হোটেল গ্রেভার ইন - হুমায়ূন আহমেদ | Hotel Graver Inn Book by Humayun Ahmed

  • বইয়ের নামঃ হোটেল গ্রেভার ইন pdf download free   
  • লেখকঃ হুমায়ূন আহমেদ
  • প্রকাশনীঃ কাকলী প্রকাশনী
  • মুদ্রিতমূল্যঃ ১৩০ টাকা
  • পৃষ্ঠা সংখ্যাঃ ৮০

হোটেল গ্রেভার ইন, মূলত একটি ভ্রমণকাহিনী।লেখকের আমেরিকায় নর্থ ডাকোটা স্টেট ইউনিভার্সিটি পিএইচডি করার সময়ের বিভিন্ন ঘটনা গুলোর স্মৃতিচারণ দেখা যায় পুরো বই জুড়ে।লেখকের প্রবাসজীবনের শুরুই হয় পিএইচডি করার সুযোগ পেয়ে।সাধারণত বাংলাদেশ থেকে স্কলারশিপ পাওয়া মধ্যবিত্ত ছাত্ররা থাকার জন্য কমের মধ্যে ভালো জায়গা খোজে, লেখকের ঠাই হয় ইউনিভার্সিটি থেকে ১০ কিলোমিটার দূরে, “হোটেল গ্রেভার ইন”-এ। এটা হোটেল হলেও ছাত্রদের জন্য হোস্টেল হিসেবেই ব্যবহৃত হতো।
 
লেখক একজন পিএইচডি ছাত্র হিসেবে সাত বছর আমেরিকায় ছিলেন। সে সময়কার খন্ড খন্ড চিত্র পাঠক দেখতে পাবে বইটি জুড়ে। তার দৈনন্দিন করচার সাথে দেখা যায় আমেরিকানদের আচার-আচরণ, জীবন -যাত্রার সুন্দর ছবি। ফার্গো সিটিতে থাকার সময়ের, মুলত সেখানে অবস্থানকালে যেসব অভিজ্ঞতা বা ঘটনার সম্মুখীন হতে হয় সেগুলোই টুকরো হয়ে ধারাবাহিকভাবে এই বইয়ে ঠাঁই পেয়েছে। আমেরিকান সংস্কৃতির অল্পবিস্তর চিত্র, বিদেশীদের প্রতি আমেরিকানদের আচরণ এবং লেখকের দাম্পত্য জীবনের একটা অংশ বেশ বড় জায়গা দখল করা নিয়েছে বইতে।
 
বইটি প্রকাশিত হয়েছিলো ১৯৮৯ সালে, মাত্র ৮০ পৃষ্ঠার এই বইতে লেখকের প্রবাসী জীবনের গল্প আছে মোট ১৩টি। এতো অল্প পরিসরে পুরো অভিজ্ঞতা বর্ণনা পড়েই বোঝা যায় হুমায়ূন আহমেদ যে কতোটা শক্তিশালী লেখক ছিলেন। দেশপ্রেমে উন্মাদ এক ছাত্র মিজানের গল্প, লেখক আর মিজান মিলে উদ্ভট খিচুড়ি রান্নার গল্প, মমতাময়ী লেভেরেলের গল্প পাঠক হৃদয় কে মুগ্ধ করতে বাধ্য! আমার কাছে বই হলো প্রিয় লেখকের সাথে কথা বলার মাধ্যম।সব প্রিয় লেখক লেখিকাদের ভীড়ে হুমায়ূন আহমেদ ছিলেন একজন। লেখনী দিয়েই তিনি পাঠককে হাসাতে হাসাতে কাঁদিয়ে ফেলতে পারতেন।

বইটি কেমন সেই প্রসঙ্গে বলতে গেলে বলবো, একদমই সহজ, সাবলীল ভাষায় লেখা। আমেরিকানরা কীভাবে বিদেশীদের নাম ভুল-ভাল উচ্চারণ করে, অদ্ভুদ খিচুড়ি রান্নার কাহিনী পড়ে যেমন হেসেছি তেমনি জননী গল্পটা পড়ে চোখে পানি এসে গিয়েছে। অবাক করা বিষয় হলো আমেরিকানদের খারাপ ব্যাপার গুলো আমরা সবাই জানি কিন্তু এর মধ্যেও লেখক খোজ পেয়েছিলেন একঝাক অমায়িক আমেরিকানের। এক বসায় পড়ে ফেলার মতো বই। দীর্ঘদিন ব্লকে ছিলাম, এরপর এই বইটা দিয়েই ব্লকটা কেটে গিয়েছিলো। যারা সময়ের অভাবে ছোট ছোট বই পড়তে চান বা ধৈর্য্য কম তাদের জন্য অবশ্যপাঠ্য হবে বইটি।
 
Sukanya Naz Islam
Volunteer Content Writer,

pdf download

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ