উমর ইবনুল খাত্তাব রাদি. : শাইখ আশরাফ মুহাম্মাদ আল-ওয়াহশ

  • উমর ইবনুল খাত্তাব রাদি.
  • লেখক : শাইখ আশরাফ মুহাম্মাদ আল-ওয়াহশ
  • প্রকাশনী : দারুত তিবইয়ান
  • বিষয় : সাহাবীদের জীবনী
  • অনুবাদক : মুফতি খোবাইব আহমাদ সাইদ 
  • পৃষ্ঠা : 80, কভার : হার্ড কভার
  • ভাষা : বাংলা

মক্কার আবু কুহাফার ছেলে আবদুল্লাহ। নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের একান্ত সঙ্গী। নবুওয়াত প্রাপ্তির আগে কিংবা পরে, নবিজির প্রিয় সাথি। বদর উহুদ খন্দক তাবুকের বীর সিপাহী, ইসলামের প্রথম খলিফা আবু বকর সিদ্দিক রাদিয়াল্লাহু আনহু।

নিজ গোত্রে তিনি ছিলেন সকলের সমাদৃত। ব্যবসা-বাণিজ্য কিংবা আচার-ব্যবহারে তিনি ছিলেন নম্র। সবার কাছে ছিলেন বিশ্বস্ত ব্যক্তিত্ব। তার বিশ্বস্ততার প্রমাণ বিশ্ব মানবতার মুক্তিদূত নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নিজে দিয়েছেন। নামকরণ করেছেন—সিদ্দিক—বিশ্বস্ত মুমিন।

ইসলামের প্রথম যুগেই তিনি ইসলাম গ্রহণ করেন এবং ইসলামের ওপর আসা সময়ে সময়ে বাধা; লঙ্ঘন করে নবিজির সঙ্গদানে ধন্য করেন নিজেকে। হিজরত করেন নবিজির আদেশে। একান্ত সঙ্গী হন গারে সাওরে। ব্যথা-বেদনা মেনে নেন মাথাপেতে।

নবিজির মৃত্যুপরবর্তী উম্মাহর রাহবার ছিলেন তিনি। ইরতিদাদের ভয়ঙ্কর ফিতনা থেকে উম্মতকে আগলে নিয়েছিলেন তিনিই। মিথ্যা নবি দাবীদারদের অহংকার ধুলোয় মিশিয়েছেন তিনিই। বিস্তৃত করেছেন মুসলিমদের সীমানা প্রাচীর। তিন বছরের বর্ণাঢ্য খিলাফত শেষে অব্যহতি নেন খিলাফত থেকে, দুনিয়া থেকে। পাড়ি জমান শ্রেষ্ঠ বন্ধুর কাছে। রাদিয়াল্লাহু আনহু ওয়া রাদু আনহু।

মিসরের প্রখ্যাত মুহাক্কিক, লেখক ও সাহিত্যিক শাইখ মুহাম্মদ আশরাফ আল-ওয়াহশ রচিত এর গ্রন্থ আমাদের এ মহান সাহাবিরই গল্প শোনাবে।

প্রকাশকের কথা

দুর্ভিক্ষের কবলে প্রাণ ওষ্ঠাগত মদিনাবাসীর। অনাহারে অর্ধহারে দিনাতিপাত করছেন উম্মাহের শ্রেষ্ঠ জামাত। মসজিদে নববির মিম্বারে উপবিষ্ট নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। সাহাবায়ে কিরাম শ্রেষ্ঠ জবানের সুধা নিচ্ছেন একাগ্রচিত্তে।

হঠাৎই একটি সংবাদ সাহাবায়ে কিরামের মনোযোগে চিড় ধরাল। মদিনায় খাদ্য-শস্য এসেছে। দুর্ভিক্ষের কবলে পড়া মদিনাবাসী খাবারের সন্ধানে বের হয়ে গেলেন। রয়ে গেলেন কেবল গুটিকয়েক সাহাবি। যাদের মনোযোগে বিন্দুমাত্রও চিড় ধরেনি।

নবিজি তাদের নাম ধরে ধরে ঘোষণা করলেন। সুসংবাদ দিলেন। জান্নাতের সুসংবাদ। বললেন, আবু বকর জান্নাতি, উমর জান্নাতি, উসমান জান্নাতি, আলি জান্নাতি, তালহা জান্নাতি, জুবাইর ইবনুল আওয়াম জান্নাতি, আবদুর রহমান ইবনু আউফ জান্নাতি, সাদ ইবনু আবি ওয়াক্কাস জান্নাতি, সাইদ ইবনু জাইদ জান্নাতি, আবু উবাইদা ইবনুল জাররাহ জান্নাতি।

দশ সাহাবির এই দলেরই নামকরণ হলো আশারায়ে মুবাশশারা। সুসংবাদপ্রাপ্ত দশজন। দুনিয়ায় অবস্থানরত জান্নাতের সুসংবাদপ্রাপ্ত। যাদের জীবনাচারে রয়েছে উম্মতের জন্য শ্রেষ্ঠ পাথেয়। তাদের প্রতিটি কাজ উম্মাহের জন্য স্বীকৃত দর্শন। তাদের জীবনে রয়েছে এমন দর্পণ; যা আমাদের জীবনকে করবে উজ্জ্বল দীপ্ত আভাময়।

এই দশ সাহাবির মাঝে দ্বিতীয় ও ইসলামের দ্বিতীয় খলিফা হলেন উমর ইবনুল খাত্তাব রাদিয়াল্লাহু আনহু। তার জীবনের পাঠ এবং বিশেষ কিছু  ক্ষণকে অঙ্কন করা হয়েছে কালো কলমের কালিতে। কেন তিনি জান্নাতি, কীভাবে তিনি এর যোগ্য হলেন, কেমন ছিল তার জীবনযাপন, কীভাবে সাজিয়েছিলেন তিনি নিজ জীবন; তা জানতে অবগাহন করতে হবে বইটিতে। লুফে নিতে হবে মুক্তোমালা। তবেই মিলবে মুক্তির পথ। পাথেয় জুটবে জান্নাতের।

বইটি অনুবাদ করেছেন খোবাইব আহমাদ সাঈদ। দারুত তিবইয়ান থেকে তার অনূদিত কয়েকটি বই আগেও প্রকাশিত হয়েছে। পাঠকের সঙ্গে তার পরিচয় হয়েছে। পাঠকের ভালোবাসা কুড়িয়েছেন। এই বইটির মাধ্যমে আশা করছি তিনি আরও বেশি পাঠকের হৃদয়ে জায়গা করে নেবেন। প্রুফ সমন্বয় করেছেন, আবদুল্লাহ বিন মুহাম্মাদ। দারুত তিবইয়ানের একজন একনিষ্ঠ সঙ্গী। আল্লাহ তাদের উভয়কেই উত্তম বিনিময় দান করুন।

সবশেষ পাঠকের কাছে নিবেদন, একটি বইকে সুন্দর ও নির্ভুল করতে যতটুকু চেষ্টা করা দরকার; আমরা তা করেছি। কিন্তু তারপরও যদি কোনো ত্রুটি-বিচ্যুতি দৃষ্টিগোচর হয়; তাহলে আমাদের জানাবেন। আমরা সংশোধন করে নেব ইনশাআল্লাহ।

বইটির সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে আল্লাহ তাআলা উত্তম বিনিময় দান করুন
এবং বইটির ব্যাপক পাঠকপ্রিয়তা দান করুন। আমিন।
—প্রকাশক দারুত তিবইয়ান

Buy This Book From Wafilife 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ