Atomic Habits PDF By James Clear Books For Free

Atomic Habits By James Clear PDF|Language: – English | Format: PDF | Pages: 341 | Size: 5 MB | Last Update:- 7/7/2022

Atomic Habits PDF By James Clear Books For Free

বর্তমান সময়ে আপনি যেসব কাজ বা অভ্যাস রপ্ত করেছেন সেটার গননা করেই বলে দেওয়া যাবে যে, আপনি ৫ বছর পরে কোথায় যাবেন। আজ আপনার নেওয়া ছোট ছোট পদক্ষেপ গুলোই আপনার ভবিষ্যত বানাচ্ছে। এটা একটি Factor যা অনেক লোকজনই ভালো অভ্যাস গুলো রপ্ত করতে চায়, সমস্যা হয়ে দাঁড়ায় সেইসব লোকজন যারা ভালো পদক্ষেপ গুলো হাতে নেয় কিন্তু সেগুলি ধরে রাখতে পারে না এবং এই কারণেই তারা Failure হয়ে যায়। 

আপনি নিজেকে প্রশ্ন করে দেখতে পারেন যে, কোন একটি খুব Effective কাজ হয়তোবা আপনি শুরু করেছিলেন But সেটা ধারাবাহিক ভাবে ধরে রাখতে পারেননি, কারণ আপনি কাজটি নিওমিত করার Motivation হারিয়ে ফেলেছেন। এই বইটি পড়লে, আপনার ভালো অভ্যাস গুলো কিভাবে রপ্ত করতে পারবেন আর খারাপ অভ্যাস গুলো ত্যাগ করতে পারবেন সেটা জানাবে।  

অনেকেই এটি মনে করে থাকেন যে, জীবনে সফলতা অর্জন করার জন্য খুব বড় বড় কাজ করা উচিত, But আমাদের এটি জানা নেই যে, আমরা প্রতিদিন ১% হারে নিজেকে Development করতে পারি তাহলে ১ বছর পরে সেটা আপনাকে ৩৭% Better বানিয়ে দিবে। যদি আপনি ওজন কমাতে চান, নতুন কোন ব্যবসা বা ইংরেজিতে কথা বলা। এই ছোট ছোট অভ্যাস গুলোই একটা সময়ে Compounds হয়ে যায়, আর যেটার ফলাফল চোখে পড়ার মতো। আমাদের ছোট ছোট অভ্যাস গুলোকেই Atomic Habits বলা হয়ে থাকে। 

আপনার জীবনের সফলতা আপনার অভ্যাসের ই একটি ফলাফল। এক দিনের নেওয়া অনেক বড় পদক্ষেপ কখনোই সফলতা অর্জন করতে সাহায্য করবে না - যেমন সিক্সপ্যাক বডি বানানো। Improve তো সবাই করতে চায় কিন্তু সেই কাজের ধারাবাহিকতা কেন আমরা ধরে রাখতে পারিনা..?? কারণ একটাই - ছোট ছোট কাজের ফলাফল খুব দ্রুতই চোখে পড়ে না যেমন সিক্সপ্যাক বা গাছের বেড়ে ওঠা... অথবা একটা বার্গার- স্যান্ডউইচ খাওয়ার সাথে সাথেই আপনি মোটা ব্যক্তিতে রুপান্তরিত হয়ে ওঠেন না, কিন্তু এই খারাপ অভ্যাস আপনি প্রতিদিন একটি করে খাওয়া শুরু করেন, সময় আপনাকে অনাকাংখিত ফলাফল দেখিয়ে দিবেন।  

আমাদের সাথে অনলাইনে যা যা ঘটে থাকে, তা আমরা মনের অজান্তেই এসব করে থাকি, যেটাকে লেখক চারটি ভাগে ভাগ করেছেন 1.Cue 2.Craving 3.Response 4. Reward. উদাহরণ হিসেবে বলা যায় - হঠাৎ করেই যখন আপনার মোবাইলে কোন একটা Message / Notification আসলে এটা একটা Cue. সেই Message / Notification দেখার জন্য আপনি অনেক বেশি অগ্রহ প্রকাশ করেন যাকে Curving বলা যায়। আপনি মোবাইল হাতে নিলেন, আর সেই সব Message /Notification দেখা শুরু করলেন এটা Response. আর সেই Message / Notification দেখার পরে আপনার যে Feelings হলো সেটা হলো Reward. যদি কোন নতুন একটা ভালো অভ্যাস আয়ত্ত্ব করতে চান তাহলে - Cue কে Visible, Carving কে Attractive এবং Response কে Easy আর Reward কে Satisfy বানাতে হবে। 

আর এই জন্যই আপনি সফল ব্যক্তি হিসেবে নিজেকে প্রমাণ করতে চাইলে, আপনার কাজের সিস্টেমের উপর ফোকাস রাখুন, আপনার লক্ষ্যের উপর নয়। একটি কথা অবশ্যই মানতে হবে যে বিজয়ী এবং পরাজিত ব্যক্তির লক্ষ্য কিন্তু একই থাকে। কিন্তু যারা বিজয়ী তারা তাদের একান্ত লক্ষ্যকে Follow করে নিয়মিত কাজ করে যান আর এভাবেই একটা না একটা সময়ে সফলতার দেখা পান.... Download Automic Habits PDF

ক্ষমা মার্জনীয়
ধন্যবাদ

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ