খোলাসাতুল কুরআন : মাওলানা ইলিয়াসা ঘুম্মান | kholasatul quran

  • বই : খোলাসাতুল কুরআন
  • লেখক : মাওলানা ইলিয়াসা ঘুম্মান
  • প্রকাশনী : দারুল আরকাম
  • বিষয় : কুরআন বিষয়ক আলোচনা
  • অনুবাদক : মুফতি নাজমুল হুদা কাসেমি
  • পৃষ্ঠা : 464, কভার : হার্ড কভার
  • ভাষা : বাংলা

অনুবাদকের কথা

نحمده ونصلى على رسوله الكريم أما بعد 
‘আল-কুরআনুল কারিম' সর্বযুগের সর্বশ্রেষ্ঠ কিতাব। আল্লাহ তাআলার পক্ষ হতে অবতীর্ণ এক অনন্য, অদ্বিতীয় ও সর্বাপেক্ষা বিশুদ্ধ ও সন্দেহমুক্ত একটি কিতাব ‘আল-কুরআন'। সকল ধর্ম-বর্ণ, সকল শ্রেণি-পেশা ও সর্বস্তরের মানবের ইহকালীন ও পরকালীন জীবনের সুখ-শান্তি ও সফলতার মূলমন্ত্র যে গ্রন্থে বর্ণিত হয়েছে সেটাই হলো মহাগ্রন্থ 'আল-কুরআন'। ব্যক্তিগত জীবন হতে পারিবারিক, সামাজিক ও রাষ্ট্রীয় জীবনের এমন কোনো বিষয় নেই যা এ গ্রন্থে বর্ণিত হয়নি। মানব ইতিহাসের সর্বকালের সর্বোন্নত জীবনবিধান, সমাজব্যবস্থা ও রাষ্ট্রবিজ্ঞান বর্ণিত হয়েছে এ ঐশী গ্রন্থে। সকল ভাষার সেরা ভাষায় অবতীর্ণ এ কিতাবে যেমন ব্যবহৃত হয়েছে উন্নত ভাষাশৈলী ও বাগ্মিতার পরাকাষ্ঠা, ঠিক তেমনই তাতে স্থান পেয়েছে ভূমণ্ডল ও নভোমণ্ডলের সর্বপ্রকার ঐতিহাসিক, ভৌগোলিক, সৌর ও চান্দ্র বিজ্ঞানের গভীর ও নিগূঢ় তথ্য ও তত্ত্বসমৃদ্ধ আলোচনাসমগ্র। জ্ঞান-বিজ্ঞানের এমন কোনো সূক্ষ্ম হতে সূক্ষতর বিষয় খুঁজে পাওয়া যাবে না, যা এ কিতাবে স্থান পায়নি। 

তাই তো ঘোষণা করা হয়েছে যে, এ কিতাবটি নূর, হেদায়াত, হুজ্জাত ও বুরহান। যা অবতীর্ণ হয়েছে সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহামানব হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ওপর। যিনি এ কিতাবের আয়াত ও নির্দেশনার আলোকে আরব্য বেদুইন, বর্বর ও পাপিষ্ঠ জাতিকে চরম জাহালত ও বর্বরতা এবং চরম মূর্খতার অন্ধকার হতে বের করে পৃথিবীর সর্বশ্রেষ্ঠ জাতিতে পরিণত করতে সক্ষম হয়েছিলেন। মাত্র দশ বছরের ব্যবধানে গোটা পৃথিবীর ইতিহাস পাল্টে দিতে সক্ষম হয়েছিলেন। 

যে দেশ, জাতি ও সমাজ এ কুরআনের ছায়াতলে এসে নিজ সমাজ ও দেশকে নতুনভাবে ঢেলে সাজিয়েছে, তারাই মুসলিম ইতিহাসের সেরা দেশ ও জাতিতে পরিণত হয়ে গিয়েছে। শুধু তাই নয়, কিয়ামত পর্যন্ত আগত সময়েও যারা এ কুরআনি আদর্শে আদর্শবান হয়ে দেশ, সমাজ ও জাতি গঠনে তৎপর হবে আল্লাহ তাআলা তাদেরকে পৃথিবীর সেরা ও শ্রেষ্ঠ বানিয়ে দেখাবেন। পক্ষান্তরে যারাই এ কুরআন হতে দূরে অবস্থান করবে, ততই তাদের ব্যক্তিজীবন, সামাজিক জীবন ও রাষ্ট্রীয় জীবনে অশান্তি, বিশৃঙ্খলা, অরাজকতা ও ফেতনা-ফ্যাসাদে পতিত হবে।




একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ