The Dark Maidens Author (Japanese): Rikako Akiyoshi

Book: The Dark Maidens
Author (Japanese): Rikako Akiyoshi
Translator (English): Kristi Fernandez
Genre: Mystery
Personal Rating: 4/5


একটি মৃত্যু
পাঁচজন সন্দেহভাজন ব্যক্তি
একটি অন্ধকার কক্ষ ও
এক ভিন্নধর্মী সাহিত্য সভার আয়োজন…

সেইন্ট ম্যারি'স একাডেমি ফর গার্লস একটি মেয়েদের মিশনারি হাই স্কুল। এই স্কুলে অনেক বছর আগে গড়ে উঠেছিলো এক লিটারেচার ক্লাব বা সাহিত্য সংঘ।

ক্লাবটি অনেক বছর বন্ধ থাকলেও তা পুনরায় চালু করে স্কুলের চেয়ারম্যানের মেয়ে ও একজন শিক্ষার্থী যার নাম ইতসুমি শিরাইশি। ইতসুমি সভাপতির পদে থাকে এবং সহ সভাপতি হিসেবে থাকে তার বান্ধবী সায়উরি সুমিকাওয়া।

তারা ছাড়াও আরো ৫ জন সদস্য আছে এই ক্লাবে। এই ক্লাবে নানান আয়োজন থাকে। তার মধ্যে অন্যতম হলো প্রায় অন্ধকার রুমে নিজেদের দেয়া গোপন উপকরণ দিয়ে স্ট্যু রান্না করা।

অন্ধকারে কে কি উপকরণ যোগ করবে তা অন্যরা জানবে না। আর স্বাদ যা-ই হোক, এই স্ট্যু খেতে খেতে একজন একজন করে নিজেদের লেখা ছোট গল্প পড়ে শোনায় তারা।

কিন্তু এক সপ্তাহ আগে ক্লাবের সভাপতি ইতসুমির আকস্মিক ও অস্বাভাবিক মৃত্যু সব বদলে দিয়েছে। আর ক্লাবের সকল সদস্যদের ধারনা তাদের মধ্যে কেউ একজন ইতসুমিকে হত্যা করেছে।

এতো কিছুর মাঝেই ক্লাবের বাকি ৬ জন তাদের এই সেমিস্টারের শেষ সভার জন্য প্রস্তুতি নেয়। ইতসুমির পরিবর্তে সহ সভাপতি সায়উরি সভা পরিচালনা করবে। তবে এবার বাকি সদস্যরা অন্য গল্প নিয়ে আলোচনা করবে না।

তাদের শেষ সভার বিষয় "ইতসুমির মৃত্যু"। 

প্রত্যেক সদস্যকে লিখে আনতে বলা হয় ইতসুমির মৃত্যু নিয়ে তাদের দিক থেকে গল্প। ৫ জনের গল্পের নানান দিক হয়তো ধরিয়ে দিবে হত্যাকারী কে ছিলো। কিন্তু তারা যা পড়ে শোনাবে তার কতটুকুই সত্যি? 

********

শুরু থেকে শেষ পর্যন্ত পাঠককে ধরে রাখার মতো একটি বইয়ে যা যা থাকা উচিত, এই বইয়ে তার প্রায় সবটাই ছিলো। দুই দিনের কম সময়েই শেষ করে উঠতে বাধ্য হলাম।

বইটি জাপানি ভাষা থেকে ইংরেজিতে অনুবাদ করা হলেও অনুবাদটা অবশ্যই ভালো হয়েছে বলা যায়। আর গল্পটি সাজানো হয়েছে রাশোমন (Rashomon) পদ্ধতির অনুকরণে, যেখানে একই ঘটনা কয়েকজনের মাধ্যমে বর্নিত হয় ভিন্ন ভিন্ন পরিপ্রেক্ষিত পাওয়ার জন্য।

তাই ইতসুমির মৃত্যুর ঘটনার ভিন্ন ৫ টি (আসলে ৫ এর অধিক) ভার্সন দেখতে পাওয়া যায় বইটিতে।

প্রতিটি গল্প শুনতে শুনতে যখন ভেবে নিবেন হয়তো এটিই সত্যি, ঠিক তখনই পরের গল্পটি আপনার ধারনা বদলাতে বাধ্য করবে। তাই শেষ পর্যন্ত না গিয়ে হুট করে কোন সিদ্ধান্তে যাওয়া ঠিক নাও হতে পারে।

অবশ্য আমার ধারনার অনেকগুলো সঠিক হয়েছে। এমনকি লেখিকার লুকিয়ে রাখা বড় "সত্য উন্মোচন" মূহুর্তে এসে আমি খুব একটা অবাক হইনি।

এতো ভালো বইটার যে বিষয়টি নেগেটিভ লেগেছে তা হলো এর ভরপুর টুইস্ট। হ্যা, ঠিক আছে রহস্যের বইয়ে টুইস্ট থাকবেই। কিন্তু এতো এতো প্যাচ সম্ভবত না থাকলেও চলতো।

একদম শেষের টুইস্ট বা ঘটনাটি না থাকলে বইটি একটি সুন্দর ইতি টেনে শেষ হতে পারতো। বেশি প্যাচাতে গেলে যা হয় আর কি।

তবে বইটি আমি অবশ্যই সবাইকে পড়ার জন্য রিকম্যান্ড করবো। থ্রিলার, মিস্ট্রি বা সাসপেন্স বই প্রেমীদের বইটি ভালো লাগবে আশা করি।

আমার বুকস্টাগ্রামঃ @rima_sarmin

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ