Review | Wilder Girls Author: Rory Power

Book: Wilder Girls
Author: Rory Power
Genre: Young Adults/ Dystopian / LGBTQ
Personal rating: 2.5/5
Review Credit: Rima Sarmin

দেড় বছর আগে টক্স নামে এক ভয়ঙ্কর ভাইরাস আক্রমণ করে রেক্সটার হাই স্কুলে, যেটা মেয়েদের স্কুল। এখানে শিক্ষার্থীদের বয়স ১৩-১৭ এর মতো।


গত দেড় বছর ধরে পুরো স্কুলের সবাইকে কোয়ারান্টাইনে রাখা হয়েছে এবং বাকি দুনিয়া থেকে তারা যোগাযোগহীন। তাদের জন্য দূর থেকে খাবার ও অন্যান্য প্রয়োজনীয় কিছু সামগ্রী দিয়ে যায় এক দল যা দিয়ে তারা কোন রকম মাসের পর মাস কাটায়। আস্তে আস্তে চলে যায় বিদ্যুৎ, ফুড়িয়ে আসে খাবার ও ব্যবহারের পানি।

কিন্তু কেন এই কোয়ারাইন্টাইন?

কারন টক্স খুব অদ্ভুত ছোঁয়াচে এক রোগ। এই ভাইরাস যার শরীরে প্রবেশ করে তার অদ্ভুত ও ভয়ঙ্কর উপসর্গ দেখা দেয়।

কারো মাছের মতো ফুলকা হয়, কারো পিঠের উপর মেরুদন্ডের মতো কাটা কাটা হাড় বের হয়, কারো আবার চুল জ্বল জ্বল করে বা হাত হয়ে যায় ধারালো। আবার কারো গাঁ দিয়ে লতার মতো গজায়।

বিষয়টা সুপারপাওয়ার মনে হলেও আসলে তা না। ঋতুর পরিবর্তনের সাথে সাথে আক্রান্তদের নতুন নতুন উপসর্গ দেখা দিতে থাকে আর প্রতিবার তাদের ভয়ঙ্কর যন্ত্রনা পোহাতে হয়। এবং এক পর্যায়ে এক এক করে মারা যায় আক্রান্তরা।

কোনভাবেই এই নিয়ে সুরাহা করতে পারছে না কেউ। এসবের মাঝেই নিজেদের বাঁচিয়ে রাখতে মরিয়া হয়ে উঠে সবাই। কারণ টক্স মানুষই না, প্রানীদেরও ভয়ঙ্করভাবে মিউটিলেট করে ফেলছে।

হেটি (Hetty) ও বাইয়াট (Byatt) ঘনিষ্ঠ বান্ধবী ও বোনের মতো। তাদের সাথে আছে রিস (Reese)। সব প্রতিকুলতার মাঝে তারা একসাথে থাকলেও হঠাৎ একদিন বাইয়াট নিখোঁজ হয়ে যায়। আর হেটি যে করেই হোক তাকে খুঁজে বের করতে মরিয়া হয়ে উঠে, এমনকি কোয়ারান্টাইন অমান্য করতে প্রস্তুত সে।

কিন্তু কি হয়েছে বাইয়াটের? যেখানে পুরো দুনিয়ার সাথে তাদের যোগাযোগ বিচ্ছিন্ন সেখানে বাইয়াটের নিখোঁজ হওয়াটা অস্বাভাবিক নয় কি?

তাকে কি করে খুঁজবে হেটি? আর টক্স রোগের গোড়া কি খুঁজে পাবে তারা? কি এই রোগের সমাধান? তাদের টিচাররা কিছু লুকাচ্ছে না তো?

********

বইটা আমি কিনেছি মূলত কভারটার প্রতি আকৃষ্ট হয়ে। গল্পের অংশবিশেষটাও ভিন্ন ছিলো। তবে কভারটা যতটা চমৎকার, গল্পটা ততটাই হতাশাজনক।

প্রথমত, লেখিকার লেখার ধরন পছন্দ হয়নি। কিছু কিছু বাক্যগঠন খুব অদ্ভুত ছিলো। ভাঙ্গা ভাঙ্গা কথা।

দ্বিতীয়ত, বইয়ের চরিত্রগুলোর তেমন কোন ডেভেলপমেন্ট হতে দেখা যায়নি। শুরু থেকে শেষ প্রায় একই অবস্থান। হুটহাট তারা কি কেন করছে তার পেছনে কোন সঠিক যুক্তি নেই। হয়তো তারা ১৫-১৬ বছর বয়সী এজন্য।

এছাড়াও গল্পে প্লটহোল, মিসিং এক্সপ্ল্যানেশন, কারনে অকারনে যুক্তিহীন ঘটনার অভাব নেই। আর সবচেয়ে বিরক্তিকর ব্যাপার ছিলো বইয়ের শেষটা। হুট করে মাঝ পথে এমনভাবে শেষ হলো যে আমি ভেবেছি বইয়ের পৃষ্ঠা মিসিং আছে কিনা। 

বইটির ভালো দিক ছিলো মহামারীর মতো সিচুয়েশনে বেঁচে থাকার চেষ্টার দৃশ্য ও বর্ননা। এখানে কেউ কারো না। নিজেকে টিকিয়ে রাখতে সবাই ব্যস্ত। আবার এক দলের আরেক দলের উপর ক্ষমতার প্রয়োগ দেখানো হয়েছে।

এছাড়াও কিছু দৃশ্যে কাটাছেড়াসহ আরো কিছু বিষয় বিশদভাবে বর্ননা করেছেন লেখিকা। যা বইয়ে একটি হরর ভাব রেখেছে।

গুডরিডসে বইটির টাইটেলের নিচে ওয়াইল্ডার গার্লস সিরিজ লিখা থাকলেও আপাতত বই এই একটি আছে। বইটি যদি সিরিজ হয়ে থাকে তবে আশা করবো পরবর্তী বইয়ে এরপর কি হয়েছে তার সঠিক ব্যাখ্যা থাকবে। আর যদি এটা স্ট্যান্ডএলোন বই হয়, তবে বলবো এটি কাওকে না পড়ার জন্য।

আমার বুক্সটাগ্রামঃ instagram.com/rima_sarmin

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ