শেষ পর্বের শুরু : লেখক মিনহাজ মঞ্জুর | Sesh Porber Shuru

  • নাম : শেষ পর্বের শুরু 
  • লেখক : মিনহাজ মঞ্জুর 
  • জনরা : ক্রাইম থ্রিলার 
  • প্রচ্ছদ : আবুল ফাতাহ মুন্না 
  • প্রকাশনী : নহলী
  • প্রথম প্রকাশ : বইমেলা ২০১৯
  • পৃষ্ঠা সংখ্যা : ১৬০

                           শতভাগ নিখুঁত বলতে এমন জিনিস দুর্লভই বটে। আবার তা যদি হয় মানবমন তাহলে তো কথাই নেই...

চাকরি যে লাগবেই এমন না কিন্তু বাবার টিটকারি আর সহ্য হয় না আজাদের। বন্ধু সামসুর সুবাদে পেয়ে যায় এক আজব চাকরি। আজব কারণ মৃত্যুর আগেই নিজের সব অর্গান দান করতে চান শিল্পপতি আলমাস খান আর এসবের বন্দবস্তের দায়িত্ব পড়ে আজাদের ঘাড়ে। মিথ্যের আশ্রয়ে চাকরি পেয়ে গেলেও আলমাস খানের বিশ্বাস আজাদকে ছোট করে চলেছে। হঠাৎ বুঝতে পারে আজাদ তার হাতে চলে এসেছে বিশাল ক্ষমতা। ন্যায়-অন্যায়ের দোটানায় অপরাধে জড়িয়ে যায়। পাপবোধ তো আছে তাও নিজেকে পাপ থেকে বিরত রাখতে পারে না। কিন্তু কথায় আছে না সুখ বেশিদিন টেকে না...
গভীর রাতে আচমকা হামলা হয় আজাদের বাসায়। আলমাস খানের গুপ্ত কোড যে আজাদ জানে তা ডাকাতদল জানলো কী করে? সামসুকেই বা কারা উঠিয়ে নিয়ে গেল? ভয়ংকর কোন সিদ্ধান্তের জন্য রামদা কামালের শরণাপন্ন হলো আজাদ? নিজের উপরে বর্তানো দায়িত্ব কি সম্পন্ন করতে পারবে আজাদ? 
হঠাৎ মারা যায় খান সাহেব। রহস্য নেই তো এর পিছে?

বিশ্বাস, লোভ, বিশ্বাসঘাতকতা, ষড়যন্ত্র, প্রতিশোধের মিশেলে প্লট। ১৬০ পেজের বইয়ে থ্রিলার অংশের শুরু বলতে গেলে ১১৩ পেজ থেকে। শুরুতে দ্বিধায় ছিলাম আসলেই থ্রিলার তো। বর্ণনা বিস্তারিতভাবেই করা হয়েছে। আজাদের পারিবারিক ঘটনা অধিকাংশই প্রথম অংশ জুড়ে। আততায়ীদের হামলার পরে থেকে ঘটনা ঘটতে থাকে দ্রুতই। 

মনস্তাত্ত্বিক চিন্তাধারা যে কত বিচিত্র লেখক চরিত্রগুলোর মধ্যে তা ভালোভাবেই ফুটিয়ে তুলেছেন। কেউই সম্পূর্ণভাবে ভালো বা মন্দ নয়। নিজের প্রয়োজনে অপরাধ করতে বাঁধে না কিন্তু বিবেকও পীড়া দেয়, আজাদ চরিত্রকে এইভাবেই সাজানো হয়েছে। বাকি চরিত্রগুলোও মধ্যেও এমন ছাপ স্পষ্ট। বইয়ের দুই-তৃতীয়াংশে ঘটনারই বর্ণনা রয়েছে তেমন রহস্য বা থ্রিলার কোনোটারই তেমন দেখা পাইনি তবে লেখনশৈলীর জন্য ছেড়ে উঠতেও মন সায় দেয়নি। ডাকাত হামলার পিছে কে আছে এটা আগেই অনুমান করে ফেলেছিলাম। অ্যাকশন সিনগুলো ভালো লেগেছে। বিশেষ করে আজাদ-সামসুর বন্ধুত্ব। তবে একটা খটকা আছে। সবার বিষয়ে খোঁজখবর নিলেও আজাদের বেলায় জোবায়ের খান কিছু করলেন না কেন? গোছানো একটা ইতি টেনেছেন লেখক। বর্তমান সময়কার আসল সমাজব্যবস্থায় যেন ফুটে উঠেছে। 

বইয়ের প্রোডাকশন ভালোই তবে বাঁধাই একটু বেশিই টাইট হয়ে গেছে। ছোটখাটো কিছু বানান ভুল আছে। প্রচ্ছদ ও নামলিপি মোটামুটি লেগেছে।

মুদ্রিত মূল্য: ৩০০/-
৩৫% ছাড়ে বইটি পাওয়া যাবে নহলী বুকস (নহলী বুকস) ও রকমারি (rokomari.com/noholi) এর ঠিকানায়। - Review Credit : Rafia Rahman 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ