দুড়ুম : খায়রুল বাবুই - Durum By Khayrul Babui

  • বই : দুড়ুম
  • লেখক : খায়রুল বাবুই
  • প্রচ্ছদ : পলাশ সরকার
  • ধরন : শিশুতোষ গল্পগ্রন্থ
  • প্রকাশনী : বাবুই
  • পৃষ্ঠা সংখ্যা : ৪৮
  • মলাট মূল্য : ১২০ টাকা

অনুবাদ, থ্রিলার, সমকালীন, সায়েন্স ফিকশন পড়তে পড়তে হাঁপিয়ে গিয়েছিলাম। রুচি পরিবর্তনের জন্য আমার দরকার ছিল ভিন্ন কিছু। একদম লাইট/হালকা ধরনের বই। যা পড়ার সময় মস্তিষ্কে বাড়তি কোনো চাপ পড়বে না। এক বসায় শেষ করতে পারব। সেটা ভেবে হাতে তুলে নিয়েছিলাম খায়রুল বাবুই রচিত শিশুতোষ গল্পগ্রন্থ ‘দুড়ুম’।

চোখের পলকে কীভাবে সময় কেটে গেল বুঝতেই পারলাম না। প্রত্যাশার চাইতেও অসাধারণ ছিল বইটি। সহজ সুন্দর উপস্থাপন, ভাষার সাবলীল ব্যবহার, চমৎকার লিখনশৈলী, ছোটদের উপযোগী বিষয়বস্তু নিয়ে মোট ৮টি ছোটগল্প রয়েছে। আর প্রত্যেকটি গল্পেই রয়েছে শিক্ষণীয় বার্তা। তবে সেটা জোর করে চাপিয়ে দেওয়া হয়নি। বরং শিশুমনে আনন্দের খোরাক তৈরি করবে এমন প্রাঞ্জলভাবে ফুটিয়ে তোলা হয়েছে।

পড়া শেষে ঠোঁটে হাসি লেপ্টে ছিল। সাইজে ছোট, ওজনে হালকা এই বইটি যেকোনো পাঠকহৃদয়ে ভারী ইমপ্যাক্ট ফেলবে। অথচ এত এত নতুন বইয়ের ভিড়ে এমন ভিন্ন স্বাদের বই আড়ালে থেকে যায়। আমরা ভুলে যাই, আমাদের পরিবারে ছোট ছেলেমেয়ে রয়েছে, ক্ষুদে পাঠক রয়েছে। তাদের উপযোগী ভালো বইয়ের অভাবও রয়েছে। সেই অভাব পূরণের এক অসামান্য প্রয়াস হিসেবে এ বইটি নিঃসন্দেহে চমৎকার।

ব্যক্তিগতভাবে বইয়ের ‘মাছি খেলছে কানামাছি’ গল্পটা আমার ভীষণ পছন্দের। মিষ্টি এই গল্পটার প্রথম কয়েকটা লাইন তুলে ধরা যাক-
“মুম্মি এত খুশি এর আগে কখনোই হয়নি।
আজই প্রথম সে তার মায়ের সঙ্গে ঘুরতে বের হয়েছে।
ঠিক ঘুরতে না, উড়তে!
মুম্মি হলো একটা বাচ্চা-মাছি। ওর বয়স মাত্র আড়াই দিন।

দুপুরে মা বলেছিল, ‘মুম্মি, এখন একটু ঘুমিয়ে নাও। বিকেলে তোমাকে নিয়ে ঘুরতে যাব।’
ব্যস, কিসের ঘুম! উত্তেজনায় মুম্মি তার পাঁচটা চোখের কোনোটাই বন্ধ করতে পারেনি।”

মুম্মি ঠিকই মায়ের সঙ্গে ঘুরতে গিয়েছিল। ঘুরতে গিয়ে অদ্ভুত এক অভিজ্ঞতা হলো তার। কিন্তু সেটা কীরকম? জানতে চাইলে গল্পের পুরোটা পড়তে হবে। মজাদার এমন আরও ৮টি গল্প রয়েছে বইয়ে। ভালো শিশুতোষ বইয়ের সন্ধান করলে ‘দুড়ুম’ সাজেস্ট রইল। হ্যাপি রিডিং।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ