বৃশ্চিক : পিয়া সরকার | Brischik

❝বৃশ্চিক (Scorpius) রাশিচক্রের তারামণ্ডলীর একটি। লাতিন ভাষায় এর নাম স্কোপিআন (বিছা বা বিচ্ছু)।
গ্রীক পুরাণে কালপুরুষের সাথে বৃশ্চিকের উল্লেখ দেখা যায়। বৃশ্চিকের সাথে কালপুরুষের যুদ্ধ হয়। যুদ্ধে বৃশ্চিকের কামড়ে কালপুরুষের মৃত্যু হয়। পরিশেষে দেবতা জিউস মানুষকে শিক্ষা দেওয়ার জন্য কালপুরুষ ও বৃশ্চিককে আকাশে স্থান দেন।❞
পশ্চিমবঙ্গের গঞ্জ শহর ❛নবগ্রাম❜-এ খু ন হয়ে যায় আঠারো বছরের প্রাণোচ্ছ্বল তরুণী মৌপিয়া হালদার। স্থানীয় প্রভাবশালী মণিরঞ্জন হালদারের কনিষ্ঠ কন্যা সে। তৎক্ষণাৎ গ্রেফতারও হয় সম্ভাব্য খু নি। মৌপিয়ার সাবেক প্রেমিক বিধান। সুরতহালে বেরিয়ে আসে অবাক করা তথ্য। মাথায় আ ঘা ত করে য ন্ত্র ণা দিয়ে হ ত্যা র পর তীক্ষ্ণ দণ্ড দিয়ে ধ র্ষ ণ করা হয়। কিন্তু কেন? খু ন টাকে আর পাঁচটা ধ র্ষ ণে র কেসে টার্ন করানোর পিছে উদ্দেশ্য কী?

তদন্তে নামে ডিটেকটিভ দর্শনা বোস। সাথে সহযোগী সামন্ত। খু নে র মোটিভ বা খু নে র মনস্তত্ত্ব বুঝতে চেষ্টা করে দর্শনা। খুঁজতে খুঁজতে অতীত সামনে আসে। আসে আরো কিছু তিক্ত সত্য। ভিক্টিমের পরিবারের পারিবারিক টানাপোড়ন আর অতীত নিয়ে বেশকিছু চমকপ্রদ তথ্য জানতে পারে।
তিন বছর আগে বিধানের বাবার মৃ ত্যু নিয়ে যে ধোঁয়াশা রয়ে গেছে তারই ফল কি মেধাবী ছাত্রী মৌপিয়ার নি র্ম ম মৃ ত্যু? বিধান কি তবে সাবেক প্রেমিকাকে সরিয়ে দিল প্র তি শো ধ নিতেই? তবে মুখ খুলছে না কেন সে? দর্শনা একের পর এক রহস্য উদঘাটিত করছে তো আরেক রহস্য অশুভ ছায়ার মতো ঘিরে ধরছে। পারবে কি সমাধান করতে?
অতীত খুঁড়তে গিয়ে বর্তমান কোন সত্যের মুখোমুখি করবে দর্শনাকে? ভেতরের ক্ষত সারার বদলে মাথাচাড়া দিয়ে উঠবে কি!
অতীতের দুঃখ বয়ে বেড়ানো দর্শনার জীবনে সুমন্তের মতো বন্ধুর খুব প্রয়োজন। কিন্তু বন্ধু মানেই কি বন্ধু? বাইরে থাকে ভেতরটা কতটাই দেখা যায়?
পাঠ প্রতিক্রিয়া:
ওপারের লেখিকা পিয়া সরকারের লেখা প্রথম পড়লাম। মা র্ডা র মিস্ট্রি কিংবা ক্রা ই ম থ্রিলার ঘরনায় লেখা বই ❝বৃশ্চিক❞। দুর্দান্ত স্টোরিটেলিং, গতিময় লেখা বইটাকে ১৩৫ পেইজের মধ্যে মলাটবদ্ধ করেছে। থ্রিলার পড়তে আমার কাছে এ দেশের থ্রিলার বইগুলো অপেক্ষাকৃত বেশি ভালো লাগে। তবে ❝বৃশ্চিক❞ পড়ার পর মনে হচ্ছে আমার পড়া অন্যতম দারুণ থ্রিলার এটি।
মূল চরিত্র নারী হলেও তাকে একদম সাধারণভাবে প্রকাশ করেছেন লেখিকা। বুদ্ধিমতী, চিন্তাশীল সাথে পুলিশি মেজাজটা বেশ দারুণভাবে ফুটিয়ে তুলেছেন। দর্শনার অতীতকে খুব বেশি সামনে না আনলেও ছোটো করে বলে দিয়েছেন। শেষে এসে দর্শনার অতীত নিয়ে দারুণ টুইস্ট ছিল।
মা র্ডা র মিস্ট্রির সাথে সাইকোলজিক্যাল থ্রিলারের যে মিশেলটা এক পর্যায়ে করেছেন সেটা দারুণ ছিল। খু নি কে, সেটা গল্প শেষের আগেই বোঝা গেলেও রহস্য উন্মোচন করার সুতো লেখিকা আস্তে আস্তে ছেড়েছেন। তাড়াহুড়ো নেই, চাপ নেই; বলছি- স্টাইলে বইয়ের শেষ পর্যন্ত রহস্য ধরে রেখেছেন। শেষে এসে রহস্যের জট খুলেছেন। রহস্য, আবেগ, সাথে বিজ্ঞানের একটু মারপ্যাঁচ দিয়ে তদন্তের ইতি টেনেছেন। একেবারে শেষে এসে হার্ডব্রেক করে নাড়িয়ে দিয়েছেন দর্শনা সহ পাঠকদের। বলাই বাহুল্য অসাধারণ লেগেছে।
গল্পের বাকি চরিত্রগুলো দর্শনার হেল্পিং হ্যান্ড হিসেবে ভালো ছিল। তবে পার্শ্ব এই চরিত্রগুলোকে আরেকটু ডানা মেলার সুযোগ দেয়া যেত। খু নে র তদন্তে আ সা মী গ্রে ফ তা র করার আগে বা তার পরে আ সা মী র বাড়ি সার্চ না করাটা এত সুন্দর থ্রিলারে এলাচির মতো ঠেকেছে। সার্চ করলেও অনেক পরে করেছেন। সেটা এলাচি মুখ থেকে ফেলে দিলেও বিস্বাদ থাকার মতোই লেগেছে। শুরুতেই শতদলের দু র্ঘ ট না য় মৃ ত্যু র রহস্য এবং পরে তা নিয়ে আলোচনা হলেও সেটা কমই মনে হয়েছে। আরেকটু খোলাসা করলে বইয়ের পেইজ একটু বাড়লেও মেদযুক্ত মনে হতো না। বইটা এমনিতেই খুব বেশি ফাস্ট ছিল। লেখায় কোথাও অতিরিক্ত প্যাচাল পেরেছেন মনে হয়নি। উল্টো একটু বেশি প্যাচাল থাকলে সমস্যা হতো না বোধহয়।
পূর্বকাহিনির পর থেকে বিভিন্ন নাম দিয়ে অধ্যায়ের শুরু করেছেন লেখিকা। নামগুলো সুন্দর ছিল। তবে প্রথম দুই অধ্যায়ে ক্রমিক নং ১,২ করে দিলেও পরবর্তীতে আর দেন নি। এর থেকে ক্রমিক নং একেবারেই না দিলে ভালো হতো।
❝বৃশ্চিক❞ সবমিলে অনবদ্য এক বই। দারুণ উপভোগ্য ছিল। ভিন্নরকম প্লট, লেখিকার লেখার গতি আর দারুণ গল্পবলার গুনে ❝বৃশ্চিক❞ এর সাথে সময় ভালো কাটবে আশা করি। পরবর্তী বই ❝বৃশ্চিকচক্র❞ দ্রুতই শেষ করে ফেলবো।
প্রচ্ছদ:
বইয়ের প্রচ্ছদটা আমার খুব পছন্দ হয়েছে। বুক স্ট্রিটের প্রোডাকশন বরাবরই ভালো।
  • বই: বৃশ্চিক
  • লেখিকা: পিয়া সরকার
  • প্রকাশনী: বুক স্ট্রিট (বাংলাদেশী প্রকাশক)
  • মুদ্রিত মূল্য: ৩০০ টাকা

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ