রসায়নের জনক কে? আধুনিক রসায়নের জনক কে?

রসায়নের জনক কে? জানুন...

আমরা সকলেই জানি যে, রসায়নের জনক হলো মুসলিম বিজ্ঞানী জাবির ইবনে হাইয়ান। এ বিজ্ঞানী সর্বপ্রথম রসায়ন নিয়ে এত বেশি গবেষণা করেন যে, সে কারণে রসায়নের জনক হিসেবে তার নাম ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লিখা রয়েছে। আনুমানিক প্রায় ৭০০ থেকে ৮০০ খ্রিস্টাব্দের মাঝামাঝি সময়ে তিনি রসায়ন নিয়ে গবেষণার কাজ করেছিলেন। তিনি রসায়নের অসংখ্য গুরুত্বপূর্ণ প্রক্রিয়া আবিষ্কার করেছিলেন যার অনেকগুলো এখনও ব্যবহৃত হয়। যেমন: হাইড্রোক্লোরিক ও নাইট্রিক এসিড সংশ্লেষণ, পাতন এবং কেলাসীকরণ। তার অধিকাংশ রচনায় দুর্বোধ্য এবং বিভিন্নভাবে সংকেতায়িত। বিশেষজ্ঞ ছাড়া তার রচনা কেউ খুব একটা বোঝেন না, বিশেষজ্ঞদের মধ্যেও কেউ জানেন না ঠিক কি সংকেতের মাধ্যমে লিখেছিলেন তিনি। তাক্বিনের ধারণা এবং সে সময় আরবে প্রচলিত বিভিন্ন পদার্থের নামের মাধ্যমে তিনি বিস্তৃত রাসায়নিক সংখ্যায়ন পদ্ধতি তৈরি করেছিলেন। তার আলকেমি ক্যারিয়ার এই পদ্ধতিকে ঘিরেই আবর্তিত হয়েছে। তাক্বিন বলতে আলকেমি গবেষণাগারে কৃত্রিমভাবে জীবন সৃষ্টির প্রক্রিয়াকে বোঝায়। বর্তমানে প্রমাণিত হয়েছে যে, জাবিরের প্রাথমিক গবেষণামূলক রচনাগুলো পারস্যের উত্তর-পূর্বাঞ্চলের বৈজ্ঞানিক সংস্কৃতির পটভূমিতে রচিত হয়েছে। কৌশলগত শব্দভাণ্ডারে ব্যবহৃত ফার্সি ভাষা এবং মধ্য পারস্য দেশীয় শব্দের মাধ্যমে তার অভিসন্দর্ভগুলো পড়া যায়।তিনি লোহার মরিচা রোধক বার্নিস আবিষ্কার করেছিলেন।এছাড়া ধাতুর শোধন,তরলীকরন, বাষ্পীকরন ও তার আবিষ্কার।


তিনিই সর্বপ্রথম ইস্পাত তৈরী করার পদ্ধতি বের করেছেন। চুলের কলব,কাচ,লেখার কালি তৈরীর প্রক্রিয়া ও ব্যবহার বিধি সম্পর্কে বিস্তারিত বলেছিলেন।  তার রচিত বিখ্যাত আল-কেমি গ্রন্থে সেসময় আরবে প্রচলিত বিভিন্ন পদার্থের নামের বিস্তৃত রাসায়নিক সংখ্যায়ন পদ্ধতি তৈরি করেছিলেন। তার এই আবিষ্কার পদ্ধতি বর্তমান সময়ে বহুল ব্যবহৃত একটি পদ্ধতি।

আধুনিক রসায়নের জনক কে?
জাবির ইবনে হাইয়ানকে রসায়নের জনক বলা হলেও আধুনিক রসায়নের জনক হলো বিজ্ঞানী অ্যান্টনি লরেন্ট ল্যাভয়সিয়ে।

অ্যান্টনি লরেন্ট ল্যাভয়সিয়ে রসায়নকে বিজ্ঞানের উপযোগী করে তুলেছিলেন। যাতে করে অন্যরাও তার সংকেতগুলো পড়ে সহজেই সফলতা লাভ করতে পারে। রসায়নশাস্ত্রকে পরিপূর্ণ হতে তার সংকেতগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এছাড়াও রসায়নের প্রকৃত রহস্য উদ্ভাবন করে রসায়ন চর্চায় বিভিন্ন বিজ্ঞানীরা ভূমিকা

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ