তাতারীদের ইতিহাস ড. রাগেব সারজানী | History of the Tatars. Ragheb Sarjani

 হিজরি ৭ম শতাব্দীতে পৃথিবীতে নেমে আসে এক ভয়ঙ্কর বাহিনী। চেঙ্গিস খানের এই বাহিনীর নাম তাতারী বাহিনী বা মোঙ্গল বাহিনী। জ্বালাও পোড়াও আর ধ্বংস যঞ্জ-ই ছিলো যাদের একমাত্র নীতি। আর এই নীতির আলোকে তারা গোটা পৃথিবী দখল করতে মরিয়া হয়ে পড়ে। এই দখলদারী আগ্রাসী নীতির ফলে তারা একে একে মুসলিম ভূখণ্ডসমূল দখল করা শুরু করে। শুধু দখল করেই ক্ষান্ত নয় বরং ধ্বংস করাই ছিলো তাদের একমাত্র উদ্দেশ্য।  পৃথিবীর ইতিহাসে এমন ধ্বংস-যজ্ঞ আগে কেউ কোনোদিন দেখেনি। মধ্য এশিয়া থেকে আগ্রাসীরা দখল করা শুরু করে... একে একে উজবেকিস্থান, তুর্কমেনিস্তান, কাজাখস্তান, তাজিকিস্তান, আফগানিস্তান, পাকিস্তান, ইরান।


দখলদারী এই উগ্র বাহিনী শুধু মুসলিম ভূখণ্ড সমূহ-ই দখল করেনি, খৃস্টানদের অঞ্চলগুলোতেও ঝাঁপিয়ে পড়ে। দখল করে রাশিয়ার বিশাল ভূখন্ড। কচুকাটা করে মানবজাতিকে।  তাতারীবাহীনি কখনো কারো সাথে শান্তিচুক্তি করেনি, করলেও তা ছিলো একপ্রকার ধোকা।  কখনো ওয়াদা রক্ষা করেনি। জগতের এমন কোনো নিকৃষ্ট কাজ ছিলো না যা ওরা করেনি।


ওদের আগ্রাসী হামলায় ভেঙে পরে মুসলমানদের গড়ে তোলা ৫০০ বছরের আব্বাসী খেলাফত। খলিফাকে নিকৃষ্টভাবে হত্যা করে। দখল করে উমাইয়া খেলাফতের রাজধানী। ভেঙে পরে আমাদের অর্ধ-পৃথিবীর শাসন ব্যবস্থা। তিলে তিলে গড়ে তোলা আমাদের ঐতিহ্য, সভ্যতাকে ওরা জ্বালিয়ে পুড়িয়ে ছার-খার করে দেয়। মুসলমানদের অধঃপতনের এই চরম মূহুর্তে,  তাতারীরা যখন মিশর আক্রমণ করার কথা ভাবছিলো। ঠিক তখনই অনেক চড়াই-উতরাই পেরিয়ে মিশরের ক্ষমতায় অধিষ্ঠিত হন সাইফুদ্দিন কুতয রহ.। তিনি অত্যন্ত দক্ষতার সাথে মিশরে চলমান সমস্যাগুলো মোকাবিলা করেন, জাতিকে পবিত্র জিহাদের প্রতি জাগিয়ে তোলেন। ইতিহাসের এই জঘন্য বাহিনীর বিরুদ্ধে প্রচন্ড এক বিদ্রোহ গড়ে তোলেন। আইনে জালুতের ময়দানে শোচনীয়ভাবে ওদের পরাজিত করেন।

সাইফুদ্দিন কুতয রহ. মাত্র ১১ মাস সতের দিন ক্ষমতায় ছিলেন। 

এরই মাঝে তিনি কীভাবে ইতিহাস চেঞ্জ করেন..?

কীভাবে একের পর এক আমাদের ভূখণ্ডসমূহ উদ্ধার করেন..?

কীভাবে গড়ে তোলেন পরবর্তী প্রজন্মের আবাসস্থল..? 


.......তাতারীদের উত্থান থেকে, ওদের পরাজয় শুরু হওয়া অবধি এক বিশাল, ভয়ংকর ইতিহাসকে 'তাতারীদের ইতিহাস' নামক এই গ্রন্থে স্থান দিয়েছেন মিশরের আধুনিক ইতিহাসবিদ ড. রাগেব সারজানী।


বইঃ তাতারীদের ইতিহাস 

লেখকঃ ড. রাগেব সারজানী

পরিবেশকঃ মাকতাবুল হাসান

মাদানীনগর মাদরাসা রোড, মাদানীনগর, ঢাকা

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ