খোকা ডেঞ্জারাস - জামসেদুর রহমান সজীব | Khoka Dangerous

➲ বইঃ খোকা ডেঞ্জারাস
➲ লেখকঃ জামসেদুর রহমান সজীব
➲ ধরনঃ কিশোর রম্য উপন্যাস
➲ প্রকাশনঃ অক্ষরবৃত্ত প্রকাশনী
➲ মুদ্রিত মূল্যঃ ২০০ ৳
➲ পৃষ্ঠা সংখ্যাঃ ৭২

══════════════════════════


☆ কাহিনি সংক্ষেপঃ   
নাইমুর হোসেন খোকা। ছিপছিপে গড়ন আর দুষ্ট মেজাজের এই ছেলেকে স্কুলের সকলেই এক নামে চিনে। যদিও তার নাম নাইমুর হোসেন খোকা তবুও সবাই তাকে খোকা ডেঞ্জারাস বলে ডাকে। যেকোনো কাজে খোকার মাতব্বরি থাকে সবার উপরে। স্কুলের শিক্ষক, শিক্ষার্থী এমনকি এলাকাবাসীও তার দুষ্টুমির কাছে রেহাই পায় না। এ কারণে খোকা সকলের চোখে পরিনত হয় খোকা ডেঞ্জারাস হিসেবে। এত এত দুষ্ট প্রকৃতির এই খোকা সবসময় সকলকে নাস্তানাবুদ করলেও যেকোনো মানুষের সহযোগিতার বেলায় সবার আগে তার উপস্থিত থাকে।

• খোকা চরনারায়নপুর সরকারি প্রথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেনীর ছাত্র। তার সহপাঠী বলতে বাবু এবং অর্পা এরা দুজন বাদে তেমন কেউ নেই। বাবু আগে তার বাবা-মায়ের সাথে ঢাকায় থাকতো। কিছুদিন হলো সে তার দাদু বাড়িতে (চরনারায়নপুর) এসেছে। পড়াশুনা করার জন্য সেও ভর্তি হয়ে যায় চরনারায়নপুর প্রথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণীতে অর্থাৎ খোকাদের সাথে। বাবু নিজেকে জাদুকর হিসেবে দাবি করে। সামান্য কিছু কৌশল দেখিয়ে খুব কম সময়ের মধ্যেই কেড়ে নিতে পেরেছিলো সকলের মনকে। স্কুলে তার সহপাঠীরা যেখানে গুণগান করতো খোকাকে নিয়ে, কিন্তু বাবু আসার পর তার কিছু কেরামতি দেখে সবাই তার নামে গুণগান শুরু করে দেয়। খোকা এসব দেখে রাগে,ক্ষোভে ফেটে পরার মতো অবস্থা। বাবু এবং খোকা কেউ কাউকে দেখতে পারে না। দুজনই দুই দল নিয়ে চলাফেরা করে। কিছুদিন এভাবে চলার পর কোনো এক কারণে খোকা এবং বাবুর মধ্যে ঘনিষ্ঠপূর্ন সম্পর্ক স্থাপন হয়।

• বাবু বাদেও খোকার আরেক বন্ধবী অর্পা। খোকার ডেঞ্জারাস কান্ড গুলো দেখতে তার ভীষণ ভালো লাগে। অর্পা নিজেকে বড় মাপের একজন রাঁধুনি হিসেবে দাবী করে। তার রান্না করা আজব সব খাবার খোকার জন্য রেঁধে নিয়ে আসে স্কুলে। এই আজগুবি খাবারগুলো খাওয়াতে প্রায়ই খোকার পেটে অসুখ করে। খোকা তার খাবার না খেতে চাইলেও অর্পার চোখ ভরা কান্না দেখে না খেয়ে আর থাকতে পারে না। চোখ বুঁজে অতি কষ্টে খাবারগুলো গিলতে হয় খোকাকে।

• পুরো স্কুল ঘিরে এই ত্রিরত্নের কান্ডকারখানা বাদেও বাকিদের কাহিনি; তামাশাও ছিলো বেশ আনন্দদায়ক। তাদের মজার সব কান্ড কাহিনির মাধ্যমেই ধীরে ধীরে গল্প এগিয়ে যেতে থাকে শেষ পৃষ্ঠার দিকে।

• গল্পের শেষের দিকে শুরু হয় এক উত্তেজনাময় পরিবেশ। খোকাদের বিদ্যালয়ে বেঁধে যায় এক জটিলতা। খোকা ও তার বন্ধুরা এই জটিলতা দেখে খুবই বিরক্ত হয়ে পরে। তারা এই বিপত্তি থেকে তাদের স্কুলকে উদ্ধার করার জন্য আপ্রাণ চেষ্টা শুরু করে। তারা কী শেষ পর্যন্ত পারবে তাদের প্রিয় সেই স্কুলকে বিপদমুক্ত করতে? এ প্রশ্নটা পাঠকদের জন্য রেখে দিলাম। পাঠকগণ এর উত্তর বইটা পড়ে খুব সহজেই বুঝে নিতে পারবেন।

☆ পাঠ-প্রতিক্রিয়াঃ 
বইটির লেখক জামশেদুর রহমান সজীব ভাইয়ের বই এর আগে কখনো পড়া হয়নি। তবে ফেসবুকর মাধ্যমে তার লেখনীর সাথে প্রথম পরিচয় ঘটেছিলো। বইয়ের দিক থেকে ❝খোকা ডেঞ্জারাস❞-ই প্রথম পড়া হলো। বইটি মূলত কিশোর উপযোগী রম্য উপন্যাস। এটি কিশোরদের জন্য পারফেক্ট একটি বই। কিশোর উপযোগী হলেও বড়দের যে একদম ভালো লাগবেনা তা নয়। তবে ছোট বড় হিসাবে বইটা বড়দের থেকে ছোটদেরই বেশী ভালো লাগবে।

• বইটা পড়ার শুরুতে যেমনটা হাসবো বলে ভাবছিলাম, ঠিক তেমনটা হাসতে পারিনি। তাই যারা বইটি পড়বেন, পড়ার শুরুতে বেশী হাসার প্রত্যাশা মাথা থেকে ফেললে বইটা আরো বেশী উপভোগ্য হয়ে উঠবে বলে মনে করি।

• বইয়ের লেখনশৈলী মান দূর্দান্ত লেগেছে। অতিরিক্ত কোনো বাক্যের ব্যবহার লক্ষ করা যায়নি পুরো বই জুড়ে। বইয়ের আকার অনেক ছোট ; ৭২ পৃষ্ঠা ব্যাপি উপন্যাসটি নির্মিত। ছোট উপন্যাস হওয়ায় এক বসাতেই, খুব কম সময়ে, ভালো ভাবেই পড়ে ফেলা সম্ভব হয়েছে।

• কিশোর উপন্যাস আমার তেমন একটা পড়া হয়না। দীর্ঘদিন পর এই বইটা পড়ে আমার কিশোর সময়কে কিছুটা হলেও অনুভব করতে পারলাম। বইয়ের মূখ্য চরিত্র খোকা,বাবুদের দুষ্টমির বর্ণনাগুলো পড়ে নিজের ছোটবেলার দুষ্টমির কথাগুলোও মনে পড়ে গেল আজ। যে অনুভূতি টুকু নিতে পেরে আসলেই ভালো লেগেছে আমার।

☆ প্রচ্ছদ ও অন্যান্যঃ 
বইয়ের প্রচ্ছদখানি মনমতো হয়েছে। নজরকাঁড়া একটি প্রচ্ছদ। প্রচ্ছদের কালার কম্বিনেশন এবং নামলিপি প্যাটার্নও মানানসই। বইয়ের মূখ্য চরিত্রগুলো খুব সুন্দরভাবে ফুটিয়ে তোলা হয়েছে প্রচ্ছদে।

•বইটি প্রকাশিত হয়েছে অক্ষরবৃত্ত প্রকাশনী থেকে। প্রকাশনীর দিক থেকে এটিই আমার প্রথম পড়া বই। তাদের বইয়ের কোয়ালিটি অনেক ভালো পেয়েছি। বইয়ের পৃষ্ঠার মান, মলাট, বাঁধাই সবকিছুই দারুণ ছিলো। সেই সাথে বানান ও সম্পাদনাতেও তেমন ত্রুটি আমার নজরে আসেনি।

◑বইয়ের রিভিউটুকু শেষ করবো বইয়ের মূখ্য চরিত্র খোকার নির্মিত চমৎকার একটি প্যারাগ্রাফের মাধ্যমে। প্যারাগ্রাফটিক নাম ❝My Father❞

My father's name is Abbu. He is a domestic person. Abbu is one of the most innocent persons who is very harmless. People keep abbu at their homes for various benefits. Abbu is four-footed and has a large body. He has two horns, two eyes plus two ears and one nose and a mouth. Abbu has a lot of uses to mankind. In fact, farmers and people keep abbu at their homes for the same purposes. The most important thing is that abbu gives us milk. Abbu is an essential source of milk for mankind. The milk given by abbu helps us in staying healthy and strong..…!

☆ পার্সোনাল রেটিংঃ  ৩.৭৫ / ৫

All Credit Goes To - Tazmilur Rahman

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ