মীর জাফর কি সত্যিই বিশ্বাসঘাতক ছিলেন?

ইতিহাসের পেছনে ইতিহাস থাকে। তা পরিবর্তিত হয় নিজের মতো করে। ডাল ছড়ায়, বেড়ে চলে। অনেক প্রসিদ্ধ সত্যের পিছনেও কিন্তু আছে। এই দুনিয়ায় প্রকৃত খল নায়ক যেমন পাওয়া দুস্কর তেমনি সাধারণ মানুষদের মাঝে মহামানব খোঁজার চেষ্টাও বোকামি। 
বাংলার ইতিহাসে সবচেয়ে ঘৃণিত ব্যক্তি কে? আমরা কি উত্তর দিতে একটা মুহুর্ত চিন্তা করবো? মুখে উঠে আসবে একটাই নাম তা হলো মীর জাফর। ওই যে বলেছিলাম ইতিহাসের পেছনেও ভুলে যাওয়ার ইতিহাস আছে। কিছু প্রশ্ন থাকে যাকে বলা চলে ট্যাবো। এই সব প্রশ্ন করা বারণ। তেমন একটি প্রশ্ন যদি আজকে করা হয়, "মীর জাফর কি সত্যিই বিশ্বাসঘাতক ছিলেন?" 


মীর জাফর যে পদে আসীন ছিলো সেসময় তাকে বিশ্বাসঘাতক আখ্যা দেওয়া হলে কিছু কিছু মানুষের ফায়দা হতো! কিন্তু কারা এরা। লেখিকা অগ্নিশিখা এমন কিছু প্রশ্ন তুলে নিয়ে এসেছেন তার গবেষণামুলক গ্রন্থ "মীরজাফর বিশ্বাসঘাতক ছিলেন না" 

বাংলাদেশের পাঠকদের কথা মাথায় লেখে মুল বইটির কিছুটা পরিমার্জিত রূপ আসছে কুহক কমিক্স এন্ড পাবলিকেশন থেকে। 

আমাদের মনে রাখতে হবে, এই বইতে লেখা প্রতিটা বিষয় লেখকের গবেষণালব্ধ। প্রকাশনী হিসেবে কুহক বইটির কথা সর্বসাধারণের সামনে নিয়ে আসছে কারন আমাদের জানা পার্সপেক্টিভের বাইরে কিছু থাকতে পারে। এর বাইরেও অনেক কথা থাকতে পারে যা হয়ত আমরা জানি না। সিরাজ-উদ-দৌলার সাথে যারা ছিলেন তাদের দূরদর্শিতা নিয়েও অনেক প্রশ্ন উঠে এসেছে বইটিতে। বইটির নামেও আনা হয়েছে পরিবর্তন।

"মীর জাফর কি সত্যিই বিশ্বাসঘাতক ছিলেন?" আসছে নভেম্বর মাসে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ