যে প্রশ্ন থেকে কেউ পার পাবে না - আরিফুল ইসলাম

একদিন রাসুলুল্লাহ (ﷺ) বাড়ি থেকে বের হলেন। সচরাচর এই সময় তিনি বাড়ি থেকে বের হন না। বের হয়ে দেখলেন আবু বকর ও উমর রাদিয়াল্লাহু আনহুমা তাঁর মতো বের হয়েছেন। তিনি জিজ্ঞেস করলেন, ‘তোমরা এমন সময় কেন বের হলে?'


তারা জবাব দিলেন, ক্ষুধার তাড়নায় তারা বের হয়েছেন। রাসুলুল্লাহ (ﷺ) জানালেন, তিনিও একই কারণে বের হয়েছেন।
.
তারা আবু আইয়ুব আনসারি রাদিয়াল্লাহু আনহুর বাড়িতে গেলেন। আবু আইয়ুব আনসারি মেহমানদের পেয়ে আনন্দিত হলেন। তিনি খেজুর, ছাগলের গোশত রান্না করে অতিথিদেরকে খাওয়ালেন। সবাই তৃপ্ত হলেন।
.
রাসুলুল্লাহ (ﷺ) আবু বকর ও উমর (রাদি.)-কে উদ্দেশ্য করে বলেন, 'সেই সত্তার কসম, যার হাতে আমার প্রাণ! কিয়ামতের দিন এই নিয়ামত সম্পর্কে তোমাদেরকে জিজ্ঞেস করা হবে। ক্ষুধা তোমাদেরকে বাড়ি থেকে বের করেছে, অথচ তোমরা এই নিয়ামত লাভ না করে ফেরত যাওনি। (মুসলিম: ২০০৮)
.
ঘটনাটি একবার চিন্তা করুন। ক্ষুধার সময় রাসুলুল্লাহ (ﷺ) সামান্য ভালো খাবার খেয়েছেন, ঠিক সেই সময় স্মরণ করছেন এই খাবারের ব্যাপারে তাঁকে জিজ্ঞেস করা হবে। আর আমরা তো নিয়ামতের সাগরে ডুবে আছি। আমরা হাতের কাছে সবকিছু পাচ্ছি। যখন যা প্রয়োজন খেতে পারছি। কোনো কিছু খেতে মন চাইলে রান্না করতে হয় না, বাজার থেকে নিয়ে আসতে পারি। হোম ডেলিভারির মাধ্যমে হাতে পেয়ে যাই। আমরা কি কখনো ভাবি, এসবের জন্যও আমাদেরকে জিজ্ঞেস করা। হবে?
.
পরের পাঁচটি প্রশ্ন একটি হাদিসে পাওয়া যায়। রাসুলুল্লাহ (ﷺ) বলেন: “কিয়ামতের দিন পাঁচটি বিষয়ে আল্লাহর জিজ্ঞাসাবাদের আগপর্যন্ত আদম সন্তান এক পাও সরাতে পারবে না।'
.
পাঁচটি প্রশ্ন হলো—

১) জীবন কোন কাজে লাগিয়েছ?
২) যৌবন কোন কাজে লাগিয়েছ?
৩) ধন-সম্পদ কীভাবে উপার্জন করেছ?
৪) ধন-সম্পদ কোন পথে ব্যয় করেছ?
৫) জ্ঞানার্জন করে সে অনুযায়ী আমল করেছো কিনা? 
(তিরমিজি : ২০১৬)
.
আপনি আপনার পুরো জীবনটা কীভাবে কাটিয়েছেন? সারাদিন কী চিন্তা করেছেন? রাত কীভাবে কাটিয়েছেন? ফেসবুকে কী দেখে সময় পার করেছেন? কীসের জন্য আপনি জীবন দিতেন? সবগুলো ব্যাপারে আপনাকে জিজ্ঞেস করা হবে।
.
যৌবনকালে অন্য দশ জন যুবক যেভাবে প্রেম করে, আপনিও কি প্রেম করেছেন? মসজিদে নামাজ পড়তে আলসেমি করেছেন? মা-বাবার সাথে উচ্চৈঃস্বরে কথা বলেছেন? আপনি যা-ই করুন না কেন, আপনাকে জিজ্ঞেস করা হবে। 
.
আরিফুল ইসলাম রচিত 'সফলতার সূত্র' বই থেকে

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ