মাংসের কারবার লেখক : মশিউল আলম | Mangser Karbar By Moshiul Alam


১. কোনো এক সকালে স্ত্রীর প্ররোচনায় মাংস কিনতে গিয়ে জ-বা-ই হয়ে যান আমিনুল ইসলাম। এতগুলো মানুষের সামনে কসাই তাকে জ-বা-ই করলো, মাংস কাটলো অথচ কেউ প্রতিবাদও করলো না! তার শ্যালক তারই মাংস কিনে আনলো, স্ত্রী রান্না করে তৃপ্তি সহকারে খেলো অথচ কারো কোনো দুশ্চিন্তা নেই তাকে নিয়ে!

২.দরিদ্র কিষাণী জুলেখার বুকে দুধ নেই বলে তার ছেলে কুকুরের দুধ খেয়ে বড় হতে থাকে। কুকুর নাপাক প্রাণী বলে সেটিকে হ*ত্যা করে জুলেখার স্বামী। তারপর মাঘ মাসের কনকনে শীতের মধ্যরাতে মধুপুর গ্রামের বাসিন্দারা জেগে ওঠে এক সর্বগ্রাসী ঢলের শব্দে, তারা দেখতে পায় দুধের বন্যায় ভেসে যাচ্ছে চরাচর। 

৩. ভরদুপুরে আসিফুর রহমানের বাসায় তিনটি ভূত হুট করে ঢুকে "দুপুরে আমাগো এট্টু সেক্স ওঠে" বলে তুলে নিয়ে যায় তার স্ত্রী লাবনীকে!

এমন আরও ১০টি "অসুস্থ" গল্প নিয়ে মশিউল আলমের  ছোট গল্পের সমাহার "মাংসের কারবার"। অসুস্থ শব্দটি বলার কারণ এই গল্পগুলো সবার হজম করার মতো না, সবাই হজম করতে পারবেও না। আমাদের আশেপাশে ঘটে যাওয়া কত অপরাধ, কত নৃশংসতা, কত অস্বাভাবিক ঘটনা দেখেও না দেখার ভান করি যেন কিছুই হয়নি৷ যেন এসব আমাদের সাথে কখনো হতেই পারে না! কিন্তু এই ঘটনাগুলো যখন আমাদের সাথে ঘটে তখন কি হয় আসলে- সেই ঘটনাগুলোই চমৎকার ভাবে উপস্থাপন করেছেন লেখক। গল্পের গাঁথুনিতে আমাদের চলমান সামাজিক বাস্তবতাকে ভেঙ্গেচুরে এক বাস্তবতা ও অতিপ্রাকৃত, উদ্ভট, অসুস্থ ভঙ্গিতে লেখার জন্য লেখক বাহবা পাওয়ার যোগ্য। কারণ পাঠক গল্পগুলো পড়ার সময় কেবল নিজেকে কানেক্ট করতেই পারবে না বরং ভাববে এগুলো কি আদৌ সত্য? এমন বিচিত্র ঘটনা, অতিপ্রাকৃত ও উদ্ভট ঘটনা আসলেই ঘটছে? 

ঐ যে ডার্ক ইউমার, ডার্ক ফ্যান্টাসি, সিক সিরিজ বলি না আমরা এই বইটা সেই ডার্ক ফ্যান্টাসি জনরারই বই। যে সকল পাঠক ফিকশন ও নন-ফিকশনের অসাধারণ মেলবন্ধন পড়তে চান যেইসব পাঠকের জন্য উৎকৃষ্ট বই এটি। আশা করি সবার ভালো লাগবে।

বই : মাংসের কারবার 
লেখক : মশিউল আলম
P. R : 4/5 
রিভিউ পাঠিয়েছেন : হুমায়ূন কবির 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ