের বাচ্চা- মুহাম্মদ জাফর ইকবাল। 

৫)সমকালীন উপন্যাস :- লেখকের সমকালীন সমাজ জীবনের চিত্র, সামাজিক সমস্যা বিশেষ ও বাস্তব সমাজ প্রেক্ষিতে বিভিন্ন চরিত্রের দ্বন্দ্ব সংকট ইত্যাদি সামাজিক উপন্যাসের উপাদান। ... এ জাতীয়উপন্যাসের চরিত্ররা অধিকাংশ টাইপধর্মী ও বাস্তবতা তথা সমস্যায় আলােড়িত।
লস্ট কমরেড - মাসউদুল হক,
বেকার দিনের প্রেম - আসিফ নজরুল।

৬)অনুবাদ উপন্যাস:- অন্যদেশী লেখকদের লেখা উপন্যাসকে বাংলায় রুপান্তরিত করা উপন্যাসগুলোই হলো অনুবাদ উপন্যাস। 
ট্রেন টু পাকিস্তান - খুশবন্ত সিং (মূল)
মনজুর শামস (অনুবাদক)।

৭)নন-ফিকশন উপন্যাস:- বিজ্ঞান, সাহিত্য, দর্শন, সমাজতত্ত, ভ্রমন ইত্যাদি নিয়ে লেখা লিটারেচার যেটাকে এমনভাবে লেখা হয়, যাতে পড়ে গল্পের মতই মনে হয়,বায়োগ্রাফি, অটোবায়োগ্রাফি রচনা,ক্রোনিকলস, বক্তৃতা, পাঠ্য বই, রেফারেন্স বইঃ যেমন, ডিকশনারি, অ্যালম্যানাক, এনসাইক্লোপিডিয়া ইত্যাদি এগুলি ননফিকশনের অন্তর্ভুক্ত।
winning- জ্যাক ওয়েলশ।

৮)ভ্রমণকাহিনী:- ভ্রমণ থেকেই হয় ভ্রমণকাহিনী, একটি জায়গা ভ্রমণের পর সেই জায়গাটি সম্বন্ধে ধারণা এবং অভিজ্ঞতা মূলত প্রকাশ পেয়ে থাকে ভ্রমণকাহিনী বইয়ে।
 ঝিলামে যখন ছিলাম- বুলবুল সারওয়ার। 

৯)চিরায়ত :- মানুষ বা মানুষের কোন কাজ চিরকালকে দেখতে পায় না। মানুষ ও মানুষের কাজ দেখতে পায় শুধু দীর্ঘ/সুদীর্ঘ ক্ষণকালকে। তবু চিরকালের কথা ভাবি আমরা, অনন্তের কল্পনা জেগে ওঠে আমাদের মনে। আমরা অমরত্বের মহিমা দিতে চাই মরণশীল অনেক কিছুকে। সাহিত্যের চিরকালীনতা বা চিরায়ত সাহিত্যও সে হিসেবে ক্ষণস্থায়ী। তবে যে সাহিত্য টিকে থাকে দীর্ঘকাল তাকে আমরা বলি চিরায়ত ।
 মাল্যবান - জীবনানন্দ দাশ, 
আদর্শ হিন্দু হোটেল- বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়। 

১০)কিশোর:- কিশোরসাহিত্য কিশোরদের জন্য উপযোগী সাহিত্য। সাধারণত কিশোরদের মনস্তত্ত্ব বিবেচনায় রেখে এ সাহিত্য রচনা করা হয়। এই বয়সসীমার ছেলেমেয়েদের শিক্ষামূলক অথচ মনোরঞ্জক গল্প, কবিতা, উপন্যাস ইত্যাদিকেই সাধারণভাবে কিশোরসাহিত্য বলে।
 আমার বন্ধু রাশেদ - মুহাম্মদ জাফর ইকবাল। 

১১)শিশুতোষ :- শিশুতোষ সাহিত্য হলো অত্যন্ত সহজ-সরল ভাষায় লিখিত ছড়া, কবিতা ও গল্প যা শিশুর বয়স উপযোগী, চাহিদা অনুযায়ী লেখা হয়েছে এবং যা পড়ে শিশুরা আনন্দ পায় এবং খুশি হয়।।
পাখির সাথে- সাজ্জাদুর রহমান।

১২)আত্নউন্নয়ন সিরিজ :- আত্ম উন্নয়ন হচ্ছে নিজের ক্রমাগত উন্নয়নসাধন করা। সেটা হতে পারে শারীরিক উন্নয়ন, মানসিক উন্নয়ন, জ্ঞান এর উন্নয়ন, পেশারউন্নয়ন, সাস্থের উন্নয়ন, সামাজিক মর্যাদারউন্নয়ন, ইমোশনাল ইন্টিলিজেন্স এর উন্নয়ন এবং সেগুলিকে বইরুপে প্রকাশ করাকেই আত্মউন্নয়ন সাহিত্য বলে।
 চেষ্টার জিমনেসিয়াম ফিউচারের ক্যালসিয়াম - ঝংকার মাহবুব।

১৩)পত্র উপন্যাসঃ 
এই ধরনের উপন্যাসে কেবল চিঠি আদান-প্রদানের মাধ্যমে নানান গল্প ফোটে উঠে। চিঠির পরতে পরতে গড়ে উঠে কত রকমের জীবনের গল্প।
সবিনয় নিবেদন- বুদ্ধদেব গুহ

#টিম_মালঞ্চ০৭

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ