The alchemist book pdf by Paolo Coelho | দ্য এ্যালকেমিস্ট পিডিএফ লেখক : পাওলো কোয়েলহো

নাম : দ্য এ্যালকেমিস্ট 
লেখক : পাওলো কোয়েলহো
অনুবাদ : রাকিবুল রকি

দ্য এ্যালকেমিস্ট বইটির বাংলাতে আরও একটি অনুবাদ আছে মাকসুদুজ্জামান খানের।


পৃথিবীব্যাপি ২৫ মিলিয়নের চেয়ে ও বেশি বিক্রি হয়েছে বইটি । অনূদিত হয়েছে অর্ধশতাধিক ভাষায় | কি নেই এই বইয়ে? 
" অচেনাকে ভয় পাবার কিছু নেই 
যদি তুমি নিজের চাওয়া ও পাওয়া টুকু বুঝতে পার" 

গুপ্তধনের আশায় মেতে আছে সান্তিয়াগো জাদুময় কাহানীটার মূল চরিত্র একটি স্বপ্নচারী ছেলে । নাম তার সান্তিয়াগো সে সবসময় তার নিজের ইচ্ছেমতো চলত । তার বাবাও তাকে বাধা দিত না। সে ভেড়া চরাতে আর বই পড়তে ভালোবাসতো । 

"ভালোবাসা আর প্রত্যয় দিয়ে
 গড়ে উঠা ভাষার নাম উৎসাহ " 

এক বণিকের মেয়ের সাথে দেখা হয় তার । মনের অজান্তেই বণিকের মেয়ের প্রেমে পরে যায় সান্তিয়াগো ।বণিককে এক বছর পর ভেড়া দেওয়ার কথা ছিলো তার । কিন্তু ভেড়া দেওয়ার কথা মাথায় যতটা না আসছিলো তার চেয়েও বেশি মনে আসছিলো বণিকের মেয়ের কথা । ভেড়া দেওয়ার উদেশ্যে সে যাত্রা শুরু করে কিন্তু মাঝ পথে তার সাথে এমন সব ঘটনা ( স্বপ্ন ) ঘটে যা তার জীবনের মোড় পালটে দেয় । সে মেতে উঠে গুপ্তধনের পিপাসায় ।

 " কখনো স্বপ্ন দেখে ছেড়ে দিও না
 অনুসরণ কর ভালো লক্ষণ গুলোকে " 

 গুপ্তধন আছে সেই সুদূর মিশরে । পথে এক রাজার সাথে দেখা হয় । সে তাকে বলে তুমি সবসময় লক্ষণ বুঝে চলবে এবং তাকে দুটি মূল্যবান পাথর দেয় । সে তার ভেড়া নিয়েই রওনা হয় । পরবর্তীতে তার সব ভেড়া বিক্রি করে দেয় । কিন্তু এক দূর্ঘটনায় পরে তার সব টাকা হারিয়ে ফেলে এবং সেখানে আটকে যায় একটি দোকানে অনেক বছর কাজ করে টাকা জমিয়ে আবারো রওনা হয় তার স্বপ্নের দিকে সেই গুপ্তধনের দেশে ।

 " মরুভূমি হলো উর্বশী এক নারী 
যে মাঝে মাঝে পাগল বানিয়ে ছারে পুরুষদের"
 
সে এসে পৌছায় আরবে এবং দেখা হয় এক ইংরেজের সাথে । আর এখান থেকেই শুরু হয় গল্পের আসল রহস্য । মরুভূমি দিয়ে চলতে চলতে তার একটি মরুদ্যানে যায় । 

"পৃথিবীর শুদ্ধতম ভাষা 
হলো চোখের ভাষা "

 আসলেই ভালোবাসা কখন , কোথায় , কিভাবে , কার সাথে হয়ে যায় তা কেউ বলতে পারে না ।আবারো সেই মরুদ্যানের এক মেয়ের প্রেমে পরে যায় স্বপ্নচারী সান্তিয়াগো এল । এই মরুদ্যানেই খোজে পায় এ্যালকেমিস্টকে এবং তারা মিশরের উদ্দেশ্যে রওয়ানা হয় । কিন্তু তার জন্য অপেক্ষা করাতে বলে তার প্রিয়তমা কেঁ।মিশরে যাওয়ার পর তারা ঐ খানের সেনাপতির হাতে পরে এবং সে একটি অলৌকিক ( রহস্যময় ) পরীক্ষার মাধ্যমে ছাড়া পায় ।

আপনারাও পড়তে পারেন বইটি সময় লস হবে না আশা করি।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ