আল্লামা বাবুনগরী রহ. ছিলেন শাইখুল হিন্দ রহ. এর জিন্দা প্রতিচ্ছবি

আল্লামা বাবুনগরী রহ. ছিলেন শাইখুল হিন্দ রহ. এর জিন্দা প্রতিচ্ছবি। আল্লামা বাবুনগরী রহ. দ্বীনের জন্য যে ত্যাগ,কুরবানী করেছেন তার অনেকটাই শাইখুল হিন্দ রহ. এর সঙ্গে মিলে যায়।


শাইখুল হিন্দ আল্লামা মাহমুদুল হাসান দেওবন্দী রহ. হাদিসের মসনদে ছিলেন একজন যুগশ্রেষ্ঠ শাইখুল হাদিস, ময়দানে ছিলেন হার না মানা একজন বীর সিপাহসালার। অন্যায়, অবিচার, জুলুমের বিরুদ্ধে আজীবন লড়াই চালিয়ে গেছেন।তেমনি আল্লামা জুনায়েদ বাবুনগরী রহ.ও হাদিসের মসনদে ছিলেন একজন যুগশ্রেষ্ঠ মুহাদ্দিস। জুলুম,নিপিড়নের বিরুদ্ধে আমৃত্যু লড়াই চালিয়ে গেছেন। ময়দানে ছিলেন নাস্তিক, মুরতাদদের যম।অন্যায়, অবিচারের বিরুদ্ধে সর্বদা প্রতিবাদী সৈনিক, আপোষহীন রাহবার।

শাইখুল হিন্দ রহ. ছিলেন ব্রিটিশ বিরোধী আন্দোলনের বীর সিপাহসালার। আল্লামা বাবুনগরী রহিমাহুল্লাহ ছিলেন নাস্তিক বিরোধী আন্দোলন শাপলা চত্বরের বীর সিপাহসালার। 

শাইখুল হিন্দ রহ. মক্কা মুকাররমায় ব্রিটিশদের পা চাটা গোলাম গাদ্দার শরিফের হাতে গ্রেফতার হন এবং মাল্টার অন্ধকার কারাগারে নির্বাসিত হন।আল্লামা বাবুনগরী রহ. শাপলা চত্বর থেকে ফেরার পথে গ্রেফতার হয়ে কারাবরণ করেন।

ষাটোর্ধ বয়সের শাইখুল হিন্দ রহ. কে ব্রিটিশ সাম্রাজ্যবাদীরা মাল্টার দ্বীপে ৩ বছর জুলুম, অত্যাচার করেও তার আদর্শ থেকে বিন্দু পরিমাণ নাড়াতে পারেনি।ষাটোর্ধ বয়সের আল্লামা বাবুনগরী রহ. কেও জেল-জুলুম, অত্যাচার এমনকি রিমান্ডের কড়া নির্যাতন করেও বিন্দু পরিমাণ আপোষ করাতে পারেনি।

শাইখুল হিন্দ রহ. মাল্টা থেকে মুক্তির পর আর স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারেনি।আল্লামা বাবুনগরী রহ. ও রিমান্ড নির্যাতন থেকে মুক্তির পর আর স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারেনি। 

শাইখুল হিন্দ রহ. জীবনের শেষ মূহুর্ত পর্যন্ত নির্যাতনের ক্ষত বয়ে বেরিয়েছেন।আল্লামা বাবুনগরী রহ. ও মৃত্যুর পূর্বমূহুর্ত পর্যন্ত নির্যাতনের ক্ষত বয়ে বেরিয়েছেন।

এটাই উলামায়ে দেওবন্দের বৈশিষ্ট্য, এটাই তাদের আদর্শ। জেল-জুলুম, অত্যাচার -নিপিড়ন এমনকি ফাঁসির কাষ্ঠে ঝুলালেও হক্ব পথ থেকে তাদের বিন্দু পরিমাণ হঠাতে পারবে না।জীবন দিয়ে হলেও তারা হকের ঝান্ডা সমুন্নত রাখবেই ইনশাআল্লাহ। 

আল্লাহ তা'লা শাইখুল হিন্দ রহ. ও আল্লামা বাবুনগরী রহ.এর দ্বীনের জন্য এই কুরবানী কবুল করুন এবং তাদেরকে জান্নাতুল ফিরদাউসের সুউচ্চ মর্যাদা দান করুন 🤲🤲। - মোহাম্মদ সাঈদ 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ