অনন্ত নক্ষত্র বীথি PDF লেখক : হুমায়ূন আহমেদ | Ananta Nokkhotra Bithi PDF

  • বই : অনন্ত নক্ষত্র বীথি পিডিএফ ফ্রি ডাউনলোড করুন 
  • লেখক : হুমায়ূন আহমেদ
  • জনরা : সায়েন্স ফিকশন
  • পৃষ্ঠা সংখ্যা : ৬৮
  • প্রকাশক : কাকলী প্রকাশনী


হুমায়ূন আহমেদের সাই-ফাই তেমন পড়া হয়না। কোনোপ্রকার এক্সপেকটেশন ছাড়াই বইটি পড়া শুরু করেছিলাম। Hyperspace, Time Loop আর Parallel Universe কনসেপ্টগুলো একত্র করে হুমায়ূন আহমেদ এতো চমৎকার টপ-নচ সায়েন্স ফিকশন লিখে রেখেছেন আর আমি কিনা সেটা এতদিন পর পড়লাম! নিজেকে খানিকটা দুর্ভাগা মনে হচ্ছে। গল্পে যাওয়া যাক।

আমাদের গল্পের প্রোটাগনিস্ট সাহেব টিভি প্রোগ্রাম মনিটর কার্যক্রমের সামান্য একজন কর্মচারি। হঠাৎ একদিন তার কাছে মহাশূন্য গবেষণাকেন্দ্র হতে চিঠি আসে যেখানে তাকে বলা হয় জরুরি ভিত্তিতে সেখানে উপস্থিত হতে। প্রোটাগনিস্ট সেখানে পৌঁছালে তাকে জানানো হয় যে একটি স্পেইস এক্সপেডিশনে তাকে এবং আরো ৭ জন ক্রুকে পাঠানো হচ্ছে। প্রতি ছ' বছর পর পর বিশেষ মহাকাশযান পাঠানো হয় যেটি কিনা Hyper Space Dive দিতে সক্ষম। তাকে নেওয়ার কারণ হিসেবে জানানো হয় যে তিনি ESP (Extrasensory Perception) ক্ষমতার অধিকারী। এক্সপেডিশন শেষে ফিরে আসার কোনো নিশ্চয়তা নেই। ফিরে আসলেও ততদিনে পৃথিবীর বয়স অনেক বেড়ে যাবে (একটি Hyper Space Dive দেওয়ার সাথে সাথে পৃথিবীর বয়স ১০০ বছর বেড়ে যাবে)। প্রিয়তমা বান্ধবীর সাথে আর কোনোদিন দেখা হবেনা জানা সত্ত্বেও প্রোটাগনিস্ট সাহেব আরো ৭ জন ক্রু সহ মহাবিশ্বে যাত্রা শুরু করে। এরপর আর টু শব্দও করা যাবেনা, করলেই স্পয়লার। বইটি আপনাকে পরাবাস্তব জগতে নিয়ে যাবে, পরম শূন্যতায় ডুবিয়ে রাখবে কিছুক্ষণ। ক্লাইম্যাক্সে আসল ম্যাজিকটা ঘটে। আপনি মনের অজান্তেই নিজেকে প্রোটাগনিস্টের আসনে বসিয়ে ফেলবেন, অনুভব করবেন তার একাকীত্ব। এরপর যখন দেখবেন গল্পের সমাপ্তি ঘটে গেছে তারপরও আপনি কিছুক্ষণ মৌন হয়ে থাকবেন, ঘোরে থাকবেন। যারা স্ট্যানলি কুব্রিকের 2001 : A Space Odyssey মুভিটি দেখেছেন তারা কয়েকটি জায়গায় গল্পের সাথে মুভির কিছু দৃশ্যের মিল খুঁজে পাবেন যদিও তা গৌণ।

হুমায়ূন আহমেদ মানেই ম্যাজিক। তার রচনাশৈলী সহজ, সুন্দর এবং প্রাঞ্জল। একবার পড়া শুরু করলে একনাগাড়ে পড়া সম্ভব। ক্লান্তিবোধ আসবেনা, বিরক্তির উদ্রেক ঘটবেনা। এটিই তার বৈশিষ্ট্য। এ বইটির ক্ষেত্রেও তেমন অভিজ্ঞতার সম্মুখীন হবেন পাঠক। একনাগাড়ে পড়ে ফেলতে পারবেন।

Reader's Block কাটাতে অনেকদিন পর হুমায়ূনের শরণাপন্ন হয়েছিলাম। বেঁছে নিয়েছিলাম পছন্দের জনরা সায়েন্স ফিকশন। ম্যাজিকের মতো কাজ হয়েছে বলা যায়। জনরা ম্যাটার করেনা, রিডার্স ব্লক কাটাতে হুমায়ূনের যেকোনো জনরার বই পড়লেই যথেষ্ট। এজন্যেই ছোট পরিসরের বইটি বেঁছে নিয়েছিলাম। কিন্তু ঘুণাক্ষরেও কল্পনা করিনি যে এমন একখান মাস্টারপিস সাই-ফাই এর সাথে আমার সময় কাটানোর সুযোগ হবে।

বইইনফো রেটিং : 4.6 / 5
গুডরিডস রেটিং : 3.92 / 5
পার্সোনাল রেটিং : 4 / 5

অনন্ত নক্ষত্র বীথি পিডিএফ ডাউলোড লিংক 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ