রাসূলে আরাবি (সা.) (দাওয়াহ সংস্করণ) : লেখক আল্লামা সফিউর রহমান মুবারকপুরী (রহ.) | Rasule Arabi

‘রাসূলে আরাবি’ এবং ‘আর-রাহীকুল মাখতূম’ বই দুটির লেখক তো একই ব্যক্তি; তাহলে এই দুটি কি একই বই?


  • রাসূলে আরাবি (সা.) (দাওয়াহ সংস্করণ)
  • লেখক : আল্লামা সফিউর রহমান মুবারকপুরী (রহ.)
  • প্রকাশনী : সন্দীপন প্রকাশন
  • বিষয় : সীরাতে রাসূল (সা.)
  • অনুবাদক : আশিক আরমান নিলয়
  • সম্পাদক : মুফতী আসাদ আফরোজ
  • কভার : পেপার ব্যাক
  • ভাষা : বাংলা
‘রাসূলে আরাবি’ বই নিয়ে আমরা প্রায়ই এই প্রশ্নটির মুখোমুখি হই। এই পোস্টে আমরা বিস্তারিত আলাপ করব, এই দুটো বইয়ের মধ্যে পার্থক্য কোথায়। এতে করে পাঠকরা দুটো বইয়ের স্বতন্ত্রতা বুঝতে পারবেন এবং সকল সংশয় কেটে যাবে ইনশা আল্লাহ্‌। 

১. ‘রাসূলে আরাবি’ এবং ‘আর-রাহীকুল মাখতূম’ বই দুটির লেখক একজনই। তবে দুটি বই একেবারেই আলাদা।

২. ‘রাসূলে আরাবি’ বইটি লেখকের উর্দূ ভাষায় রচিত ‘তাজাল্লিয়াতে নুবুওয়াত’ বই থেকে অনূদিত। অপর দিকে ‘আর-রাহীকুল মাখতূম’ আরবি ভাষায় রচিত লেখকের ভিন্ন আরেকটি বই।

৩. লেখক ‘আর-রাহীকুল মাখতূম’ বইটি লিখেছিলেন একাডেমিক ভঙ্গিমায়, একটি বিশেষ প্রতিযোগিতার উদ্দেশে। যারা একাডেমিক ভঙ্গিমায় নবীজির সীরাত পড়তে চান, তাদের জন্য এই বইটি ফার্স্ট চয়েস হতে পারে। অপরদিকে ‘রাসূলে আরাবি’ লিখেছিলেন সাধারণ পাঠকের উদ্দেশে। সহজ-সাবলীল ও প্রাঞ্জল ভাষায়। তাই যারা সীরাতের প্রাথমিক পাঠক, তাদের জন্য 'রাসূলে আরাবি' বইটি অধিকতর উপযোগী। 

৪. ‘আর-রাহীকুল মাখতূম’ বইটিতে লেখক নবি-জীবনের বিস্তারিত আলোচনা করেছেন। কিন্তু ‘রাসূলে আরাবি’ বইটা সেরকম বিস্তারিত না, তবে পূর্ণাঙ্গ। এটাতে রাসূলুল্লাহ (সা.)-এর জীবনের গুরুত্বপূর্ণ সব ঘটনাই উঠে এসেছে। 

শেষ করার আগে পাঠকদেরকে একটি সুসংবাদ দিয়ে যাই। রাসূলে আরাবি এখন মূল সংস্করণের পাশাপাশি দাওয়াহ সংস্করণও পাওয়া যাচ্ছে। দাওয়াহ সংস্করণে পৃষ্ঠার মান সাধারণ রেখে বইয়ের দাম অনেক কমানো হয়েছে।

নবিজি ﷺ-এর জীবনী অত্যন্ত মহান ও মর্যাদাপূর্ণ একটি বিষয়। নবি ও রাসূল হিসেবে মুহাম্মাদ ﷺ-এর আগমন এবং ইসলামের উত্থান সম্পর্কে বিস্তারিত জানা যায় তাঁর সীরাত থেকে। অসহনীয় কষ্টের পর আল্লাহ কীভাবে সাফল্য দেন, তা উপলব্ধি করা যায় নবি ও সাহাবিদের জীবনী থেকে।অন্য যে কারও জীবনীর চেয়ে নবিজীবন অধ্যয়নে শিক্ষা লাভ করা যায় অনেক অনেক বেশি।

আল্লাহ তাআলা কীভাবে তাঁর নবিকে প্রস্তুত করলেন, মানুষের অন্তরে কীভাবে প্রোথিত করলেন তাঁর কিতাবের শিক্ষা, অনেক শক্তিশালী ও বিশাল বিশাল শত্রুদলের বিরুদ্ধে ছোট্ট একটি দলকে কেমন করে বিজয় দান করলেন, চারদিকে মিথ্যে আর পাপ-পঙ্কিলতার সয়লাবের মাঝে ইসলামের সত্য ও সৌন্দর্যকে কীভাবে সমুন্নত করলেন এসবের মাঝে নিহিত রয়েছে বহু প্রজ্ঞা।

নবি ﷺ-এর জীবনী পড়ে মুসলিমরা তাদের দ্বীনকে গভীরভাবে বুঝতে শেখে। তাই নবিজির জীবদ্দশা থেকে নিয়ে এখন পর্যন্ত আলিমগণ নবিজীবন-সংক্রান্ত তথ্যের বিশুদ্ধতার ব্যাপারে খুবই সাবধানী। কিন্তু অনেকেই নবিজীবন নিয়ে কাজ করতে গিয়ে এতে মনগড়া, অবান্তর আলোচনা প্রবেশ করিয়েছে। ফলে দিনশেষে দেখা যায়, ইসলামের নবির জীবনীতে অনেক তথ্য স্বয়ং ইসলামের শিক্ষারই বিপরীত।

‘রাসূলে আরাবী’ বইটি বিশুদ্ধ উৎসের ভিত্তিতে লেখা রাসূলুল্লাহ ﷺ-এর জীবনী। এই বইটি লিখতে লেখক সাহায্য নিয়েছেন কুরআন, বিশুদ্ধ তাফসীর, বিশুদ্ধ হাদীস এবং অন্যান্য বিশুদ্ধ সীরাহ-গ্রন্থের মতো বিশুদ্ধ উৎসের।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ