হিউম্যান ল্যাব : মাহফুজ সিদ্দিকী হিমালয় | Human Lab : Mahfuz Siddiqui Himalaya

  • বই : হিউম্যান ল্যাব
  • লেখক : মাহফুজ সিদ্দিকী হিমালয়
  • প্রকাশনী : আদর্শ
  • বিষয় : ব্যবসা ও বিনিয়োগ, ব্যবসা, বিনিয়োগ ও অর্থনীতি
  • পৃষ্ঠা : 344, সংস্করণ : 1st Published, 2019
  • আইএসবিএন : 9789848040591


মানুষ খুঁজি, মানুষে বাঁচি 
সময় সেচি সাধনায় যাচি 
কল্পনা, কৌতূহল, কৌশল
মননে-শ্রবণে মৌষল 
 মনোযোগ গেছে ধনোযোগ মাগে, ৭ ইঞ্চি স্ক্রিনে উঠে আর নামে, সাড়ে ৭ হাজার ট্যাব 
মানুষ ভাসছে ফানুস বাবলে, রিউমার নয় হিউমার আসলে
মৌনতা ক্লাবে ভাবনাগুলো ভবের হিউম্যান ল্যাব। 

প্রথম ত্রিশ বছর হওয়া উচিত পর্যবেক্ষণ আর পরিভ্রমণের। একত্রিশতম জন্মদিনে প্রত্যেক বোধসম্পন্ন মানুষের জীবনের লক্ষ্য রচনা লিখে যাচাই করা উচিত কোথায় সে আছে, কোথায় সে যেতে পারে। জীবিকাকে জীবন ভাবার ভুল করিনি বলেই ‘শুনতে চাই’ এটাই জীবনের লক্ষ্য নির্ধারণ করি ত্রিশ পেরুনোর পর। কিন্তু ‘শুনতে চাই’- এটাই যদি জীবিকা বানিয়ে ফেলি? 

প্রায় প্রত্যেক কোম্পানি তাদের বিজনেস প্রোফাইল বা ব্রোশিউর বানায়। মানুষ আগ্রহ আর উৎসাহ নিয়ে কোনো কোম্পানীর প্রোফাইল কিনে পড়েছে বই হিসেবে, পৃথিবীর ইতিহাস কি এমন ঘটনার সাক্ষ্মী হতে চায়?

‘শুনতে চাওয়াই’ জীবিকা আমার, বিজনেসও; কেমন হবে প্রোফাইলটা? যার সাথে জীবনে সবচাইতে বেশি শব্দ বিনিময় করেছি ইথারে, সেই পাপড়ির কি থাকতে পারে ভিন্ন কোনো দর্শন, পৃথক কোনো ইশতেহার? শুনি তবে...
 
অনেক বছর ধরেই একটামাত্র চিন্তা ক্রমে ক্রমে ফিরে আসছে, মানুষের জীবন ছেড়ে ঠাকুরগাঁওয়ে স্বেচ্ছানির্বাসন নিই। তবে এটা উত্তরবঙ্গের ঠাকুরগাঁও জেলা নয় , ঠাকুরগাঁও হলো এক কনসেপ্ট, যেখানে সভ্যতা বলতে আমরা যেসব নিয়ামক বুঝে থাকি, যেমন বিদ্যুত , ইন্টারনেট, মোবাইল ফোন, ভারী যানবাহন সবকিছু অনুপস্থিত , যেখানে মানুষ কাঠের বাড়িতে বসবাস করে। কিন্তু পিছুটান আর সাহসের অপর্যাপ্ততায় চিন্তাটা ফ্যান্টাসি স্তরেই রয়ে গেছে এখনো। ঠাকুরগাঁও ফ্যান্টাসির প্রতাপশালীতায় ব্যক্তিজীবনে অসফল মানুষের যত রকম সেট-উপসেট হওয়া সম্ভব , তার প্রতিটিতেই ফিট করি আমি।

অদূর ভবিষ্যতে আমি বিজনেস ফিলোসফি সংক্রান্ত একটি কোম্পানি খুলবো। এই প্রতিষ্ঠানের জন্য আমার প্রয়োজন পড়বে আনকনভেনশনাল চিন্তাধারার মানুষ। প্রথাগত চিন্তার মানুষের পক্ষে বিজনেস ফিলোসফার পেশার ব্যাপ্তি, গভীরতা এবংং চ্যালেঞ্জ অনুধাবন করা অনেকটাই অসম্ভব। মৌনতা ক্লাবকে বলা চলে বিগার বক্স মানসিকতার মানুষকে কানেক্ট করা এবং কর্মোপযোগী করার একটি পাইপলাইন প্রক্রিয়া।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ