ঋতুপর্ণ ঘোষ : চলচ্চিত্র, জীবন ও সাক্ষাৎকার - নাফিস সাদিক


বাইরে ঝমঝম বৃষ্টি, ঘরের মাঝে আলো আঁধারির পরিবেশে দীর্ঘ ছ’ বছর পর মুখোমুখি হয় প্রেমিক-প্রেমিকা। কথার ঝুড়ি খুলে বসে দু’জনে। নিজেদের করুণ বর্তমান এবং শোচনীয় অবস্থা লুকোতে অবিরাম মিথ্যা বলে, সুখে থাকার অভিনয় করে। কিন্তু শত চেষ্টা সত্ত্বেও তাদের সব গোপন কথা– সত্যের আপন নিয়মেই প্রকাশ হয়ে পড়ে।

ঋতুপর্ণ ঘোষের সাথে আমার আত্মিক যোগাযোগ ঘটে ‘রেইনকোট’ (২০০৪) ছবিটার মাধ্যমে। বাদল দিনের বিষাদমাখা এই কোমল কবিতার মতো ছবিটি আলাদাভাবে ছাপ রেখে যায় হৃদয়ে। এরপর তাঁর বাকি চলচ্চিত্রগুলোও একই রকম আগ্রহ নিয়ে দেখতে শুরু করি। ঋতুপর্ণ ঘোষের ব্যক্তিজীবন এবং চলচ্চিত্র নিয়ে যেখানে যা কিছু পাই খুঁটিয়ে খুঁটিয়ে পড়তে থাকি। বিক্ষিপ্তভাবে ছড়িয়ে থাকা সাক্ষাৎকার, ‘রোববার’-এর পাতার ‘ফার্স্ট পার্সন’, কিংবা ‘ঘোষ এন্ড কোম্পানি’র আলাপচারিতাগুলো আমার মুগ্ধতা আরও বাড়িয়ে দেয়। 

পড়তে পড়তেই এক সময় তাঁর চলচ্চিত্র নিয়ে লিখতে আগ্রহ তৈরি হয়। লক্ষ করলাম, ঋতুপর্ণ ঘোষের চলচ্চিত্র নিয়ে ইংরেজিতে যতটুকু বা লেখালেখি হয়েছে, বাংলায় তার পরিমাণ অতি সামান্য। সত্যজিৎ-ঋত্বিক-মৃণাল পরবর্তী বাংলা চলচ্চিত্রের গৌরবময় ঐতিহ্যের ধারক এবং তাঁর সময়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ নির্মাতাদের একজন হিসেবে ঋতুপর্ণ ঘোষের চলচ্চিত্র আরও বেশি গভীর আলোচনার দাবি রাখে। সরল চোখে বাইরে থেকে তাঁর ছবিতে যতটুকু দেখা যায়, ভেতরে প্রবেশ করতে পারলে মেলে আরও অনেক কিছু। ‘বাড়িওয়ালি’ (১৯৯৯), ‘সব চরিত্র কাল্পনিক’ (২০০৮), কিংবা ‘চিত্রাঙ্গদা: দ্য ক্রাউনিং উইশ’ (২০১২) দেখার সময় তা বারবার অনুভব করেছি। আর সেই অনুভবই এই গ্রন্থটি লিখতে আমাকে প্রেরণা দিয়েছে। 

ঋতুপর্ণ ঘোষের জীবন এবং তাঁর চলচ্চিত্রযাত্রার একটি সামগ্রিক রূপরেখা পাওয়া যাবে এই বইয়ে। তাঁর অভিনয়, উপস্থাপনা, পত্রিকা সম্পাদনা থেকে শুরু করে সকল সৃষ্টির একটি শৃঙ্খলাবদ্ধ বিন্যাস এখানে দিতে চেষ্টা করেছি। বিভিন্ন সময়ে দেওয়া তাঁর সবচেয়ে গুরুত্বপূর্ণ পাঁচটি সাক্ষাৎকারের পাশাপাশি সংকলিত হয়েছে তাঁর লেখা সব গান। ঋতুপর্ণ ঘোষ এবং তাঁর চলচ্চিত্রের সাথে ব্যক্তিগত বোঝাপড়ার এই গ্রন্থ দুই বাংলাতেই ঋতুচর্চাকে আরও বেগবান করবে বলে বিশ্বাস করি। 

আমার অনেক আবেগ এবং দীর্ঘ দুই বছরের ক্রমাগত ভাবনা, শ্রম ও যত্নের ফসল এই বই। গত ৩১ আগস্ট– ঋতুপর্ণ ঘোষের ৬০তম জন্মদিনে বাতিঘর প্রকাশনা থেকে আনুষ্ঠানিকভাবে প্রকাশ পেয়েছে 'ঋতুপর্ণ ঘোষ : চলচ্চিত্র, জীবন ও সাক্ষাৎকার'। বাংলাদেশ এবং ভারতে– দু' দেশেই সহজে পাওয়া যাচ্ছে বইটি। 

ঋতুপর্ণ ঘোষ এবং সিনেমাপ্রেমী সকল পাঠক বইটা উপভোগ করবেন বলে আমার বিশ্বাস। পাঠকের ভালবাসা পেলে আমার এই শ্রম সার্থক হবে। 

❝ ঋতুপর্ণ ঘোষ : চলচ্চিত্র, জীবন ও সাক্ষাৎকার 
নাফিস সাদিক 
বাতিঘর, আগস্ট ২০২২। 
প্রচ্ছদ: সব্যসাচী হাজরা। ❞

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ