বাড়ি থেকে পালিয়ে PDF - লেখক শিবরাম চক্রবর্তী | Bari Theke Paliye By Shivaram Chakraborty

At A Glance Of  Bari Theke Paliye PDF By Shivaram Chakraborty Book 

  • বই : বাড়ি থেকে পালিয়ে PDF 
  • লেখক : শিবরাম চক্রবর্তী
  • প্রকাশনী : বিশ্বসাহিত্য কেন্দ্র
  • অধ্যায় : ১৯
  • পৃষ্ঠা : ৮৬
  • মূল্য : ১৩০ টাকা
  • ব্যক্তিগত রেটিং : ৪.৮/৫
  • capture : Umme Sumaia Mim
  • মূদ্রিত মূল্য : ২০০৳
  • প্রকাশনা : প্রতীক প্রকাশনা সংস্থা

"

    বাড়িত থেকে পালিয়ে PDF" বইটার নামের জন্যই বলতে গেলে কিনেছিলাম। আমি সাধারণত রিভিউ দেখে বই কিনি কিন্তু এটা আমি কিছু না দেখেই কিনি এবং এটি পড়ে শতভাগ তৃপ্তি পেয়েছি। বইটি শিশুতোষ হলেও বড়দের জন্যও শিক্ষনীয় বিষয় আছে।

Author Shaykh Mustafa al-Adabi

Author Tasnia Ahmed Books

Author Tushar Sardar

Batash Coler Symphony

Bibhutibhushan Bandopadhyay

Blind Mission Masood Rana

উপন্যাসের মূল চরিত্র কাঞ্চন নিতান্তই অজপাড়া গাঁয়ের ছেলে। ডানপিটে স্বভাবের ছেলেটির ভালোই দিন কাটছিল তার গ্রামে। একদিন তার এক বন্ধুর সাথে একটু ঝগড়া টাইপের হয় । যার জন্য সেই ছেলে কাঞ্চনের বাবাকে সব বলে দেয়। বাবার ভয়ে সে ঠিক করে আর বাড়ি ফিরবে না ,চলে যাবে কলকাতায় ।

কলকাতা তার কাছে নতুন জায়গা।
সেখানে সে নানা ধরনের অভিজ্ঞতার সম্মুখীন হয়। আর এইভাবে চলতে থাকে উপন্যাসটি ।

এখন বাড়িতে থেকে থেকে যা অবস্থা তাতে "বাড়ি থেকে পালিয়ে" বাক্যটা উচ্চারণ করলেও মনের মধ্যে একটু শান্তি শান্তি লাগে! আর শিবরাম চক্রবর্তী তো একটি ভালোবাসার নাম। যিনি নিজে আগাগোড়া রহস্য আর তার রচনা আগাগোড়া রম্য ও রসে ঠাসা। তবে তাঁর রচনায় ভাবুক সত্তারও দেখা মেলে বেশ পাকাপোক্ত ভাবেই। কিন্তু তিনি হাসির গল্পের লেখক হিসেবে পাঠকদের এতো নৈকট্য লাভ করেছেন যে ভাবুক সত্তা ঢাকা পড়ে গেছে। পন্ডিত ও কিশোর, সকল শ্রেণীর পাঠকদের মধ্যেই পাওয়া যাবে তাঁর হাস্যরসিক সত্তার অনুসারীদের। তবে "বাড়ি থেকে পালিয়ে" তেমন হাস্যরসাত্নক না, তবে ভাষাশৈলী ও ঘটনা নিশ্চিত রসাত্নক। "বাড়ি থেকে পালিয়ে" বইটিতে বাড়ি পালানো এক কিশোরের ভ্রমণ আর দুষ্টুমি তুলে ধরা হয়েছে। এই বন্দীদশার মধ্যে বইপ্রেমীরা যদি শৈশবে হারিয়ে যেতে চান, কল্পনায় ডুবে ঘুরে আসতে চান বাইরে তাহলে বইটি শুধুমাত্র কিশোরদের জন্যে নয়, আপনার জন্যেও।

Doi

Dr. Abubakar Md. Zakaria

Dr. Rageb Sarjani

Duisho Teror Golpo

"বাড়ি থেকে পালিয়ে PDF" উপন্যাসের মূল চরিত্র কাঞ্চন। খুব ডানপিটে ও মায়ের আদুরে ছেলে কাঞ্চন। বাবার শাসনের ভয়ে একদিন গ্রাম থেকেই পালিয়ে ট্রেনে করে চলে যায় কলকাতায়। এরপর শুধু বিস্ময় আর কৌতুহল। সেই সাথে দুষ্ট কাঞ্চনের চালাকির হাস্যরসাত্নক বর্ণনা। উঠে এসেছে কলকাতার সাধারণ জীবন-যাপন, তৎকালীন কলকাতার পরিবেশ। বিয়েবাড়িতে খাওয়া, পার্কে ঘোরা, হোটেলে খাওয়া, ঘোড়দৌড়ে যাওয়া, বাজি জেতা, ট্রেন ভ্রমণ, মোটর গাড়িতে চড়া ও ঘোরাটরা শেষে কাঞ্চন আবার ফিরে আসে তার মায়ের কাছে। বাবার শাসন থেকেও ঘটে চিরমুক্তি!

বাড়ি থেকে পালিয়ে বইটির লেখা সুন্দর, সাবলীল ও সুখপাঠ্য। শব্দগুলো খুব চমৎকার এবং রুচিশীল যা আপনার বই পড়ার অবসাদ ঘোচাবে এবং শেষ পর্যন্ত ধরে রাখবে। আরেকটি ব্যাপার হলো বইটিতে কোনো কিছুরই কোনো বাড়তি লেখা নেই, ঘটনাটা হেসেখেলে শুরু হয়ে আবার সেভাবেই শেষ হয়ে গেছে। এই অন্যতম বৈশিষ্ট্যের কারনে পাঠের সময় বিরক্তি আসার কোনো প্রশ্নই আসে না। তবে উপন্যাসের ঘটনাতে অনেক আকস্মিকতা রয়েছে, যার কারণে গল্পটিতে কাল্পনিকতার স্পর্শ একটু বেশি বলে মনে হতে পারে। কিন্তু যেহেতু এটি কিশোর উপন্যাস তাই আমার মনে হয় এই আকস্মিকতাটা মানিয়ে গেছে। এবং মিলনাত্মক ভাবেই শেষ হয়েছে উপন্যাসটি। কাঞ্চনের মা চরিত্রটিকেও আমার ভালো লেগেছে- সরল হৃদয়ের স্নেহৎকন্ঠাপূর্ণ মায়ের প্রতীক।

সবশেষে বলব, বইটির ভাষা, ঘটনা, শব্দসমগ্র, আপনাকে যেমন ফিরিয়ে নিয়ে যাবে শৈশবে তেমনি খানিকটা স্বস্তি দেবে বন্দীদশা থেকে। 

সাহিত্যরসিক ও সর্বস্তরের পাঠকপ্রিয় রহস্যমানব শিবরাম চক্রবর্তীর জন্ম ১৯০৩ সালের ১৩ ডিসেম্বর। এবং মৃত্যু ১৯৮০ সালের ২৮ আগস্ট।

বাড়ি থেকে পালিয়ে PDF - লেখক শিবরাম চক্রবর্তী | Bari Theke Paliye By Shivaram Chakraborty Download Link 🖇️

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ