নিঃসঙ্গতার একশ বছর PDF - গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেস | Nishongotar Eksho Bochor : Bangla Onobad pdf


নোবেলজয়ী লেখক গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেসের অনবদ্য সৃষ্টি হলো 'নিঃসঙ্গতার একশ বছর'। জি এই হাবীবের অনুবাদে এক রাশ মুগ্ধতার মধ্য দিয়ে বইটা শেষ করলাম।
পুরো গল্পটা আবর্তিত হয় বুয়েন্দা পরিবার নিয়ে। আর্কাদিও বুয়েন্দা 'মাকোতো' নামে এক গ্রামের গোড়াপত্তন করে। শান্তিতেই চলছিল সব। কিন্তু হঠাত করে আগমন ঘটে এক জিপসির। আর্কাদিও আশ্রয় দেয় মেলকেদিয়াস নামক সেই জীপসি কে। আস্তে আস্তে পরিবার বাড়ে, আর ঘটে নানা কাহিনি।
নিঃসঙ্গতার একশ বছর বইটা মেটাফরিক pdf । ইশ্বর প্রথম সৃষ্টি করে অ্যাডাম ও ইভকে। আস্তে আস্তে তাদের সন্তান হয়। তারা একে অপরকে বিয়ে করে, সংসার করে। এ গল্পটাও এমন। মাকোতো যেন আরেকটা পৃথিবী যেখানে অ্যাডাম আর ইভ হলো আর্কাদিও ও তার স্ত্রী।
পুরো গল্পটায় জাদুর ছোয়া আছে। অনুবাদ যথেষ্ট ভালো। পড়তে গিয়ে মনেই হয়নি যে কোনো অনুবাদ পড়ছি।
  • বই-নিঃসঙ্গতার একশ বছর PDF
  • লেখক- গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেস
  • অনুবাদ- জিএইচ হাবীব
  • প্রকাশনা- সন্দেশ
  • পৃষ্ঠা-৩৬৬
  • মূল্য-৩৬০
সর্বকালের সব লাতিন সাহিত্য কর্মকে ছাপিয়ে গিয়েছিলো ''নিঃসঙ্গতার একশ বছর'' বইটি।
শত বছরের পুরনো বাস্তবতার পটভূমিতে রচিত হয় গাব্রিয়েল গার্সিয়া মার্কেসের এই ধ্রুপদী সাহিত্যকর্ম। সাহিত্যের দুনিয়ায় এই বই যতই দিন যাচ্ছিল ততই বাজিমাত করতে লাগল। লাতিন আমেরিকার প্রত্যন্ত অঞ্চলের কোনায় কোনায় লুকিয়ে থাকা জুজুর ভয়, কুসংস্কার আর যাবতীয় কুপ্রথায় আষ্টেপৃষ্ঠে বাঁধা জরাজীর্ণ সমাজের করুণ চিত্রই তুলে ধরা হয়েছেই এই বইয়ে।
১৯৮২ সালে অর্থাৎ প্রকাশের ১৫ বছর পরে এই সাহিত্যকর্মের জন্য জন্য লেখক নোবেল পুরষ্কারে ভূষিত হন। সারা পৃথিবীতে তার খ্যাতি ছড়িয়ে পড়ে লাতিন আমেরিকার সর্বাধিক বিক্রীত এবং সর্বাধিক অনূদিত গ্রন্থের লেখক হিসেবে। ৪০টি ভাষায় অনুবাদের পাশাপাশি প্রায় ৪৫ কোটি কপি বিক্রির রেকর্ড নিয়ে তার এই গ্রন্থ এখন বিশাল মহীরুহে পরিণত হয়েছে।

এসএ সোহাগ
ধৈর্য নিয়ে পড়তে পারলে ভালোই লাগবে। জাদুবাস্তববাদের প্রয়োগের ফলে কিছু বিষয় উদ্ভট মনে হতে পারে অনেক পাঠকের কাছে।
কর্নেলদের কয়েক পুরুষের ইতিহাস, সংস্কৃতি, সভ্যতার ক্রমবর্ধমান পরিবর্তন বর্ণিত হয়েছে। এক কথায়, ১০০ বছরে একটা দেশ জাতির পরিবর্তনের চিত্র সূক্ষ্ণভাবে বিশ্লেষণ করা হয়েছে।


অর্ডার করুন কালজয়ী সৃষ্টি-
নিঃসঙ্গতার একশ বছর
by গাব্রিয়েল গার্সিয়া মার্কেস , আনিসুজ জামান (অনুবাদক)
TK. 595
https://rokshort.com/0vkDf1jwV

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ