জিরো ডে - ডেভিড বালডাচি | Zero Day PDF by David Baldacci

জিরো ডে - ডেভিড বালডাচি | রূপান্তর: ইফতেখারুল ইসলামথ্রিলার জনরা-তে ডেভিড বালডাচিকে একজন মাস্টার স্টোরিটেলার হিসাবে গণ্য করা হয় এবং তিনি একজন বেস্টসেলিং লেখক। "জিরো ডে" তার লেখা জন পুলার সিরিজের প্রথম বই।



Zero Day is a thriller novel written by David Baldacci. It is the first installment in the John Puller book series. The book was initially published on November 16, 2011, by Grand Central Publishing. Wikipedia
Originally published: October 31, 2011
Author: David Baldacci
  • বই: জিরো ডে
  • লেখক: ডেভিড বালডাচি
  • রূপান্তর: ইফতেখারুল ইসলাম
  • প্রচ্ছদ: সজীব চৌধুরী
  • জনরা: ডিটেকটিভ থ্রিলার
  • প্রকাশনী: অনির্বাণ ৭১ প্রকাশনী
  • প্রকাশকাল: নভেম্বর, ২০২১
  • পৃষ্ঠা: ৫৯২ [রেগুলার সাইজ, হার্ড বাইন্ডিং]
  • মলাট মূল্য: ৬০০ টাকা
জন পুলার, একজন আমেরিকান সৈনিক ও আর্মি সিআইডি ইনভেস্টিগেটর যাকে সবচেয়ে মারাত্মক অপরাধগুলোর তদন্ত করতে পাঠানো হয়। ওয়েস্ট ভার্জিনিয়ার ড্রেক শহরে একটি পরিবারের ৪জন খুন হয়ে গেলো, পরিবারের কর্তা আর্মিতে উচ্চপদে ছিলেন। পুলারকে সেখানে কোন পার্টনার ছাড়াই একাকী তদন্ত করতে পাঠানো হলো এবং সেখানে পৌঁছানোর সাথে সাথেই পরপর আরো ৩জন ব্যক্তিকে খুন করা হলো। পুলার স্থানীয় পুলিশ অফিসার সামান্থা কোলের সাথে যুক্ত হয়ে রহস্য উদ্ধার করতে গিয়ে বুঝলো যে এগুলো কোন সাধারণ খুনের ঘটনা নয়, এরসাথে জড়িত আছে অনেক বড় কোন কন্সপিরেসি যা জাতীয় নিরাপত্তার জন্য বিপদজনক।

প্লটঃ
জন পুলার সিরিজটাকে একপ্রকার মিলিটারি থ্রিলার বলা চলে। বড় বড় কন্সপিরেসি ও জাতীয় নিরাপত্তার জন্য বিপদ টাইপের গল্প, যা বেশ ইন্টারেস্টিং লাগে।

ক্যারেক্টার ডেভেলপমেন্টঃ
জিরো ডে এই বইটা পুরোপুরি জন পুলারের জন্য, আর কোন চরিত্রের কোন চান্স নেই। শুরু থেকে শেষ অবধি জন পুলার, জন পুলার আর জন পুলার। পড়তে পড়তে কখনো সায়ন্তনী পূততুণ্ড-এর অধিরাজের কথা মনে পড়ছিল। তবে মাঝে মাঝে লেখক পুলারের চরিত্রের vulnerability-গুলোও দেখিয়েছেন যেটা ভালো লেগেছে।

সামান্থা কোল-এর চরিত্রটি আরো ডেভেলপ করা যেত, বেশ ইন্টারেস্টিং লাগছিল শুরুতে। কিন্তু লেখক ওসব নিয়ে মাথা ঘামাননি , তিনি পুরো ফোকাস রেখেছেন জন পুলারের উপর। যার ফলে চরিত্রটি পুলারের ছায়ায় চাপা পড়ে গেছে।

থ্রিল ফ্যাক্টরঃ
গল্পে থ্রিল যথেষ্ট পরিমাণে আছে, অন্যান্য সমস্ত ডেভিড বালডাচির বইয়ের মতো। গল্পটি অনেক জটিল এবং অনেক লেয়ার আছে। যার ফলে বোরিং মনে হয়নি। তবে এবারের তদন্ত প্রক্রিয়াটি তেমন একটা জমেনি বলে মনে হলো।

রাইটিং স্টাইলঃ
টিপিক্যাল ডেভিড বালডাচি স্টাইলে লেখা তাই পড়তে কোন সমস্যা হয়না, কোথাও আটকাতে হয়না। গল্প একটানা এগিয়ে চলে।


যেখানে খটকা লেগেছেঃ
১। জন পুলারের চরিত্রটি যেভাবে ডেভেলপ করা হয়েছে তার সাথে লি চাইল্ড এর "জ্যাক রিচার"-এর মিল ভীষণভাবে প্রকট।


২। সবকিছুতেই অতিরিক্ত বিবরণ! উদাহরণ হিসাবে- কোন চরিত্র কাহিনীতেই এলেই পুলার যেভাবে নির্ভুলভাবে তার হাইট আর ওয়েট বলে দেয় গোটা বইতে তাতে মনে হয় তার চোখে হাইট আর ওয়েট মাপার যন্ত্র বসানো আছে।


৩। যেভাবে গোটা বইতে একচেটিয়াভাবে আমেরিকান আর্মিকে মহান হিসাবে দেখানোর চেষ্টা করা হয়েছে কখনো সেটা বিরক্তিকর লেগেছে।
৪। একেবারে শেষের দিকে "থ্রি ইডিয়টস" মুভিতে আমীর খানের ডেলিভারি করানোর সীনটি মনে পড়ে যেতে পারে। (স্পয়লার হয়ে যাবে বলে বিশদে বললাম না)

অনুবাদঃ

বেশ কিছু অনুবাদ বই পড়লাম এই বছরে। এটির অনুবাদ যথেষ্ট ভালো বলে আমার মনে হয়েছে। পড়তে কোথাও কোন সমস্যা হয়নি আমার। (PDF Download Zero Day Book)

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ