বোকাদের গল্প : আল্লামা ইবনুল জাওযী (রহঃ) | Tales of Fools : Allama Ibn al-Zawzi (RA)

  • বই : বোকাদের গল্প
  • লেখক : আল্লামা ইবনুল জাওযী (রহঃ)
  • প্রকাশনী : দারুল আরকাম
  • বিষয় : গল্প
  • পৃষ্ঠা : 168, কভার : হার্ড কভার

বুদ্ধিমান ব্যক্তিরা যখন বোকা ও ভবঘুরেদের গল্প-কাহিনি শ্রবণ করবে, তখন তারা নিজেদের জন্য আল্লাহপ্রদত্ত বিবেক-বুদ্ধি ও মেধার মূল্যায়ন করতে পারবে, যে বিবেক-বুদ্ধি থেকে নির্বোধদের বঞ্চিত রাখা হয়েছে। ফলে আল্লাহপ্রদত্ত এ নেয়ামতের ওপর তারা কৃতজ্ঞতা আদায় করতে উদ্বুদ্ধ হবে। অমনোযোগী ও বোকাদের আলোচনা একজন সচেতন মানুষকে অমনোযোগিতার উপকরণসমূহ থেকে বেঁচে থাকার ব্যাপারে সহায়তা করে, যখন এ অমনোযোগিতা দূর করা নিজের ইচ্ছা, শক্তি ও সাধ্যের ভেতরে হয়। সচেতন মানুষ যখন ত্রুটিপূর্ণ নির্বোধ ব্যক্তিরে প্রতি তাকাবে তখন তারা বুঝতে পারবে যে, আল্লাহ আমাদের প্রতি অনেক বেশি অনুগ্রহ করেছেন এবং এতে তারা নিজেদের বুদ্ধি আছে বলে আত্মপ্রশান্তি ও আনন্দ অনুভব করবে। কেননা সাধারণ অবস্থায় মানবাত্মা দুঃখ-যাতনায় অস্থির হয়ে পড়ে, আবার উত্তম ও ভালো কিছুর অর্জনে প্রশান্তি ও আনন্দ বোধ করে।

ভূমিকা
সমস্ত প্রশংসা আল্লাহর জন্য যিনি নেয়ামতের প্রাচুর্য দান করেছেন, স্বল্প কৃতজ্ঞ ব্যক্তিকেও কবুল করে নিয়েছেন এবং স্বীয় সৃষ্টিজীবের মাঝে আমাদেরকে শ্রেষ্ঠত্ব দান করেছেন। মহান আল্লাহ সালাত ও সালাম বর্ষণ করুন মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ওপর, যিনি তার কোনো সমকক্ষ বা বিকল্প কাউকে সৃষ্টি করেননি এবং সকাল-সন্ধ্যা সালাত ও সালাম বর্ষণ করুন তার পরিবার-পরিজন ও সাথি-সঙ্গীদের ওপর।

ইতিপূর্বে আমি ‘কিতাবুল আযকিয়া' নামক গ্রন্থে বুদ্ধিমান ব্যক্তিদের গল্প কাহিনি ও তাদের গুরুত্বপূর্ণ উদ্ধৃতিগুলো বর্ণনা করেছি, যেন তাদের মতো মেধাবী ও প্রতিভাবান ব্যক্তিরা পরবর্তী প্রজন্মের জন্য অনুপ্রেরণা ও উপমা হতে পারেন। আর বীরত্বগাঁথা গল্প-কাহিনি তো বীরত্বেরই শিক্ষা প্রদান করে থাকে। এখন বোকা ও ভবঘুরেদের গল্প-কাহিনি নিয়ে কিছু লেখার প্রয়াস চালিয়েছি। আর এ ক্ষেত্রে আমার লক্ষ্য ছিল তিনটি :

এক.

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ