দ্য মিরাকলস অব দ্য নামিয়া জেনারেল স্টোর : কেইগো হিগোশিনো | The Miracles of the Namiya General Store : Keigo Higoshino

ছবি তুলেছেন : রেহিনুমা প্রাপ্তি 

তিন যুবক ডাকাতি করে পালানোর পথে আশ্রয় নেয় এক পরিত্যক্ত স্থানে। দেখেই বোঝা যায় এখানে কেউ থাকেনা। সাইনবোর্ড দেখে ❛জেনারেল স্টোর❜ ছাড়া কিছু বোঝা যাচ্ছেনা। তো তারা রাতটা এখানে কাটিয়ে পরদিন চলে যাওয়ার সিদ্ধান্ত নিলো। তবে খানিক বাদেই একটা শব্দে এগিয়ে গেলো তারা। মিল্ক বিন থেকে পেলো খামে মোড়া চিঠি। ❛নামিয়া জেনারেল স্টোর❜ কে সম্বোধন করে লেখা চিঠি। চিঠিতে লেখা ছিল একজন মানুষের সমস্যা যার সমাধান চাওয়া হয়েছে এই স্টোরের কাছে। বহু বছর খালি পরে থাকা জায়গায় কেউ সমাধান চেয়ে চিঠি কেনই বা দিবে?

তিন ডাকাত মিলে শুরু করলো সেই চিঠির পাল্টা চিঠি দেয়া। এভাবেই চলতে থাকে। তবে দুই পাশের চিঠির মাঝে কিছু ফাঁক থাকে। তারা বুঝতে পারেনা এই চিঠি কোথা থেকেই বা আসছে আর কীভাবেই উত্তর দেয়ার সাথে সাথেই ফিরতি চিঠি আসছে। সময় কি তবে থেমে গেল এখানে? সময়ের কোনো পর্দা কি এখানে এসে মিলে গেল?

ফেলে আসা অতীত, বর্তমান আর ভবিষ্যতের ঘটনাগুলো এক সুতোয় এসে মিলে যাচ্ছে। চিঠি আসছে, সমাধান লিখে ফিরতি চিঠি যাচ্ছে আবার ফিরে আসছে ধন্যবাদ জানিয়ে চিঠি। সব কিছু ঘিরে আছে একটা জেনারেল স্টোরকে। মিরাকলস ঘটছে। তাতে জড়িয়ে গেছে তিন ডাকাত আর কিছু অজানা মানুষ।

কেইগো হিগোশিনোর লেখা দুটো বই আগে পড়েছিলাম দুটোই দারুণ লেগেছিল। সেগুলো থ্রিলার ধাঁচের ছিল। তবে ❛দ্য মিরাকলস অব দ্য নামিয়া জেনারেল স্টোর❜ একেবারেই ভিন্ন ধাঁচের বই। মিস্ট্রি ফ্যান্টাসি ঘরনার বই। কতগুলো চরিত্র যারা একে অপরের সাথে পরিচিত না হয়েও এক অদৃশ্য সুতোয় আবদ্ধ। পড়তে অনেক ভালো লেগেছে। প্রতিটা চরিত্রের নিজস্ব গল্প ছিল। সুখ-দুঃখ, আনন্দ-বেদনা সব মিলিয়ে প্রতিটা চরিত্র ছিল আপন মহিমায় উদ্ভাসিত। 

গল্পের গতি বেশ ছিল। খুব দ্রুতই পড়ে শেষ করা যায়। অনুবাদও ভালো ছিল।

চলছে ভূমি প্রকাশের বই নিয়ে ❛বুকটোগ্রাফি❜ প্রতিযোগিতা। চলবে মাস জুড়ে। অংশ নিয়ে জিতে নিন পুরষ্কার। 

বই : দ্য মিরাকলস অব দ্য নামিয়া জেনারেল স্টোর
লেখক : কেইগো হিগোশিনো
প্রকাশনী : ভূমি
Credit To Go : Rehnuma Prapty

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ