দ্য প্যান্থার : ইমরান আহমাদ | The Panther : Imran Ahmad

  • বইয়ের নাম : দ্য প্যান্থার
  • লেখক : ইমরান আহমাদ
  • প্রকাশক : কালান্তর প্রকাশনী
  • মুদ্রিত মূল্য : ২৭০ টাকা
  • পৃষ্ঠা সংখ্যা : ২১৫
  • রিভিউ ক্রেডিট : মিরাজ গাজী

প্রথমেই বলে নিই যে বইটির সাথে আমার একটি বিশেষ ইমোশন যুক্ত আছে, কারণ বইটির বিষয়বস্তু হলেন আমার ভীষণ ফেভারিট একজন ব্যক্তিত্ব সুলতান রুকনউদ্দীন বাইবার্স-এর জীবনী।

এই মহান মানুষটির প্রায় গোটা জীবন কেটেছে ঘোড়ার পিঠের উপর, অসভ্য ও চরম নৃশংস তিন শত্রুর সাথে লড়াই করতে করতে – মঙ্গোল, ক্রুসেডার ও শিয়া হাশাশিন (Assassin) বাহিনী।

সেইসময়ে মঙ্গোল বাহিনী ও ক্রুসেডাররা একসাথে মিলে লুটপাট ও ধ্বংস করছিল একের পর এক মুসলিম দেশ, গণহত্যা করছিল মুসলিমদের। অপরদিকে শিয়া হাশাশিন বাহিনী একের পর মুসলিম মণীষীদের গুপ্তহত্যা করে প্রায় মেধাশূন্য করে ফেলেছিল মুসলিম জাহানকে। বলতে গেলে তিনি প্রায় একাই রুখে দাঁড়ান এই তিন অপশক্তির বিরুদ্ধে। মহান আল্লাহ পাক তাঁকে জান্নাত নসীব করুন।

এই মহান মানুষটিকে জেনেশুনেই ইতিহাস থেকে একরকম গায়েব করে ফেলেছে ইউরোপীয় তথা খ্রিস্টানরা। তার কয়েকটি কারণ আছে, যেমন -

১। তিনি অসভ্য ও নৃশংস ক্রুসেডারদেরকে কখনো ক্ষমা করেননি। মুসলিমদের গণহত্যা করার অপরাধে তাদেরকে চরম শাস্তি দিয়েছেন।

২। তিনি ক্রুসেডারদের কাছে কখনো পরাজিত হন নি।

৩। পূর্ববর্তী ক্রুসেডে খ্রিস্টানরা মুসলিমদের সাথে যে চরম নৃশংস আচরণ করেছিল তার গুণে গুণে বদলা নিয়েছেন।
৪। হেরে গিয়ে পলায়নপর শত্রুর শেষ রাখতেন না, ৪৫০ মাইল অবধি তাড়া করে তাদেরকে একে একে খতম করেছেন যা পৃথিবীর ইতিহাসে রেকর্ড।

এসব কারণেই ক্রসেডাররা বাইবার্সের নাম দিয়েছিলো “শেষ আঘাত” অর্থাৎ যেই আঘাতে মৃত্যু অবশ্যম্ভাবী। ক্রুসেডারদের বিরুদ্ধে বাইবার্সের অভিযানগুলো এতোই অবিরাম ও ক্ষীপ্র ছিলো যে- অনেক ক্রসেডার তাকে Genie (জ্বীন) বলে ডাকতো।

এছাড়া বিশ্বের ইতিহাসে তিনিই প্রথম hand-cannon ব্যবহার করেন।

কোন সন্দেহ নেই যে তিনি একজন সেনানায়ক, যোদ্ধা ও শাসক পৃথিবীর শ্রেষ্ঠতম সুলতানদের মাঝে একজন। তাই তাঁর জীবনী অবশ্যই পড়া উচিত বলে আমি মনে করি, অনেক শিক্ষণীয় বিষয় রয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ